গুরুচণ্ডা৯র খবরাখবর নিয়মিত ই-মেলে চান? লগিন করুন গুগল অথবা ফেসবুক আইডি দিয়ে।

একটি আবেদন

ক্রমশ দেখা যায়, সুন্দর ছাড়াও সংগঠনের আরো নানান নেতৃস্থানীয় রাভা কর্মীর বিরুদ্ধে নানান মিথ্যা মামলা করে রাখা হয়েছে। ১১ই নভেম্বর ২০০৮-এ, সুন্দরের উপর হামলার ঠিক আগে কোদাল বস্তি গ্রামসভার পক্ষ থেকে জংঙ্গলে বে-আইনী প্রবেশের অভিযোগে একটি বালি-ভর্তি ট্রাককে(ট্রাক্টির কাছে বনবিভাগের ট্রানসিট পাস বা অন্য কোনো বৈধ কাগজপত্র ছিলো না) আটকানো হয়,যার মালিক অনিল কার্জি,যে স্বয়ং পরবর্তী হামলার নেতৃত্ব দেয়।

আরও পড়ুন...

প্রিয় বইয়ের সাথে আলাপ

কল্লোল দাশগুপ্ত

একদিকে শার্লক হোমস যখন আঙ্গুলের ক্ষয়ে যাওয়া নখ, জুতোর গোড়ালি, কলারের ভাঙ্গা কোনা থেকে মানুষ সম্পর্কে ""অকাট্য"" ধারণা তৈরী করছেন, তখন একটা মানুষের বলা গল্পের পটভূমি, তার শরীরভাষার মতন, সেইসময়কার যুক্তিকাঠামোর বাইরে থাকা বিষয় কে, গুরুত্ব দিয়ে ভাবা - নি:সন্দেহে সাহসের পরিচয়।

আরও পড়ুন...

আয়নাতে ঐ আর এক আমি

শ্রীমতি আহুজা

না, আমি এখন সেক্সচেঞ্জ সার্জারির কথা ভাবিনা। আমাকে সার্জিক্যাল ছুরি দিয়ে কেটে ফেললেও আমি আমার এই গোপন কথা কাউকে বলতে পারবোনা। আমি জানি যে শরীর বদলানো সম্ভব হলে, আমি সত্যি করে একজন ছেলে হলে ভীষণ ভীষণ প্রেমিক, ভীষণ রোম্যান্টিক, ভীষণ সুখী একজন হতাম। কিন্তু, আমি কাউকে একথা জানাতে পারবোনা। হয়তো আমার মধ্যে বোল্ডনেসের অভাব আছে।

আরও পড়ুন...

হরিদাস পালের ডায়েরি -- যারে তুমি নীচে ফেল

রঞ্জন রায়

গুরুর পাঠকেরা আমাকে ভুল বুঝবেন না। আমি আদৌ পরীক্ষায় নকল করার পক্ষপাতী নই। বা ব্যাংকে ঘুষ খেয়ে ফাঁক করে দেবে অথচ বহাল তবিয়তে থাকবে এটা মানতে রাজি নই। কিন্তু ওর থেকে দশগুণ করাপ্ট অফিসার উচ্চবর্ণের এবং প্রভাবশালী হওয়ার ফলে ক্ষমতাসীন লবির তদ্বিরে শুধু মাইনর পানিশমেন্ট পেয়ে বেঁচে গেছে তাই নয়, পরে প্রমোশন পেয়েছে, বাড়িগাড়ি করেছে। ছেলেমেয়েকে ভাল জায়গায় পড়িয়েছে।

আরও পড়ুন...

ছাপরা হিলে লাল

বিক্রম পাকড়াশী

শুধু ভূমিকম্প নয়, কাপড়জামা না পরে ভগবানকে উত্তেজিত করলে আরও ভয়ানক শাস্তির বিধান আছে। দেখতে পান না, আফ্রিকায়, ভারতে, পাকিস্তানে, সমুদ্রের দ্বীপগুলিতে, আরবে, রাশিয়ায় জামাকাপড় না পরা বুড়ো লোক, বড়ো লোক, মেয়ে লোক, বচ্চা লোক, কেউ খেতে পাচ্ছে না, যত কাপড় খসে খসে পড়ছে, খাবার তত কমে যাচ্ছে, এমনকি যখন মরে যাচ্ছে, লক্ষ্য করে দেখবেন, গায়ে একটা সুতো অবধি থাকছে না।

আরও পড়ুন...

প্রিয় বইয়ের সাথে আলাপ

কল্লোল দাশগুপ্ত

একদিকে শার্লক হোমস যখন আঙ্গুলের ক্ষয়ে যাওয়া নখ, জুতোর গোড়ালি, কলারের ভাঙ্গা কোনা থেকে মানুষ সম্পর্কে ""অকাট্য"" ধারণা তৈরী করছেন, তখন একটা মানুষের বলা গল্পের পটভূমি, তার শরীরভাষার মতন, সেইসময়কার যুক্তিকাঠামোর বাইরে থাকা বিষয় কে, গুরুত্ব দিয়ে ভাবা - নি:সন্দেহে সাহসের পরিচয়। এর কিছু আগেকার ঘটনা (১৮৩৮) গৌতম ভদ্র তার ""জাল রাজার কথা""তে, দেখিয়েছেন মানুষ চেনার ঐ সব লক্ষণগুলিকে, ঔপনিবেশিক বিচারব্যবস্থা কিভাবে অস্বীকার করছে।

আরও পড়ুন...

রাষ্ট্র ও রাষ্ট্রের আদি বাসিন্দা

এই লোকগুলো আর কিছু চায়নি, বনজ সম্পদের ওপরে ওদের ন্যায্য অধিকারটুকুর দাবী জানিয়েছিলো মাত্র। শুধু এরই জন্য পুলিশ ওদের জেলে পুরেছে, খোলাখুলি গুলি চালিয়ে কিম্বা পিটিয়ে মেরেছে,বাড়িঘর পুড়িয়ে ছাই করে দিয়েছে। গুজরাটে, অসমে, উত্তরপ্রদেশে, ওড়িশায়। মার্চ মাসের একুশে, তিরিশে,ষোলয়, আবার তিরিশে, যথাক্রমে বলতে গেলে। সরকার জানিয়েছেন "এ তো আইনী নিয়ম'। আইনী নিয়ম? পুলিশ বনদপ্তর আর তার বন্ধু কোম্পানীদের ভাড়াটে গুন্ডার কাজ করবে। এটাই কি ঐ নিয়ম?

আরও পড়ুন...

"শহীদ' স্মরণে

সুমন্ত

দুদিনের জন্য হেডলাইন হওয়া ছাড়া আর কোথায় এর সার্থকতা? খুব কাছের কয়েকজন ছাড়া আর কতজনকে ইনস্পায়ার করতে পারছে এটা? স্রেফ একটা করুণরসের সিরিয়াল হয়ে ওঠা ছাড়া কি অভিষেকদাদের অন্য কোনো পরিণতি নেই?

আরও পড়ুন...

ডিমকথা

দীপ্তেন

তেলে ভাজুন ১ নম্বর পেস্ট,তার সাথে দ্যান মটরশুঁটি। ভালো করে ভেজে দ্যান জল আর হলুদ আর নুন । মটরশুঁটি রান্না হোলো? এবার দ্যান ডিম। রান্না যখন প্রায় হয়ে আসবে তখন পেস্ট নম্বর দুই দ্যান। ভালো করে ঘেঁটে খেয়ে নিন।

আরও পড়ুন...

একলা বৈশাখ

শঙ্খ কর ভৌমিক

অতএব পয়লা বৈশাখের ভোরবেলায় আমরা দুই মূর্তিমান ধানবাদ স্টেশনের প্ল্যাটফর্মে দাঁড়িয়ে দুটি লাল সুতোর বিড়ি ধরালাম।

তারপর সমস্বরে বললাম "একলা বৈশাখ'

আরও পড়ুন...

একটি দ্বিপ্রাহরিক ভাট

শমীক মুখোপাধ্যায়

- মায়াবতী তা হলে ভালো লোক নয়? কেন?
- সে কেমন লোক জানি না বাপু! মোটমাট গান্ধীদাদুর সাথে তার তুলনা চলে না।
- কেন? কুইন তো ক্রাউন পরে, সবাইকে নিয়ে নিজের স্ট্যাচু বানায়, কুইনরা তো সবসময়ে ভালো হয়।
- কে বলেছে সবসময়ে ভালো হয়? তুমি তো স্লিপিং বিউটির গল্প শুনেছো। স্লিপিং বিউটির সেই কুইনটা কি ভালো ছিল?

আরও পড়ুন...

একের মধ্যে বৈচিত্র্য কিম্বা মিলমিশের ১লা বৈশাখ

কৃষ্ণকলি রায়

আর,এই নানা রকম খাবার? ও তো আমিই করেছি সব। ঐ যে আহা নববর্ষে মায়ের লাল পাড় শাড়ি, শুক্তো, মোচার ঘন্ট, বাটি চচ্চড়ি, রুই মাছের কালিয়া - এই সব নস্টালজিয়ায় ভিজে চুপচুপে হয়ে যেতে আমার মোটেই ভালো লাগেনা। আমার সব উৎসব, সব আনন্দ, সব সময় আমার মনের মধ্যে থাকে, আমার সঙ্গে যায়, যেখানে যাই আমি। বাংলা নববর্ষতে আনন্দ করার জন্য তাই খাস বাঙালী খাবারই খেতে হবে কেন?

আরও পড়ুন...

মানবাধিকার কর্মীর হেনস্থা

কলকাতা পুলিশের অ্যান্টি টেররিস্ট বিভাগ আজ সকালে বাংলার মানবাধিকার সুরক্ষা মঞ্চ ( MASUM )এর সেক্রেটারী শ্রী কিরীটি রায়কে গ্রেপ্তার করেছে। এশিয়ান সেন্টার ফর হিউম্যান রাইট্‌স (ACHR) এই ঘটনার তীব্র নিন্দা করছে। ওঁরা বলেছেন যে এটা প্রতিবাদকে চাপা দেবার একটা মরিয়া প্রচেষ্টা ছাড়া কিছুই নয়।

আরও পড়ুন...

কলিঙ্গনগর - ২০১০ (দ্বিতীয় কিস্তি)

পূর্ণেন্দু চক্রবর্তী

২৪ ঘন্টার মধ্যেই অবশ্য কলিঙ্গনগরে শিল্প-সমর্থক শাসক দলের হাতে নিগৃহীত হলেন বিজেপি রাজ্য সভাপতি ও প্রাক্তন আদিবাসী মন্ত্রী জুয়েল ওরাম। সংবাদ সংগ্রহ করতে গিয়ে প্রহৃত হলেন অমূল্য পতি ও মানস নামে দুজন সাংবাদিক। মারধোর না খেতে হলেও, অন্যান্য রাজনৈতিক দলের প্রতিনিধিরা (ইনক্লুডিং মার্ক্সবাদী কমিউনিষ্ট পার্টি) কলিঙ্গনগরে এϾট্র পেয়েছেন বলেও কোন খবর এখনো পর্যন্ত নেই।

আরও পড়ুন...

কলিঙ্গনগর - ২০১০

পূর্ণেন্দু চক্রবর্তী

২৯ প্লেটুন সশস্ত্র পুলিশ, ২ প্লেটুন ন্যাশনাল সিকিওরিটি গার্ড, ৭০ জন পুলিশ অফিসার এলাকা ঘিরে ধরে প্রথমেই বিক্ষোভকারীদের আক্রমণ করেন। নির্বিচার লাঠিচার্জ ও রাবার বুলেটের আঘাতে প্রায় ৪০-৫০ জন আহত। বেশ কয়েক জনের অবস্থা গুরুতর। পুলিশ গ্রামের ঘরে ঘরে ঢুকে কার্যত তাণ্ডবলীলা চালায়।

আরও পড়ুন...