মাদার খ্রীষ্টমাস

দময়ন্তী

বছর দশেক আগে কর্পোরেট ট্রেনার হায়াসিন্থ আর্য্য লক্ষ করেন, কিছু কিছু মায়েরা তাঁদের বাচ্চা মেয়েদের সান্টা ক্লজের পোষাকে সজ্জিত পুরুষদের সাথে খেলতে দিতে ঠিক স্বচ্ছন্দ বোধ করেন না। এদিকে খ্রীষ্টমাসের সময় বিভিন্ন শপিং মলে, স্কুলে স্কুলে সান্টার চাহিদা বেড়েই চলেছে।

আরও পড়ুন...

রাবন্দা ও পুজো ২০০৯

তীর্থঙ্কর দাশগুপ্ত

অসুবিধা কোথায় মানে? পুরোটাই অসুবিধা। ডিজাস্টার। স্টার্টিং ফ্রম স্যাটার্ডে মর্নিং পাক্কা ছত্রিশ ঘন্টার ক্যাটাস্ট্রফি। শনিবার আর্লি মর্নিং থেকে মান্দুর সাজগোজ শুরু হয়। সে খুবই ইলাবোরেট ব্যাপার, বুইলে?

আরও পড়ুন...

ব্যক্তিগত পুজো

তা সত্ত্বেও আমার পুজো হয় না। আ¢ম পТতমা দেখতে যাইনা। গেলেও নমোনমো করে একবার দায়সারা দেখে আ¢স। মার মুখের বদলে বে¢শ চোখে পড়ে ডাকের সাজ না শোলার সাজ। একচালা ঠাকুর না আলাদা আলাদা।

আরও পড়ুন...

খোলা চিঠি

দুর্গা ঠাকুর

আজ সহস্র বৎসর ধরিয়া তোমরা আমার পূজা করিতেছ। আমাকে মা বলিয়া মান, ভক্তিতে গদগদ হইয়া মাটিতে লুটাইয়া পড়িতেও কসুর কর না। কিন্তু মাতা কি কেবল ভক্তিই চাহে?

আরও পড়ুন...

দুর্গা আসছেনা.....

হাসান মোরশেদ

সপ্তাহ অধিক কাল দুর্গা আমার ফোন ধরেনা। ডাক্তারী পড়ার অনেক চাপ - আমি মফস্বলে থেকে এত বুঝিনা। মাস তিনেক আগে শেষবার যখন এলো ও, দুর্গাবাড়ির পেছনের পিয়াইন গাঙ্গের ভাঙ্গা ঘাটে বসেছিলাম আমরা।

আরও পড়ুন...

কথোপকথন - চার

আগে আমি নিজের মধ্যে এই একটা সমকামী সত্ত্বা আছে এটা ভাবলে খুব অস্বস্তি বোধ করতাম, এমনকী চেপেও রাখতে চাইতাম, বা পারলে কোনভাবে এটা পাল্টে ফেলতে চাইতাম। আবার সমকামিতা নিয়ে কোন কথা উঠলেও আমার শুনতে খুব অস্বস্তি লাগত।

আরও পড়ুন...

হারানো হাঁস, ম্লান মুর্গী

সামরান হুদা

লাক্কা মাছের শুটকি প্রথম যেদিন এল, সে দেখে ভয়েই অস্থির আমরা। অত বড় একটা শুকনো মাছ, মরা শুকনো চোখ মেলে তাকিয়ে আছে আর শুকনো দাঁত সর্বক্ষণ খিঁচিয়েই আছে যেন!

আরও পড়ুন...

প্রাথমিক শিক্ষার বিকল্প পদ্ধতি

দময়ন্তী

এইবার কেন্দ্রীয় ও বিভিন্ন রাজ্যসরকার যদি একটু নড়েচড়ে বসে এগিয়ে আসেন তো তাঁদেরও প্রত্যন্ত প্রান্তে স্কুল স্থাপন শিক্ষক/শিক্ষিকা ও অন্যান্য পদে লোকনিয়োগ এবং পরিচালন ইত্যাদির ঝক্কি অনেক কমে যায় আর শিশুরাও মনের আনন্দে শিখতে পারে।

আরও পড়ুন...

হারানো হাঁস, ম্লান মুর্গী

সামরান হুদা

কোরবানির ঈদের পর বাসি মাংসের পুর দিয়ে সিঙাড়া খাওয়াটা বাধ্যতামূলক। আর এই বাধ্যতামূলক কাজটি আমরা সানন্দে, সাগ্রহে করি। সিঙাড়া বললে ঠিক হয় না জিনিসটা আসলে মাংসের সমোসা।

আরও পড়ুন...

হৃদয়

শমীক মুখোপাধ্যায়

কথাগুলো আমাদের কাছে নতুন নয়। তবু ফিরে শোনার মত। সোশ্যাল আইসোলেশনের ঘেরাটোপে স্বেচ্ছাবন্দী এই মানুষগুলোর মধ্যে বেড়ে চলেছে শারীরিক ও মানসিক অসুস্থতা, বেড়ে চলেছে ডিপ্রেশন, ঘটে যাচ্ছে সুইসাইড। অজস্র।

আরও পড়ুন...

দিল্লীর এলজিবিটি মিছিল ও কিছু কথা

বিনয় সিং

তবুও শেষপর্যন্ত আমি এইটুকু বুঝেছি যে এই মিছিল অন্তত আমার নিজের মনের মধ্যে থেকে অনেক দ্বিধাকে দূর করেছে, এল জি বি টি সমাজের অন্যান্য অংশকে স্বীকার করার, শ্রদ্ধা করার সাহস এনে দিয়েছে।

আরও পড়ুন...

ডুয়ার্সের ডায়রি ঃ পঞ্চম কিস্তি

শর্মিষ্ঠা বিশ্বাস

আজ এই মাত্র খবর পেলাম নেওড়ানদী বাগান খুলে গেল। আজ থেকে। বাগানে ম্যানেজমেন্ট এসে গেছে। আদিবাসী বিকাশ পরিষদের বাগানের এক নেতার কাছে জানতে চাইলাম কি শর্তে বাগান খুলল।

আরও পড়ুন...

সংশোধনমূলক ধর্ষণ

অভিজিৎ মজুমদার

বাড়ির মেয়েটি যদি অন্য জাতে প্রেম করে বসে তাহলে পারিবারিক "সম্মান' রক্ষার্থে তাকে খুন করা হয়, আর তা করা হয় বেশ গর্বের সাথে এবং তাতে সামাজিক অনুমোদন থাকে।

আরও পড়ুন...

বিগ বাজার ও ছোটখাটো কয়েকটি ঘটনা

ঈপ্সিতা পালভৌমিক

যেমন আশ্চর্যের নয়, পাবলিক পার্ক তৈরি করার কোর্টের নির্দেশ দেখিয়ে উচ্ছেদের পর সেখানে বিগ বাজার শপিং মল তৈরি হওয়া। কেনই বা আশ্চর্যের হবে!

আরও পড়ুন...

রূপান্তরকামিতা ঃ একটি মনোবৈজ্ঞানিক বিশ্লেষণ

মনো¢বজ্ঞানের ভাষায়, রূপান্তর কামনা এক¢ট অসুখ যাতে ¢কছ¥ মানুষ তাঁদের জন্মলব্ধ °দ¢হক নারীতÆ বা পুরুষতেÆর স®‰ মান¢সক একাত্মতা অনুভব করেন না।

আরও পড়ুন...

হারানো হাঁস, ম্লান মুর্গী

সামরান হুদা

শীতকালটা সিলেটে বেশ লম্বা। অক্টোবরের প্রথম থেকে শুরু হয়ে টানা চলে একেবারে সেই মার্চ পর্যন্ত। সিলেটের আশে পাশে তামাবিল, জৈন্তা, জাফলংএ প্রচুর পরিযায়ী পাখি আসে। আসে হয়তো শীতের সবগুলো দেশ থেকেই কিন্তু আমরা জানি সবই আসে সাইবেরিয়া থেকে।

আরও পড়ুন...

আফিয়া সিদ্দিকি কে?

পিনাকী মিত্র

ঘটনাটি ২০০৮ সালের। কাবুল থেকে ৫০ মাইল দূরের গজনী শহরের এক পুলিশ চৌকিতে আফিয়া এবং তাঁর ১১ বছরের ছেলেকে জেরা করতে যান দুই মার্কিন সেনা অফিসার এবং দুজন এফ বি আই এজেন্ট।

আরও পড়ুন...

ডুয়ার্সের ডায়রি ঃ চতুর্থ কিস্তি

শর্মিষ্ঠা বিশ্বাস

মালিকের ভাগের টাকা জমা দেওয়া তো দূরের কথা, শ্রমিকের অংশের টাকাই চুরি করেছে মালিক। আর এই চুরি একটি ফৌজদারী অপরাধ। কিন্তু ডুয়ার্সে এই ধরনের চোর মালিকের সংখ্যা অনেক হওয়া সত্ত্বেও একজন মালিকের বিরুদ্ধেও সরকারী ভাবে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

আরও পড়ুন...