জলসঙ্কট, এবার ওড়িশায়

দ্বৈপায়ন বসু

সরকারী সংস্থাগুলোর পারস্পরিক দোষারোপের জন্য সমস্যা গভীর থেকে গভীরতর হচ্ছে। বাড়ছে জলের দাম। ৩ টিন জল বিক্রি হচ্ছে ১০ টাকায়।

আরও পড়ুন...

বাকিংহ্যাম প্যালেসের সামনে একটা জুতো

বিক্রম পাকড়াশী

বাকিংহ্যাম প্যালেসের সামনে একটা জুতো পড়ে আছে। একটা মানে একজোড়া নয়, একটি পাটি ব্যবহৃত অফ হোয়াইট দৌড়ানোর স্নিকার। জুলাইয়ের শেষ - ঘোরতর লন্ডন শহর।

আরও পড়ুন...

মনু শর্মার প্যারোল নিয়ে যে দু-চার কথা আমরা জানি বা জানিনা

শ্রাবণী

এমনিতে দিল্লী শহর ও তার আশেপাশে রোজ গড়ে দু-তিন খানা মার্ডার যাকে বলে জলভাত বা এদেশী ভাষায় আম বাত। পুলিশকে শুধোলে বলবে ও আর এমনকী, বড়ে শহর মে অ্যায়সী ছোটী ছোটী বাতেঁ হোতি রহতী হ্যায়।

আরও পড়ুন...

জলভাণ্ডারে টান রুখতে কৃত্রিম হিমবাহ

দ্বৈপায়ন বসু

এক একটা হিমবাহ বানাতে খরচ পড়ছে প্রায় ৩ থেকে ১০ লাখ। এখনো সমস্যা রয়ে গেছে বহু স্তরে। কৃত্তিম হিমবাহ বানাবার জন্য প্রয়োজনীয় অর্থ আর লোকবলের অভাব সর্বত্র।

আরও পড়ুন...

পরমাণু বিদ্যুৎকেন্দ্র ও কাঁথির উপকূল

ডঃ সজল বিড়িং

পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপন সারা বিশ্বে একটি বিতর্কিত অধ্যায়। দুনিয়ার সব কিছুর মত এর-ও কিছু সুবিধাজনক ও ক্ষতিকর দিক রয়েছে।

আরও পড়ুন...

হস্তিমূর্খের বিমান দর্শন

হস্তিমূর্খ

হস্তিমূর্খের চোখের উপরেই কত কি বদলে গেল! বিমানবন্দরের ভোরের ব্যস্ততাটাও কেমন এখন অন্য রকম লাগে।

আরও পড়ুন...

টুকরো গল্প - গিভিং থ্যাঙ্কস

কৃষ্ণকলি রায়

আজকাল ওরা খুব কথা বলে। রাতদিন। বড় স্টকপটটা,কালচিটে তেলের দাগ ধরা উনুন,ধার কমে আসা সব্জিকাটা ছুরি,আপেল আঁকা ময়লা ভ্যালেন্স যেটা মমি লাগিয়েছিলো গতবছর জানলায় ..... সব্বাই কথা বলে।

আরও পড়ুন...

বাংলাদেশ সীমান্তে তেঁতুলবেড়িয়া গ্রামে বিএসএফের অত্যাচার

কল্লোল দাশগুপ্ত

সীমান্ত লাগোয়া পশ্চিবঙ্গের গ্রামগুলোতে বিএসফএর অত্যাচার নিত্য নৈমিত্তিক ঘটনা। স্থানীয় পুলিশ ও প্রশাসনের পূর্ণ মদতে বিএসএফ ঐ সব এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে।

আরও পড়ুন...

ডুয়ার্সের ডায়রি ঃ তৃতীয় কিস্তি

শর্মিষ্ঠা বিশ্বাস

গত কয়েকদিন ধ'রে এই মানুষগুলোর মধ্যে থেকে যে লড়াকু মানুষগুলিকে বেরিয়ে আসতে দেখছি তাদের এর আগে দেখিনি।

আরও পড়ুন...

প্রথম বিশ্বযুদ্ধের শিকার, বয়স মাত্র ২৬

অরিজিৎ মুখার্জী

খুঁড়িয়ে খুঁড়িয়ে লোকাল ট্রেনে ওঠার সময় তুলে ধরেন প্রথম বিশ্বযুদ্ধের ভেটারেন কার্ড। টিকিট ইনস্পেক্টরেরা ভাবেন দাদু বা ঠাকুর্দার কাছ থেকে পাওয়া কার্ড হয়তো।

আরও পড়ুন...

ডুয়ার্সের ডায়রি ঃ দ্বিতীয় কিস্তি

শর্মিষ্ঠা বিশ্বাস

আমরা আইইউএফ এর পক্ষ থেকে বিষয়টাকে আন্তর্জাতিক ক্যাম্পেন করার সিদ্ধান্ত নেওয়ার পর থেকে এবং বারবার ঐ বাগানে আমি যাওয়ার পর থেকে, একটা অদ্ভুত পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।

আরও পড়ুন...

নৈব নৈব চিতই

সামরান হুদা

যদিও চিতই খাইবার নিয়ম কাঠের উনুনের পাশে গোল হইয়া বসিয়া, একটার পর একটা পিঠা নামবে আর পাতে আসিবে।

আরও পড়ুন...

মাওবাদীরা কেন ভুল পথে ঃ একটি আলোচনার ভূমিকা

শৈবাল

ভারতের মাওবাদীদের মোকাবিলা করতে হলে এই মৌলিক তত্ত্বগত পার্থক্যটা বুঝতে হবে। ওদের পথটা কেন ভুল সেটা মানুষের কাছে নিয়ে যেতে হবে।

আরও পড়ুন...

মোহাম্মদ, বিড়াল ও হাজতবাস ইত্যাদি

শমীক মুখোপাধ্যায়

আরিফের অপরাধও সেই পর্যায়েরই। রাষ্ট্রদ্রোহিতা এবং ধর্মীয় ভাবাবেগে আঘাত করা। আবার যে-সে ধর্ম নয়, ইসলাম ধর্মের "ভাবাবেগে', তাও, খোদ বাংলাদেশ নামক রাষ্ট্রে বসে, যার জন্ম হয়েছিল একটা ভাষাকে ভালোবেসে, এখন দিন কাটে ধর্মকে ভালোবেসে।

আরও পড়ুন...

জলপাইগুড়ির টাটা চা বাগান

ত্রিদিব সেনগুপ্ত

টাটার এই ন্যাওড়ানদী বাগানটা অনেক বড়। আর ডুয়ার্সে টাটার বাকি যে তিনটে বাগান আছে তাদের সবার থেকে বেশি মুনাফা দেয় এই বাগানটাই। এই বাগানটার উৎপাদন অন্য তিনটে বাগানের থেকে অনেক বেশি।

আরও পড়ুন...

মাউন্ট আইজা ঃ অথদূষণবিষয়ক

ইন্দ্রাণী দত্ত

মাইনটিতে লেড-জিঙ্ক-সিলভারের আকরিক আবিষ্কার হয়েছিল কুড়ির দশকেই, পরের দশক থেকে উৎপাদন শুরু। এখন যদিও উৎপাদন কমে এসেছে, এই মুহূর্তে, তবুও সংবাদ শিরোনামে মাউন্ট আইজা।

আরও পড়ুন...

আরটিআই অ্যাক্টে তথ্য জানতে চাওয়ায় মিথ্যে মামলায় জড়িয়ে হাজতবাস

দময়ন্তী

বিহার নামক রাজ্যটির আইনশৃঙ্খলা মেনে চলার সুনাম তেমন কোনোকালেই নেই। আর সেখানকার "আইনরক্ষক'দের তো যতটা পারা যায় এড়িয়ে চলাই ভাল।

আরও পড়ুন...

কথোপকথন -- তিন

আমি চাই লোকে আমাকে আমার গুণের জন্য চিনুক, আমি কেমন মানুষ সেই দিয়ে আমার বিচার হোক, আমার সেক্সুয়াল ওরিয়েন্টেশন দিয়ে নয়।

আরও পড়ুন...

প্রসঙ্গ হিংসা

বৈজয়ন্ত চক্রবর্তী

ভায়োলেন্স, মানে হিংস্রতা/হিংসা বেশ গোলমেলে ব্যাপার; মনে হয় আপাতত: অনিবার্যও বটে। আপ্তবাক্যসুলভ ঠেকলে আরও একটু খোলসা করা যায় - হিংসা নিয়ে আমাদের গড়পড়তা চিন্তাধারার মধ্যেই একটা জটিল ধাঁধাঁ রয়ে গেছে।

আরও পড়ুন...

চিনি উহারে

নিয়ামৎ খান

অচেনা জায়গায় চেনা খাবারের কথা শুনলে মানুষের মনে বড্ড বেশি আনন্দ হয়। তাহলে এই নিয়ে দু চার কথা বলা যাক?

আরও পড়ুন...

জগৎজোড়া জালের ফাঁদে

দময়ন্তী

World Wide Web(WWW) অর্থাৎ কিনা জগৎজোড়া জালের আওতায় যাঁরা আছেন, তাঁরা হরহামেশাই ইন্টারনেটে কিছু করতে গেলে বা ইমেইল প্রোফাইল বানাতে গেলে সম্পূর্ণ সঠিক তথ্য দেন না। কখনও বাড়িয়ে, কখনও কমিয়ে, কখনও বা সম্পূর্ণ পালটে নিজের সম্পর্কে তথ্য দেন।

আরও পড়ুন...

মাওবাদী হিংসা এবং সরকার পরিকল্পিত সামরিক অভিযানের বিরুদ্ধে কিছু বিবৃতি

খবরোলা

সম্প্রতি ভারত সরকার ভারতেরই অভ্যন্তরে সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। ঘটছে UAPA র মত কালা কানুনের প্রয়োগ। আঘাত হানছেন মাওবাদীরাও। মরছেন মানুষ। প্রতিবাদ উঠেছে বিভিন্ন মহল থেকে। প্রতিবাদ জানাচ্ছেন দেশ-বিদেশের বিশিষ্ট নাগরিক, সাধারণ মানুষ,অ্যাক্টিভিস্টরা। প্রতিবাদ জানাচ্ছেন ভূমিপুত্রেরাও। এবারের খবর্নয়ে রইলো কিছু ঝলক।

আরও পড়ুন...

নর্মদা বাঁচাও - এখনও ধর্ণা, এখনও গ্রেপ্তার

কল্লোল দাশগুপ্ত

গত মাসের ২৮ তারিখ কিছু নাছোড়বান্দা নর্মদা বাঁচাও কর্মী আর পালে পালে হাড়ে-হাভাতে আদিবাসীর দল খাণ্ডোয়ার রাস্তায় হল্লা করছিল।

আরও পড়ুন...

নমুনা সমীক্ষা

শিবব্রত রায়

ন্যাশনাল স্যাম্পল সার্ভে আর আইএসআই-এর ছাত্রদের ওপরে নানা জায়গায় জনতার অগাধ বিশ্বাস দেখে আমার এই গল্পটি স্মরণ হল। একবার ভেবেছিলুম টইতে কিছু একটা বলি।

আরও পড়ুন...