লার্স ভন ত্রীয়ের -- অ্যান্টিক্রাইস্ট

বিক্রম পাকড়াশী

লার্স ভন ত্রীয়েরের নতুন ছবি, অ্যান্টিক্রাইস্ট নিয়ে অনেকদিন ধরেই বাজারে নানান গুজব ভেসে বেড়াচ্ছিলো। সেইসব ভাসমান গুজবের অধিকাংশই একমত যে সিনেমাটা অত্যন্ত দগদগে রগরগে ধরণের হয়েছে। যেন পাড়ার উঠতি ছোঁড়া এসে হাত নাড়িয়ে বলছে - পাগলা খাবি কি রে, ঝাঁঝেই মরে যাবি। এ ধরণের গুজব, শহুরে রূপকথা, যেমন - এক্সরসিস্ট দেখতে গিয়ে অজ্ঞান হয়ে যাওয়া কিংবা বিবরের মতো সাহসী সাহিত্য গত একশো বছরে হয় নি, এগুলি আসবে ও যাবে। কিন্তু গুজবটা এক্ষেত্রে বেশ বড়ো করেই পৃথিবীতে ছড়ালো, কান চলচ্চিত্র উৎসবে বহু দর্শক ছি ছি করে বেরিয়ে গেলেন, অথচ সেই সিনেমার হিরোইন পেলেন শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার।

আরও পড়ুন...

খবর্নয়? (১৪ই সেপ্টেম্বর) -- এনকাউন্টার

খবরোলার প্রতিবেদন

বছর পাঁচেক আগের ঘটনা। ইশরাত জাহান,মুম্বই এর গুরু নানক কলেজের দ্বিতীয় বর্ষে পাঠরতা উনিশ বছরের এক কলেজ ছাত্রী ও আর তিনজন মুসলমান যুবক। এই চারজনকেই বআহমেদাবাদের উপকন্ঠে গুজরাট পুলিশ খুন করে, সন্ত্রাসবাদী অভিযোগে । বলা হয় এরা মহারাষ্ট্র থেকে এসেছিল মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে হত্যা করার জন্য।

আরও পড়ুন...

"ভাল যুদ্ধে'র ধাঁধা

আর্য্য ভট্টাচার্য্য


৫ই নভেম্বর ২০০৮, আমেরিকার ঐতিহাসিক প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক পরেই, আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কার্জাই বারাক ওবামাকে একটি বার্তা পাঠিয়েছিলেন। সেই বার্তার সারমর্ম ছিল - সাধারণ মানুষ মারা বন্ধ হোক। "This is my first demand of the new president of the United States - to put an end to civilian casualties" । হামিদ কার্জাইয়ের সেই বার্তার কোন উত্তর দেওয়া হয় নি। কিন্তু বেড়ে গেছে মৃত্যু সংখ্যা। ইউনাইটেড নেশনের রিপোর্ট অনুযায়ী ২০০৯ সালের প্রথম ৬ মাসে মারা গেছে ১,০১৩ জন সাধারণ মানুষ, ২০০৮ সালের থেকে প্রায় ২৪ শতাংশ বেশি। অন্যদিকে ন্যাটোর সৈন্য বাহিনীর প্রখর পাহারায় সদ্য শেষ হল আফগানিস্তানের দ্বিতীয় নির্বাচন।
গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে কিছু ত্যাগ তো স্বীকার করতেই হবে। এই যুদ্ধ কতটা প্রয়োজনীয়, কেন এই যুদ্ধ স্বেচ্ছায় নয় বরং বাধ্য হয়ে করতে হচ্ছে, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সেই দেশের ও মানব সভ্যতার জন্য কতটা খারাপ, যুদ্ধের মধ্যে দিয়ে কিভাবে প্রতিষ্ঠিত হবে সে দেশের গণতন্ত্র, দেশ বিদেশের মিডিয়ায় চোখ রাখলেই বোঝা যায় সেসব কথা। হয় কনসেন্ট ম্যানুফ্যাকচারিং নয়ত নিরবচ্ছিন্ন নীরবতা। প্রচলিত এই দুই প্রান্তিক অক্ষের মাঝে দাঁড়িয়ে কিছু তথ্যে ও তত্ত্বে চোখ বুলিয়ে দেখাই যাক না মেলে কিনা এই ধাঁধা।

আরও পড়ুন...

কথোপকথন -- দুই

নাম :   অরিজিৎ চন্দ্র (ছদ্মনাম)
বয়স :   ২৩
কি করেন :   স্নাতক কিন্তু এখনো বেকার
যে দেশের নাগরিক :   ভারত
অর্থনৈতিক অবস্থা :   অন্যের ওপরে নির্ভরশীল

আরও পড়ুন...