বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3]     এই পাতায় আছে34--64


           বিষয় : সরস্বতী : ঋগ্বেদের নদী থেকে আজকের বাগদেবী, একটি পথ পরিক্রমা
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :Atoz
          IP Address : 125612.141.5689.8 (*)          Date:31 Jan 2019 -- 02:02 AM




Name:  অর্জুন অভিষেক           

IP Address : 561212.96.675612.48 (*)          Date:12 Feb 2019 -- 01:56 AM

না না। কার্ত্তিক নয়, সরস্বতী। ঃ-) ৬৪ কলায় কার্ত্তিক আসবেন কোথা থেকে, ওটা কামদেবের।

এই পুজোগুলোর ট্রান্সফরমেশন একটা ইম্পরট্যান্ট কালচারাল স্টাডি।

মানে এই যে এখন ঘরে ঘরে পড়ুয়াদের 'বিদ্যাং দেহি' হয়ে উঠলেন সরস্বতী ব্যাপারটা হয়ত আদপে অন্যরকম ছিল।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 02:09 AM

সতর্ক থাকুন অর্জুন। একদল লোক দুর্গাপূজার আগে আগেও এরকম করেন। দুর্গাকে বেশ্যা হিসেবে দেখিয়ে বড় বড় প্রবন্ধ লেখেন। সেই একই দলের লোক এখন সরস্বতী লক্ষ্মী ইত্যাদিকেও ধরছেন। আর কে না জানে, যেসব মহিলা একটু অন্যরকম, একটু অনুসন্ধিৎসু, একটু প্রশ্ন করতে ইচ্ছুক, তাঁদের সব সময়েই বেশ্যা তকমা এঁটে দেয় পিতৃতন্ত্র। চেনা ছক। সেই ছকটি দেবীদের সম্পর্কেও লাগাতে চান এরা।


Name:  rabaahuta          

IP Address : 232312.172.01900.75 (*)          Date:12 Feb 2019 -- 02:44 AM

বেশ্যা ট্যাবুটাই কি ঘোর পিতৃতান্ত্রিক বিষয় নয়?

আর যদ্দুর জানি এইরকমটাই সত্যি। নৃত্যগীত, শিল্প ইত্যাদির দেবতা হিসেবে চৌষট্টিকলার দেবী সরস্বতী - আর গান বাজনা, কাব্যচর্চার ফর্মাল ট্রেনিং ইত্যাদি জনপদবধূদের হাত থেকে কিছু ডেকাডেন্স পেরিয়ে কতিপয় অন্ত্যেবাসীর উত্তরাধিকারে, যত্নেই ছিল।

গনিকা রূপপোজীবিনী বেশ্যা যাই বলি, ইত্যাদিদের প্রতি অশ্রদ্ধা সরিয়ে রাখলে সরস্বতীপুজোর ব্যাপরটা অসম্ভব মনে হবে না ব্যাপরটা।

তবে আমি বেশী পড়ি টড়িনি, এদিক ওদিক রেফারেন্স পেয়েছি মাঝে মধ্য, বিস্তারিত আলোচনা হলে ভালৈ হয়।


Name:  r2h          

IP Address : 232312.172.01900.75 (*)          Date:12 Feb 2019 -- 02:52 AM

তবে, শুধুই গনিকালয় কিনা তা জানিনা, হয়তো বাড়ি টাড়িতে, টোল চতুষ্পাঠী এসব জায়্গাতেও হতো। ঘটপুজা ইত্যাদি হতো। মূর্তি গড়িয়ে পুজো সে কি আর পয়সাওলা লোক ছাড়া করা যেত?
সত্যচরণদের মেসে সরস্বতীপুজো হতো - সে বোধয় সত্তর আশি বছর আগে।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 03:18 AM

কালীকে মনে হয় এখনও পারে নি। ঘোর করাল মুন্ডমালাধারিণী চামুন্ডা চন্ডমুন্ডঘাতিনী বলেই এখনও কায়্দা করতে পারছে না মনে হয়। নইলে কোন্‌কালে কালীকেও ---


Name:  r2h          

IP Address : 232312.172.01900.75 (*)          Date:12 Feb 2019 -- 03:22 AM

বেশ্যাবৃত্তি থেকে ডাকাতি যদি বেশী সম্মানজনক পেশা হয় তবে পারেনি বলতেই হবেঃ)


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 03:25 AM

এটা ঘোর পিতৃতান্ত্রিকই বটে।
পতিতালয় তো শোনেন, জিগোলো-আলয় শুনেছেন? সেখানে তেনারা কী পুজো করলেন, কোন মদনের পুজো কীভাবে করলেন সেসব নিয়ে উচ্যবাচ্য শুনেছেন?


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 03:28 AM

আর ডাকাতি? সে তো ঘোর বীরত্বের ব্যাপার! বড় বড় বিখ্যাত বিখ্যাত ডাকাত ছিল সব, যাকে বলে নামকরা। অনেকে আবার ডেটাইমে জমিদার। লোকজন আবার রাজা মানতো অনেক ডাকাতকে।
এও ঘোর পিতৃতান্ত্রিক ব্যাপার।


Name:  r2h          

IP Address : 232312.172.01900.75 (*)          Date:12 Feb 2019 -- 03:30 AM

না তা তো শুনিনি।
পুরুষ (প্রাপ্ত বা অপ্রাপ্তবয়স্ক) যৌনদাস খুবই ছিল, তবে সংগঠিতভাবে ছিল বলে জানা নেই। তাই হয়তো তাদের সেরকম কোন ডিস্টিংক্ট সংস্কৃতি তৈরী হয়নি।

এখনো আছে, অতীতের কথা হচ্ছে বলে ছিল বললাম।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 03:35 AM

এটাই পিতৃতান্ত্রিক ব্যাপার তো।
এই মীটু কেসেও দেখা গেল পিতৃতান্ত্রিক কৌশল, যতজন মহিলা নিজেদের যৌন নির্যাতনের কথা বললেন, তার সঙ্গে তুলনায় পুরুষরা কতজন বললেন? হয় না তা তো না, বহু বালক কিশোর তরুণও যৌন নির্যাতনের শিকার হয়। কিন্তু শোনা গেল কি?


Name:  r2h          

IP Address : 232312.172.01900.75 (*)          Date:12 Feb 2019 -- 03:37 AM

ডাকাতদের পুজোকে বেশ্যাদের পুজোর থেকে বেশী সম্মান দিলে তো সেই পিতৃতন্ত্রকেই তোল্লাই দেওয়া হয় - 'কালীকে মনে হয় এখনও পারে নি'-এর পরিপ্রেক্ষিতে বললাম আরকি!

কোন আচারের কিভাবে বিবর্তন হয় সে তো জটিল হিসেব। নান্দনিক শিল্পচর্চার ভার গেল অপ্রেসড প্রান্তবাসীদের দুয়ারে, বীরত্ব গেল ডাকাতদের দখলে, এইসব রুমাল বেড়াল তো হতেই থাকে। দেবদেবীদের হাতে আর কীইবা আছে!

বীরত্ব অবশ্য চিরকালই ডাকাতদের দখলে মোটের ওপর। সেকন্দর শাহ পৃথিবী জুড়ে ডাকাতি করতে করতেই না অতবড় বীর হলেন!
বীর্তে সন্দেহ নেই, ঐ বয়সে আর্ধেক পৃথিবী পাড়ি দেওয়া সে সাঙ্ঘাতিক ব্যাপার। কিন্তু ঘুরে ফিরে তো লুঠতরাজ।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 03:40 AM

একদম তাই। ভীষণ ভীষণ ডাকাতেরাই দুনিয়ার দেশে দেশে রাজত্ব করতো এককালে, রাজ্যবিস্তারও করতো। কুবলাই খাঁ,চেঙ্গিজ খাঁ, তৈমুর লং, নেপোলিয়ন --- এঁরাই বা কম যান কীসে?


Name:  r2h          

IP Address : 232312.172.01900.75 (*)          Date:12 Feb 2019 -- 03:41 AM

একেবারে শোনা গেলনা তা নয়। তুলনায় কম শোনা গেল, কিন্তু যৌন নির্যাতনের শিকার যে পুরুষরাও হয় তা শোনার সংস্কৃতি আস্তে আস্তে তৈরী হচ্ছে, সচেতনতা তৈরী হচ্ছে।

গুরুর পাতাতেও এই নিয়ে আলোচনা হয়েছে। তৃতীয় লিংগের নানাভাবে শিকার হওয়া নিয়ে গুরুরও সিরিয়াস কাজকর্ম আছে। গুরুর বাইরেও হচ্ছে।

তবে তুলনায় অনেক কম, সেটা খুবই সত্যি। সেসব শোনার সহিষ্ণুতা ও সচেতনতার এখনো অনেকদূর যাওয়া বাকি।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 03:44 AM

নদী থেকে দেবী হয়ে একেবারে সেকেন্দার তৈমুর লং নেপোলিয়ন অবধি এসে গ্যাছে। বিরাট পথ পরিক্রমা। ঃ-)


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 03:49 AM

পিতৃতন্ত্র কি আর শুধু মহিলাদেরই অপ্রেস করে? ক্ষেত্রবিশেষে পুরুষরাও অপ্রেসড হয়। ক্ষমতার কাঠামো ওটা, যেখানেই যে তুলনামূলকভাবে দুর্বলতর অবস্থানে আছে, তাকেই অপ্রেস করে।


Name:  r2h          

IP Address : 232312.172.01900.75 (*)          Date:12 Feb 2019 -- 03:52 AM

হ্যাঁঃ)

যাগ্গে, শুভ বিকেল/ সন্ধ্যে!
আমার ব্রাহ্মমুহূর্ত হয়ে গেল, চলি!


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 03:54 AM

হ্যাঁ, ব্রাহ্মমুহূর্তে পবিত্র স্রোতস্বিনীতে বলে একটা ডুব দিয়ে উঠে সূর্যমন্ত্র বলতে হয়। ঃ-)


Name:  r2h          

IP Address : 232312.172.01900.75 (*)          Date:12 Feb 2019 -- 03:59 AM

ওহো, স্মাইলিটা পথপরিক্রমা প্রসঙ্গে দিয়েছিলাম।

হ্যাঁ, সে তো খুবই সত্যি, পিতৃতন্ত্রের অপ্রেশন মোটামুটি লিঙ্গনির্বিশেষই।

এই যে পুরুষদের যৌন নির্যাতনের ঘটনা কম বেরিয়ে আসে, তার অনেক কারনের মধ্যে একটা তো 'বয়েজ ডোন্ট ক্রাই' নির্মানও বটে। যথেষ্ট পুরুষালি নয়- এমন চিহ্নিত হয়ে যাওয়ার আশংকা, এইসবও।

দুর্বলতর অবস্থান, ক্ষমতার কাঠামো - খুবই ঠিক।


Name:  Atoz          

IP Address : 125612.141.4589.119 (*)          Date:12 Feb 2019 -- 05:42 AM

পিতৃতন্ত্রই জিতছে। যেদিকেই যান, ডাইনে বা বাঁয়ে, কোনো রক্ষা নেই। সবদিকেই পিতৃতন্ত্র। ঃ-)



Name:  অর্জুন অভিষেক           

IP Address : 561212.96.675612.48 (*)          Date:12 Feb 2019 -- 09:16 AM


@আতজ

উপযুক্ত তথ্যাদি না থাকলে সে লেখা আমি ধর্তব্যের মধ্যে ফেলিনা।
তথ্যের ব্যাপারে আমার দুর্বলতা হয়ত লক্ষ করেছেন।

প্রথমেই বলি দুর্গার তো লিঙ্গ নিয়েও হিউজ ডিবেট এখন! পুরাণে দুর্গা যে নারী এইরকম উল্লেখ নাকি নেই।

আমার আরেকটা কথা হল গণিকাদের নিয়ে এত প্রবল সমস্যা কেন এখনো? বেশ্যালয়ে সরস্বতী পুজোতে অসুবিধেই বা কোথায় ?

গণিকালয়ে সরস্বতী পুজোর কথা বিষয়ে এবার পড়লাম। সত্যিই জানতাম না, জানলাম। গণিকালয় নিয়ে আমাদের এত ছুঁৎমার্গ কেন জানিনা! গুপ্ত সাম্রাজ্যে গণিকারা প্রবল ক্ষমতার অধিকারিণী হতেন, প্রায় রাজপুরোহিতদের সমতুল্য। ইতিহাসেও অনেক স্বনামধন্য গণিকাদের নাম পাওয়া যায় যারা এখন অনেকেই ঐতিহাসিক চরিত্র এবং তাদের জীবন বর্ণময়। এই মুহূর্তে মনে পড়ছে আম্রপালী আর উমরাওজানের কথা। এরা অনেকেই হতেন অত্যন্ত শিক্ষিত ও সাহিত্যগুণসম্পন্না। আর যৌনশ্রমের মর্যাদা ও স্বীকৃত পাবারও সময় এসেছে অনেককাল। আর মেয়েরাই শুধু যৌনকর্মী হননা, পুরুষরাও হন।

পুরাণে উর্বশী, মেনকা ও রম্ভাওকেও তো স্বর্গবেশ্যা বলা হয়।



Name:  অর্জুন অভিষেক           

IP Address : 561212.96.343412.67 (*)          Date:12 Feb 2019 -- 10:20 AM


@r2h

একটি খুব ভাল প্রশ্ন তুলে ধরেছেন। পুরুষদের যৌন নির্যাতনের কথা আলোচনাই হয়না। একটু আধটু কথা উঠছে তাও শিশু নির্যাতনের প্রসঙ্গে।

এই লিঙ্গ নির্মাণ ও লিঙ্গ রাজনীতি যে কি ভয়ংকর তা ভাবা যায়না। একবার যে 'পুরুষ' হয়ে জন্মেছে তার সে পরিচয় থেকে নিস্তার নেই। 'মর্দ কা দর্দ নাহি হোতা' এটার শিকার পুরুষ লিঙ্গ নিয়ে জন্মানো সব মানুষ। তাই তাদের যৌন হেনস্থার কথা নারীদের চাইতে অনেক বেশী hush hush রাখা হয়।

বহু রাজা, বাদশা যারা সমকামী ও বায়সেক্সচ্যুয়াল হত তাদের প্রত্যেকের এক /একাধিক পুরুষসঙ্গী থাকত, ইংরেজিতে যাদের concubine বলা হয়, তারা অধিকাংশ ছিল যৌন নির্যাতনের শিকার। এই রাজা, বাদশাদের বিনোদনের জন্যে এইরকম এক শ্রেণী তৈরি করে রাখা হত।

এই প্রসঙ্গে মনে পড়ছে B A Pass ছবিটার কথা। মফস্বলের একটি ছেলে শহরে পড়তে এসে এক মহিলার যৌন লালসার শিকার হয়ে পুরুষ যৌনকর্মী হয়ে যায়।

যে পিতৃতন্ত্রকে গাল পাড়ছেন সেটা শুধুই পুরুষ দ্বারা কৃত নয়, ওতে মহিলাদেরও যথেষ্ট অবদান আছে। আশাপূর্ণা দেবীর অধিকাংশ গল্প ও উপন্যাসে তিনি এই সামাজিক অবস্থার কথা জানিয়েছেন।


Name:  ...          

IP Address : 90056.160.011223.3 (*)          Date:12 Feb 2019 -- 05:29 PM

নেট কালেকশন

""
বেদে সরস্বতী একটি নদীর নাম। নিচের সুক্তগুলোতে সেরকম প্রমাণ রয়েছে।

১. পাবকাঃ নঃ সরস্বতী বাজেভির্বাজিনীবতী ।
যজ্ঞং বষ্টু ধিয়াবসুঃ ।।
চেতয়িত্রী সূনৃতাঙ্গাং চেতন্তী সুমতীনাং ।
যজ্ঞং দধে সরস্বতী ।।
মহও অর্ণঃ সরস্বতী প্রচেতয়তি কেতুনা ।
ধিয়ো বিশ্বা বিরাজতি ।।
( ঋগ্বেদ- ১/৩/ ১০-১২ )

অর্থাৎ - পবিত্রা, অন্নযুক্তযজ্ঞবিশিষ্টা ও যজ্ঞফলরূপ ও যজ্ঞফলরূপধনদাত্রী সরস্বতী আমাদের অন্ন বিশিষ্ট যজ্ঞ কামনা করুন । সুনৃত বাক্যের উৎপাদয়িত্রী, সুমতি লোকেদের শিক্ষয়িত্রী সরস্বতী আমাদের যজ্ঞ গ্রহণ করেছেন । সরস্বতী প্রবাহিত হয়ে প্রভূত জল সৃজন করেছেন , এবং সকল জ্ঞান উদ্দীপন করেছেন।

২. অম্বিতমে নদীতমে দেবীতমে সরস্বতী ।
অপ্রশস্তা উব স্মসি প্রশস্তিমম্ব নস্কৃদ্ধি ।।

( ঋগ্বেদ –২/৪১/ ১৬ )

অর্থাৎ- হে মাতৃগণের মধ্যে শেষ্ঠা, নদীগণের মধ্যে শ্রেষ্ঠা , দেবীগণের মধ্যে শেষ্ঠা হে সরস্বতী ! আমরা অসমৃদ্ধের মধ্যে রূয়েছি। আমাদের সমৃদ্ধশালী কর।

৩. ইলা সরস্বতী মহী তিস্রো দেবীর্ময়োভূবঃ ।
বর্হিঃ সীদস্ত্বস্রিধঃ ।।

( ঋগ্বেদ- ১/১৩/৯)

অর্থাৎ- ইলা, সরস্বতী ও মহীকে একত্রে আহ্বান করা হইয়াছে । ইলা- চেতয়িত্রী, সরস্বতী- বেদরূপে বাক, মহী – মহতী ভারতী বৃহতী- এই তিন দীপ্যমানা দেবী যজ্ঞে অধিষ্ঠাত্রী হউন ।


~ হোয়াটসঅ্যাপ।
""

""
সরস্বতী : নদী থেকে দেবী
।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।
ভারতবর্ষের পুরাণকাহিনিতে দেবীর মর্যাদায় পূজিত হয় দুটি নদী -- গঙ্গা ও সরস্বতী। পশ্চিম ভারতে অবস্থিত ব্রহ্মাবর্ত সরস্বতী নদীর পাড়ে । এখানেই গড়ে ওঠে সম্ভবত আর্যদের আদি জনপদ। সভ‍্যতা ও সাংস্কৃতিক বিকাশে সরস্বতী এতটাই গুরুত্বপূর্ণ যে কালক্রমে দেবীর মর্যাদায় তিনি অভিষিক্তা হলেন আর্য সমাজে। ব্রাহ্মণগ্রন্থে তিনি বাগদেবী। তাঁর মাহাত্ম্য কীর্তন করতে গিয়ে বলা হয়েছিল, দেবী সরস্বতী হৃদয়কে করেন পবিত্র, দান করেন অন্ন, তিনি সত‍্য ও সুন্দর বাক‍্যের অনুপ্রেরণা স্বরূপ।
আদিকল্পে সরস্বতী একটি নদী মাত্র। এই সরস্বতী বহু নামে পরিচিত। পুষ্করে তিনি সুভদ্রা, নৈমিষারণ‍্যে কাঞ্চনাক্ষী, কুরুক্ষেত্রে ওঘবতী প্রভৃতি। কীভাবে নদী সরস্বতী দেবী সরস্বতীতে পরিণত হলেন, সে ইতিহাস ঐতিহাসিকভাবে ব‍্যাখ‍্যা করার অধিকারী আমি নই। তবে এই রূপান্তর যে ভারতীয় নদীদর্শনের বিশিষ্ট প্রত‍্যয়জাত - একথা ব‍্যাখ‍্যা করা যায় ক্রিয়াভিত্তিক শব্দার্থবিধির অনন‍্য রূপকার কলিম খানের কাছ থেকে কিছু ধার করা বিদ‍্যে নিয়ে। আপাতত সেদিকেই এগোনো যাক তাঁর চরণে আভূমি প্রণত হয়ে।
পাশ্চাত্যের নদীচর্চা স্ফেসিফিক, বিশেষিত ও একরৈখিক। সেখানে নদী সম্পর্কে বহিরঙ্গের নানান বিষয় বা তথ‍্য নিরূপণে তাঁরা এতটাই বিশেষজ্ঞ যে তাকে আসঙ্গমুক্তভাবে দেখা ও দেখানোয় তাঁদের জুড়ি নেই। কিন্তু নদী সম্পর্কিত প্রাচ‍্য ধারণা অনেকটাই আসঙ্গযুক্ত। যেমন ইংরেজিতে 'রিভার' বললেই ল‍্যাটা চুকে যায়। কিন্তু আমাদের নদ ও নদী - পুরুষ ও নারী। শুধু তাই নয়, আমাদের নদনদীগুলোর মানুষের মতোই বিয়ে থা হয় বালবাচ্চাও হয়। আবার এদের প্রবাহপথ আমরা অন্তর্দৃষ্টিতে দেখি ত্রিলোক বিস্তৃত। ধরা যাক স্বর্গে যে সুরধুনী, মর্তে সেই গঙ্গা আবার পাতালে তার নাম ভোগবতী। এ হলো আমাদের অন্তরে ঈক্ষণ বা অন্তরীক্ষ দর্শন। এই অন্তরীক্ষ দর্শনের ফলে আমাদের নদীভাবনাও ভিন্ন। তা আসলে অনবচ্ছিন্ন, অবিরাম গমনশীল 'আনন্দধারা বহিছে ভুবনে।'
চরিত্রের বিচারে পৃথিবীর সমস্ত ধারাই দুইভাগে বিভক্ত-- পুরুষধারা ও প্রকৃতিধারা। 'ন' বা সম্পদ দানকারী ধারা পুরুষধারা এবং তার নাম নদ। আর 'ন' বা সম্পদ ধারয়িত্রী হলো নদী। এই 'ন' সম্পদ আসলে পণ‍্য। সমাজের শুরুতে 'জ্ঞান' বিক্রয়যোগ্য পণ‍্য ছিল না। এ নিয়ে আসুরিক ধারা ও দেবধারার মধ্যে বিরোধও ছিল। আসুরিক ধারার সমাজতন্ত্রী বুদ্ধিজীবী শুক্রাচার্য, এবং দেবধারার ধনতন্ত্রী বুদ্ধিজীবী বৃহস্পতি। জ্ঞানপণ‍্য বিক্রয়ে ঘোরতর আপত্তি ছিল শুক্রাচার্য অনুসারী অসুরদের। এই আসুরিক ধারার নাম 'ব্রহ্মপুত্র'। আর বেদ বা জ্ঞান বিক্রয়ে যাদের আপত্তি নেই তাঁদের ধারাই হলো 'সিন্ধু'। শেষে 'ন' বা সম্পদ বিক্রয় করেই তো লক্ষ্মীলাভ। তাই লক্ষ্মী হলেন সিন্ধুকন‍্যা। যদিও এই দুই ধারারই উৎস মানসসরোবর।
কিন্তু ক্রমাগত জ্ঞান বা বেদ যখন বিক্রয়যোগ্য পণ‍্যে পরিণত হয়, তখন সে জ্ঞানপণ‍্যধারা হয়ে ওঠে। এই জ্ঞানপণ‍্যধারার নাম দেওয়া হয়েছে সরস্বতী। একসঙ্গে 'জ্ঞান' ও 'পণ্য' এই ধারায় থাকাতে ঠিক করা মুশকিল ইনি কোন পুরুষের প্রকৃতি। পুরাণে সরস্বতী কখনও হরির ভার্যা, কখনও ব্রহ্মার। কলকাতার কলেজ স্ট্রিট, কিংবা ঢাকার বাংলাবাজার বা শাহবাগে গেলে বোঝা সত‍্যিই সমস্যা যে এগুলো জ্ঞানজীবী ব্রহ্মার রাজত্ব, না পণ‍্যজীবী বিষ্ণুর রাজত্ব! অবশ্য ভারত- ইতিহাসের এইসব পাঠ গোল্লায় পাঠিয়ে আমরা আজ ও আগামীকাল 'তট তট তোতয় তোতয়' উচ্চারণে শুধু আউড়ে যাবো "সরস্বতী অংশে তিনি ব্রহ্মার ভার্যা, অংশে হরির ভার্যা, অংশে নদীরূপা।"
""
-- গৌতম অধিকারী - র ফেসবুক পোস্ট থেকে







Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 11:17 PM

অর্জুন, সেইজন্যেই তো প্রশ্ন করছিলাম যে এই স্কুলে স্কুলে পাঠশালায় পাঠশালায় কলেজে কলেজে সরস্বতী পুজোর যে সংস্কৃতি, উপবাসী থেকে অঞ্জলি দেওয়া, তারপরে প্রসাদ নেওয়া ইত্যাদি ইত্যাদি সমস্ত ব্যাপার, সেইসব কবে থেকে শুরু হল? এটা তো কিছুতেই কম পুরোনো ব্যাপার হতে পারে না !


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 11:25 PM

অর্জুন, তথ্যাদির কথা বলছেন? এইসব জেনারেট করা যায়। তাজমহলকে হিন্দু মন্দির দেখিয়ে পি এন ওক গোটা বই লিখে ফেললেন। নির্ঘাৎ প্রচুর তথ্যসূত্র দিয়েছেন। এখন আবার সেই লেখাকে রেফারেন্স দেখিয়ে আরো লেখা তৈরী হবে। এ এক অলাতচক্র।
অনেক রেফারেন্সই চেক করা সহজ না। এই দেখুন না, প্রাচীন ভারতে আলোর গতি জানা ছিল বলে যেসব প্রবন্ধ লেখা হয়, কতরকম রেফারেন্স তারা দেন, কিন্তু তাতে কিছু মীমাংসা হয় কি?
হোমিওপ্যাথির কেসেই দেখুন না, আজও তো নিশ্চিতপক্ষে মীমাংসা কিছু হল না। স্বপ্ক্ষ ও বিরোধীপক্ষ উভয়েই প্রচুর প্রচুত তথ্য নিয়ে লড়ে যাচ্ছেন।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:12 Feb 2019 -- 11:47 PM

লক্ষ্য করে দেখুন উর্বশী মেনকা রম্ভারা পন মাত্র, ব্যবহৃত হয়েছেন নানা ব্যাপারে। সে তাঁদের স্ট্যাটাস বা র‌্যাংক যাই হোক না কেন।


Name:  অর্জুন অভিষেক           

IP Address : 340123.163.564523.216 (*)          Date:12 Feb 2019 -- 11:52 PM


@আতজ, ঐতিহাসিক তথ্য এদিক/ওদিক করে অনেক কিছু প্রমাণ করার চেষ্টা চলতেই পারে কিন্তু ইতিহাসচর্চার আবার বেসিস হল ম্যাচিওর আর্কাইভাল ওয়ার্কস, এনশন্ট এবং ম্যাডিভ্যাল হলে আর্কিওলিজিক্যাল খোঁড়াখুঁড়ির ওপর যথেষ্ট নির্ভরযোগ্য তথ্য থাকতে হবে।

কিছুদিন ভুলভাল ব্যাপার দিয়ে বাজার মাত হয় কিন্তু বেশীদিন নয়।

আমরা ছেলেবেলায় ঠাকুমার কাছে শুনতাম উনি জাহানারার স্মৃতিকথা পড়ে চমকে গেছিলেন। কি করে মিলল সেই স্মৃতিকথা ? তাজমহলের কোনো এক পাথরের তলায় নাকি চাপা দেওয়া ছিল সেই স্মৃতিকথার পাণ্ডুলিপি। তাজমহলের মেরামত করতে গিয়ে সেটা নাকি উদ্ধার হয়। সঙ্গে , সঙ্গে বই হয়ে ছেপে বেরোয়। ঠাকুমা তার বঙ্গানুবাদ পড়েছিলেন। এটা ষাটের দশকের শুরুতে। বইটা এ, ও পড়তে নিয়ে অনেক বইয়ের মতই আর ফেরত আসেনি। তাই ঠাকুমা আমাদের দেখাতে পারেননি। তার মানে এইরকম একটা সম্পূর্ণ জাঙ্ক লিটরেচর বাজার মাত করেছিল।

বইটার খোঁজ আমি করেছি অনেক জায়গায় এমনকি দিল্লীতেও পড়বার সময়ে, যদিও নিজের মনেই সন্দেহ ছিল।

তাজমহলের তলায় যে শিব লিঙ্গ নেই, সেটা কোর্ট বলে দিয়েছে অনেককাল।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:13 Feb 2019 -- 01:32 AM

হ্যাঁ, এইরকম উল্কার গর্তে পাওয়া পান্ডুলিপি টাইপ হাইপ দিয়ে বাজার মাত আজকালও করার চেষ্টা করা হয়। আর এই ফেবু যুগে এইসব জাংক আর ক্লিক বেইট যে কী হারে বেড়েছে কল্পনা করা যায় না। যা তা একটা বাক্য কোট করে নিচে নেপোলিয়ন, চাণক্য, কৃষ্ণ এইসব নাম লিখে দিচ্ছে, নাকি এঁরা ঐ উদ্ধৃতি বলেছিলেন। ঃ-)


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:13 Feb 2019 -- 01:36 AM

আর সেই কাল্পনিক নেপোলিয়ন কৃষ্ণ চাণক্যের সেই বাক্য হাজারে হাজারে লোক শেয়ার করে চলেছে। ঃ-)


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:13 Feb 2019 -- 01:38 AM

অর্জুন, সেইজন্যেই আপনার সেই ব্লগ থেকে পাওয়া লেখাটির ব্যাপারে আমার সন্দেহ আছে। কারণ মাত্র দেড়শো বছর আগেও মধ্যবিত্ত শিক্ষিত পড়ুয়াদের মধ্যে সরস্বতীপূজা প্রচলিত ছিল না বলে দাবী করা আছে লেখাটায়। এই জায়্গাটা থেকেই লেখাটা বিশ্বাসযোগ্যতা হারাতে থাকে।


Name:  dd          

IP Address : 90045.207.1256.164 (*)          Date:13 Feb 2019 -- 09:11 AM

আমার এক বন্ধু, কলকেতাবাসী, খুবই মানে খুবি নৈকষ্য কুলীন বনেদী পরিবার (অফ কোর্স, উত্তর কলকেতার), তাঁদের পারিবারিক সংগ্রহে ছিলো পঞ্জিকা। যতদিন বাংলা পঞ্জিকা চালু হয়েছে - সে প্রায় একশো প্লাস বছর ধরে - সবগুলোই ছিলো।

খুব ইচ্ছে ছিলো সেগুলো একটু নেড়ে ঘেঁটে দেখি। কবের থেকে বিভিন্ন পুজা স্পেশালি সরস্বতী আর বিশ্বকর্মা পূজা চালু হয়েছিলো , সেগুলোর যদি হদীস পাওয়া যায়।

কিন্তু লাস' বার যখন কলকেতা গিয়ে তার লগে দেখা করলাম, তখন জিগালামও পঞ্জিকার কথা। কিন্তু ওগুলো আর দেখার উপায় নেই। তারা তাঁদের পারিবারিক সংগ্রহ এক ব্যবসাদারকে "দিয়ে" দিয়েছেন। এক তো বদলে মোটা টাকাও পেয়েছেন, তায় তাদের পক্ষে আর রক্ষণবেক্ষন সম্ভব হচ্ছিলো না। হায়।

এইসব বারোয়ারি পুজোর ইতিহাস নিয়ে আমারো খুব কৌতূহল রয়েছে।


Name:  অর্জুন অভিষেক           

IP Address : 340123.163.454523.86 (*)          Date:13 Feb 2019 -- 11:24 AM


'অনুস্টুপ' এ পঞ্জিকা নিয়ে একটা প্রবন্ধ বেরিয়েছিল। লিখেছিলেন আমারই খুব পরিচিত একজন। আমার পড়া হয়নি যদিও।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3]     এই পাতায় আছে34--64