Sourav Mitra RSS feed

Sourav Mitraএর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • ফেসবুক একাউন্ট
    ঘর ঝাঁট দিতে এসে কাজের মেয়ে নিচু গলায় বললো, আপা! আমার রিকোয়েস্টটা এক্সেপ্ট করেন। আমি হতভম্ব গলায় বললাম, কিসের রিকোয়েস্ট?-ফেসবুক। রিকোয়েস্ট পাঠাইছি।: ও আচ্ছা! নাম কি?-ড্যাডিস প্রিন্সেস শাপলা!আমি নিজেকে সামলালাম।‌ এত অবাক হ‌চ্ছি কেন? কিছুদিন আগেই তো ...
  • ব্যালেন্স
    ছুটতে ছুটতে বাসের দরজার হাতলে হাত পেয়ে গেল স্মিতা। পাদানিতে পা রেখে আস্তে ছুঁড়ে দিল নিজেকে ভেতরে। জানলা থেকে রে রে করে ওঠা মুখগুলো এবার সোচ্চার, " এমনি করে কেউ ওঠে? বাড়িতে কেউ নেই নাকি?" মাথা নিচু করে সামনের দিকে এগিয়ে যায় স্মিতা। ড্রাইভারের পেছনের দরজায় ...
  • রুপচর্চা
    প্রোফাইল পিক আপডেট দেয়ার কিছুক্ষণ পর‌ই এক নামকরা বিউটিশিয়ান ফেসবুক ফ্রেন্ড আপু আমাকে নক দিলেন,-হ্যালো! একটা কথা জানতে পারি?আমি রিপ্লাই দিলাম, শিওর আপু,বলেন।আপু-কি ক্রিম ইউজ করোআমি একটা চশমাপরা ইমোজি দিয়ে রিপ্লাই দিলাম, ফেয়ার এন্ড লাভলী।আপু মেসেজ সিন ...
  • সমাজ গঠনের জন্য নৈতিক ঈশ্বরের প্রয়োজন হয়নি, সমাজের জটিলতাই নির্ধারণ করেছে ধর্মকে
    ধর্মের গুরুত্ব কী - এই প্রশ্নের উত্তরে অনেকেই বলে থাকেন সমাজের স্থিতিশীলতা ও নৈতিকতা রক্ষা করা, অনেকে বলেন যদি ধর্ম না থাকে তবে মানুষ অনৈতিক কাজ করা শুরু করবে। কেউ খারাপ কাজ করলে ইহকালে বা পরকালে তার শাস্তি হবে, আর ভাল কাজ করলে তিনি পুরস্কৃত হবেন এটা ...
  • সাইকো
    কয়েকদিন ধরে আমি প্রচন্ড আতঙ্কে আছি। ভয়ে রাতে ঘুমাতে পারি না।‌ সারাটা দিন অদ্ভুত এক অনুভূতি কাজ করে নিজের মধ্যে। কেন‌ জানিনা আমার মন বলছে আমার বর আমাকে খুন করবে। এটা মনে হ‌ওয়ার পেছনে কোনো যুক্তি নাই। আমার বর খুব ভালো একজন মানুষ।‌ নরম-সরম,কখনো‌ কোনো ...
  • জুম চাষ: একটি সংক্ষিপ্ত পর্যালোচনা
    [ও ভেই যেই বেক্কুনে মিলি জুম কাবা যেই/পূব ছড়া থুমত বর রিজেভ' টুগুনোত/ পুরান রাঙ্গা ভূঁইয়ানি এবার বলি উত্যে হোই চেগার/ সে জুমোনি এ বঝরত মিলিমুলি খেই।...চাকমা কবিতা...ও আমার ভাই বন্ধুরা চল চল সকলে মিলে জুম কাটতে যাই/ বড় বড় পাহাড়ের চূড়ায়/ দূরের পূর্ব ...
  • দুটি বই
    ইতিহাসে যদি প্রশ্ন আসত, "অ্যামেরিকার স্বাধীনতা যুদ্ধে ছিয়াত্তরের মন্বন্তরের প্রভাব আলোচনা করো" আমি দাঁড়িয়ে দাঁড়িয়ে ফেল করতাম। কিন্তু এখন এলে এই লিখব - ১৭৫৭ সালে যুদ্ধ নামক প্রহসনে বাংলা চলে গেলে লর্ড ক্লাইভের হাতে। শাসনের থেকেও বড় কথা যথেচ্ছ শোষণের ভার ...
  • গুহাচিত্র
    গত এক বছর হল আমরা গুহাচিত্রের মাধ্যমে পরস্পরের সঙ্গে কথা বলছি। আমরা মানে আমাদের পাড়ার লোকেরা। আমরা ফ্ল্যাটের দেয়ালে গুহাচিত্র আঁকছি। আমরা ছাদের জলের ট্যাঙ্কে গুহাচিত্র আঁকছি। আমরা সর্বত্র গুহাচিত্র আঁকছি।এই গুহাচিত্র আঁকার সূচনাকালকে আমরা প্যালিওলিথিক ...
  • মৃত্যুর চার ঘণ্টা পরও মৃত শূকরের মস্তিষ্কের কার্যকারিতাকে আংশিকভাবে ফিরিয়ে আনতে সক্ষম হলেন বিজ্ঞানীগণ! মৃত্যুর ধারণা নিয়ে শুরু হল নতুন বিতর্ক…
    https://ichef.bbci.c...
  • আমার ছেলেবেলার শবেবরাত
    ছেলেবেলার শবেবরাতগুলো ছিল বেশ আদরের। সকালে শীতের আমেজ। রোদ ঝলমল। বিকেলে হাল্কা ঠান্ডার উলের হাফ শোয়েটার। রমজান মাস আসছে।তারই আনন্দমুখর ট্রেলার শবেবরাত। স্মৃতি গুলো আজও মনে বাঁসা করে আছে। ক্ষনে ক্ষনে ঝিলিক দেয়। মনের অতল গভীরে কিজানি আবার মিলিয়েও যায়। মধুর ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

‘অপশব্দ’

Sourav Mitra

‘চরকসংহিতা’ অনুসারে ‘বলি’ শব্দের অর্থ ‘গুদাঙ্কুর’ বা ‘পায়ুদ্বারের (পিড়াদায়ক) অঙ্কুরাকার মাংসপিণ্ড’। ‘বঙ্গীয় শব্দকোষ’ অনুসারে ‘গুদ্’ শব্দের অর্থ ‘ক্রীড়া’ (স্মর্তব্য: ‘কাতুকুতু’ অর্থে হিন্দি ‘গুদগুদি’ শব্দটি) ও ‘গুদ’ শব্দের অর্থ ‘যা কুঞ্চনাকুঞ্চন (সংকোচন-প্রসারণ) দ্বারা ক্রীড়া করে’ বা ‘মল নির্গমনের পথ’, এককথায় ‘পায়ু’। শ্রীকৃষ্ণমঙ্গল কাব্যে একটি পংক্তি আছে, ‘উলটি পালটি গুদ দেখাইয়া যায়’। আর বাংলা অপভাষায় যে নারীদেহের যৌনাঙ্গ বোঝাতে ‘গুদ’ শব্দটি ব্যবহৃত হয়, -তা আভিধানিক নয়, লাক্ষণিক অর্থ।
একই কথা প্রযোজ্য পুরুষদেহের যৌনাঙ্গ অর্থে ব্যবহৃত, তথাকথিত অপশব্দ, ‘বাড়া’-এর ক্ষেত্রেও। বর্দ্ধন (বর্ধন) বা বৃদ্ধি-কে চলিত ভাষায় ‘বেড়ে যাওয়া’ বা ‘বাড়’ শব্দের মাধ্যমে প্রকাশ করা হয় (স্মর্তব্য: ‘বাড়বাড়ন্ত’ শব্দটি)। এই ‘বাড়্’ একটি বাংলা ক্রিয়ামূল। প্রাকৃত ‘ব্রড্‌ঢ’ ক্রিয়ামূল থকে একাধারে সংস্কৃতের ‘বৃধ্’ ধাতু ও মাগধী প্রাকৃতে (ও প্রাচীন বাংলায়) ‘বাঢ্’ ক্রিয়ামূল সৃষ্টি হয়। এই ‘বাঢ্’ ক্রিয়ামূল থেকে আধুনিক বাংলায় ‘বাড়্’ ক্রিয়ামূলের উৎপত্তি। নিজের আয়তনগত বৃদ্ধি ও/ বা প্রাণীর বংশবৃদ্ধির গুণ-কে যে অঙ্গে আকারপ্রাপ্ত (আ) হয়েছে, স্বাভাবিকভাবেই (বলা ভাল, প্রাকৃতিকভাবে) তার নাম হয়েছে, ‘বাড়া’ (বাড়্ + আ)।
‘নিযুক্ত করা’ বা ‘প্রেরণ করা’ অর্থে ব্যবহৃত ‘চোদয়’ শব্দটি এসেছে ‘চুদ্’ ধাতু থেকে। শব্দটি বর্ত্তমান বাংলাভাষায় ইতর শব্দ হিসেবে ব্যবহৃত হয় বটে, কিন্তু সূক্ষ্ম বিচার করলে বোঝা যায় সেখানেও মূল/ আদি অর্থ প্রায় অপরিবর্তিতই রয়েছে। ঘটনাচক্রে, সভ্যজনের দ্বারা আপাতনিন্দিত শব্দটি কিন্তু গায়ত্রী মন্ত্রেও উপস্থিত। -‘...ভর্গো দেবস্য ধীমহি ধিয়ো য়ো নঃ প্রচোদয়াৎ’ (ঋগ্বেদ, ৩.৬২.১০)। এর পাশাপাশি, বাংলায় ‘বোকা’ শব্দটি এসেছে জাপানী শব্দ, ‘বাকা’ থেকে (অর্থ অপরিবর্তিত)। সুতরাং, সরস ভাবে বললে, একটি বহুল প্রচলিত অপশব্দ, ‘বোকাচোদা’ আসলে বঙ্গ-জাপান যৌথ উদ্যোগ! –এর ভাবার্থ হল, ‘যে বুদ্ধিহীনের মতো গমন করে’ বা ‘যে বুদ্ধিহীনের মতো সৃষ্টিকর্ম্মে লিপ্ত হতে চায়’। বলা যেতে পারে, ‘চুদ্’ ধাতু থেকে জাত কোনও শব্দ-কে অশ্লীল ধরলে খোদ গায়ত্রী মন্ত্র-ও তার স্পর্শদোষে অশ্লীল হওয়ার কথা!
‘চোদ’, ‘চোদন’, ‘চোদনা’ – এই তিনটিও প্রকৃতপক্ষে সুপ্রাচীন সংস্কৃত শব্দ! ‘চোদ’ শব্দের অর্থ ‘প্রবর্ত্তক’ (introducer), ‘চোদন’ শব্দের অর্থ ‘প্রবর্ত্তন’ (introduction) ও ‘চোদনা’ শব্দের অর্থ ‘প্রবর্ত্তন বাক্য’ (introductory)। জৈমিনির ‘পূর্ব মিমাংসা’ দর্শনে খোদ ‘ধর্ম্মঃ’-কেই ‘চোদনলক্ষণোহর্থো’ বলা হয়েছে! আরও কয়েকটি উদাহরণ;- ‘কার্য্যকারণসন্দেহো ভবত্যন্যোন্যচোদনাৎ’ (মহাভারত, ১৩.১.৪১)। ‘রাবণঃ কালচোদিতঃ (রামায়ণ, ১.১.৫১) –এখানে ‘চোদিত’ শব্দটি ‘প্রেরিত’ অর্থে ব্যবহার করা হয়েছে।
ক্রোধের অথবা ক্ষতিসাধনের ইচ্ছের বহিঃপ্রকাশ করার সময় বহুক্ষেত্রেই যে ‘চুদি’ শব্দটি ব্যবহার করা হয়, তার উৎস ‘চুদিত’/ ‘চুদিতক’ শব্দ। পালি ভাষায় শব্দগুলি ‘উত্তেজিত, ভর্ৎসিত, নিন্দিত’ –অর্থে প্রয়োগ করা হয়। পুং, স্ত্রী ও ক্লীব –তিনটি লিঙ্গের জন্যই বিশেষণটি ব্যবহারের প্রচলন আছে।

তৃতীয় রাইখ্-এর আমলে নাৎসিদের প্রচার বিভাগের মন্ত্রী জোসেফ্ গোবেল বলেছিলেন, –একটি মিথ্যেকে হাজারবার বলা হলে মানুষ তাকেই সত্যি ভাবে। -তার আরও একটি আদর্শ উদাহরণ ‘আউল-বাউল’ শব্দবন্ধটি। ‘আউল’ শব্দটি এসেছে ‘আউলিয়া’ শব্দটির থেকে। যার অর্থ ফকির বা দরবেশ। ‘আউলিয়া’ (আরবী) শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ ‘আলীর বন্ধু’। কোরানে প্রায় তিরিশ থেকে চল্লিশবার শব্দটির উল্লেখ আছে। এহেন আউল ও বাউল ভাবের ঘরের মানুষ। আর ধর্মীয় গোঁড়ামি ও একরৈখিক আধুনিকতা ‘উ’-বর্ণদুটি লোপ করে শব্দবন্ধটিকে ইতর গালাগালি বানিয়ে ছেড়েছে! গড়পড়তা বাঙালি পথেঘাটে যে ‘খানকি’ শব্দটি শুনলেই নাক সিঁটকে বলে ওঠে, -‘এহ্, ছোটলোকের ভাষা’/ ‘ইশ্ কি বিশ্রী গালাগাল’! সেই শব্দটি বিশ্রী নাকি সুশ্রী -তা কোন্ মাতব্বর ঠিক করেছে? আর করলেও মুখ বুজে তা মেনেই বা নেওয়া কেন?
দুই বাংলায় বেশ কয়েকটি ‘খানকা-শরীফ’ নামের প্রতিষ্ঠান আছে। সুফী পীর ও দরবেশদের বসবাস ও দরবারের (মূলত মারফতি চর্চার) স্থানকে বলা হোত ‘খানকা’ (তথ্যসূত্র: ‘নির্বাচিত প্রবন্ধ’ – নীরদচন্দ্র চৌধুরী)। হিন্দু, মুসলিম, পুরুষ, নারী, সবার জন্য সেখানে ‘অবারিত দ্বার’। সুফী দর্শনে বিশ্বাসীরা প্রচলিত ধর্মীয় সংগঠনের সমালোচনা করত। সমাজে বামুন-পুরুৎ ও মোল্লার কর্তৃত্ব নিয়ে প্রশ্ন তুলত। ফলে তারা ওই দু’পক্ষেরই মারধোর, গালাগালির পাত্র ছিল (এবং এখনও আছে)। ফলে স্বাভাবিকভাবেই (সমষ্টিগত) বামনাই, মোল্লাতন্ত্র আর শস্তা পুরুষতন্ত্রের ঘোঁটে ‘খানকা’য় বসবাসকারী/ যাতায়াতকারী, অর্থাৎ ‘খানকি’ (বা ‘খানকী’)-দের ‘দেহ-উপজীবি’ হিসেবে দাগানো শুরু হয়। যদিও এখনও আমরা স্থান বোঝাতে ‘এখানকার’/ ‘সেখানকার’ –জাতীয় শব্দগুলি ব্যবহার করে থাকি। আর প্রমিত ভাষা তাতে আপত্তি তোলে না।

ক্রিয়াভিত্তিক ও ‘ধাতুভিত্তিক’ অর্থে যা ‘পালন দান করে’ বা ‘প্রাপ্তিস্বরূপ’ বা ‘স্থিরতা দান করে’, -তা হল ‘পদ’। আহারসামগ্রীও যে কারণে ‘পদ’। আর এই আহারের ‘পদ’ থেকে/ ‘পদ’-এর ‘পদ’ উৎপন্ন ‘বাতকর্ম্ম’-কে কথ্যভাষায় ‘পাদ’ বলে। - ঠিক যেমন, ‘ষ্ণ’ -এই ‘আপত্যার্থক’ বা ‘সম্বন্ধার্থক’ তদ্ধিত প্রত্যয় যুক্ত হয়ে ‘বসুদেব’ থেকে ‘বাসুদেব’, ‘পুত্র’ থেকে ‘পৌত্র’, ‘ব্রহ্ম’ থেকে ‘ব্রাহ্ম’, ‘মনু’ থেকে ‘মানব’, ‘যদু’ থেকে ‘যাদব’, ইত্যাদি শব্দের সৃষ্টি হয়েছে। আবার, চর্যাপদের ‘পদ’ রচয়িতাদের নামেই (লুইপাদ, কাহ্নপাদ, ভুসুকুপাদ, শবরপাদ) সম্বন্ধার্থক ‘ষ্ণ’ প্রত্যয়ের উপস্থিতি দেখা যায়।
কিন্তু, ‘পদ’ থেকে যদি ‘পাদ’ সৃষ্টি হয়ে থাকে, ‘মাল’ শব্দটি কি ‘মল’ থেকে এসেছে? – পণ্য অর্থে ‘মাল’ শব্দটিকে সচরাচর আরবি শব্দ হিসেবে ধরা হয় ঠিক, তবে মনে রাখা উচিৎ ‘প্রোটো ইন্দো-ইউরোপীয়’ ভাষার একটি শাখা থেকেই আরবি ভাষার উদ্ভব।
‘মল’ শব্দটি অতীতে এমন বেশ কিছু অর্থে ব্যবহৃত হোত, যা বর্ত্তমানে বিরল। যেমন ‘কর্পুর’ (সূত্র: ‘শব্দকল্পদ্রুম), ‘পাপ’ (সূত্র: মনুসংহিতা), ব্রণ বা ‘যৌবনোদ্ভবপিটিকা’ (সূত্র: সুশ্রুতসংহিতা) ইত্যাদি। তবে, ‘পায়ের গহনাবিশেষ’ বা ‘মর্দ্দন’ (কানমলা) ইত্যাদি ভিন্নগোত্রের অর্থে শব্দটির আজও ব্যবহার হয়। তার পাশাপাশি, ‘মলিন’, ‘মল্লপট্ট’ (মলাট), ইত্যাদি শব্দে ‘মল’-এর অশুচিতার গন্ধ পাওয়া গেলেও গোলমাল বাঁধে ‘মলয়’ শব্দটি নিয়ে। -এর ও মূলে সেই ‘মল্’ ধাতু। অথচ শব্দটির অর্থ কিনা ‘চন্দনধারক’, ‘নন্দনবন’, ইত্যাদি। - প্রচলিত অর্থে গু-গোবরের চিহ্ন অবধি নেই। পশ্চিমঘাট পর্বতমালা-কে অকারণেই তো আর ‘মলাবার’ বলা হয় না!...
শুধুমাত্র ‘মল’ শব্দটির logocentric বদনামের কারণে ‘মলমাস’ অচ্ছুত/ অশুভ হয়ে গেল। ধর্মীয় আচারগুলি যুক্তিপূর্ণ কি যুক্তিহীন তা অন্য প্রশ্ন। তবে মূলতঃ স্মার্ত পণ্ডিতদের বিধান মেনে logocentric শব্দার্থজাত অশূচিতার কারণে মলমাসে কোনও আচার-অনুষ্ঠান পালন করা হয় না। এদিকে ‘পরমার্থ শাস্ত্র’ অনুয়ায়ী মলমাস হল ‘পুরুষোত্তম মাস’, – তা কৃষ্ণনাম ভজনার জন্য সবচেয়ে উপযুক্ত! নেপালের কাঠমণ্ডুতে এই সময় একমাস ধরে উৎসবও পালিত হয়। মলমাসের প্রকৃত ‘মলত্ব’ আরোপিত অশূচিতা নয়, তার ‘ধারণে’। জ্যোতিষশাস্ত্র (যুক্তিপূর্ণ কি যুক্তিহীন তা অন্য প্রশ্ন) অনুসারে যে মাসে একটি মাত্র রাশিই সূর্য্য-কে ‘ধারণ’ করে (অধিকার করে), তাকে ‘অধিক-মাস’ বা মলমাস বলে। আবার ‘অমল’ বা ‘বিমল’ শব্দগুলির কথাই ধরা যাক। ‘বিশেষণ’ হলেও নামবাচক বিশেষ্য হিসেবে এগুলির বহুল ব্যবহার দেখা যায়। ‘মল’-এর অর্থ শুধুই ‘আবর্জনা’ যদি হয়, তাহলে ‘আবর্জনা নয়’ বা ‘বিগত আবর্জনা’ –এই জাতীয় বিদুঘুটে ভাবার্থ হোত নামগুলির! আর যেখানে ‘পরি’ উপসর্গের ব্যবহার হয় মূল শব্দের ‘সম্যকতা’ বা সম্পূর্ণতা বোঝাতে। যেমন ‘সম্যক বহন’ = পরিবহন, ‘সম্যক পূরণ’ = পরিপূরণ, ইত্যাদি। সেক্ষেত্রে, ‘পরিমল’ শব্দের অর্থ বিষয়ে কথা না বাড়ানোই ভাল!
শব্দটিকে বোঝার আগে মাথার গু-গোবর সংক্রান্ত ভাবনাগুলিকে কিছুক্ষণের জন্য দূরে রাখতে হবে। ‘মল্’ ধাতুর অর্থ ‘ধারণ করা’। সুতরাং ‘মল’ শব্দের ক্রিয়াভিত্তিক অর্থ হল ‘যাকে ধারন করা হয়েছে’। এই ‘মল’-এর সঙ্গে ‘ষ্ণ’ প্রত্যয় যোগে, ‘সম্পর্কিত’ অর্থে, ‘মাল’ শব্দটি এসেছে। উদাহরণ হিসেবে বলা যায়, ষষ্ঠাদশ শতাব্দীতে গুরু নভ দাস ‘খরিবোলি হিন্দি’র পূর্ব রূপ ‘ব্রজভাষা’য় দু’শো জন ভক্তের জীবনকাহিনীর ‘ধারক’ একটি কাব্য রচনা করেন। -যার নাম ‘ভক্তমাল’ (বাংলা অনুবাদে ‘শ্রীশ্রীভক্তমাল গ্রন্থ’)। ‘মাল’-এর আধার/ ‘আকার’প্রাপ্ত রূপ হল ‘মালা’। (ঠিক যেমন ‘ভুজ্’, ‘ধৃ’, ‘শ্রু’, ইত্যাদি ধাতুর সঙ্গে ‘ণ্যৎ’ প্রত্যয় যুক্ত হয়ে ‘ভোজ্য’, ‘ধার্য’, ‘শ্রাব্য’ ইত্যাদি শব্দ সৃষ্টি হয়েছে, তেমনই ‘মল্’ থেকে ‘মাল্য’। ‘মল্’ ধাতুর অর্থ ‘ধারণ করা’ ও ‘মাল্য’ শব্দের ক্রিয়াভিত্তিক অর্থ ‘ধার্য’। ) - কথাটি শোনামাত্র যে কেউ বলবে, ‘মালা তো এতদিন ফুলের বা সোনা-রূপা দিয়েই তৈরী হয় বলে জানতুম!’
সোনা-আপাতত মুলতুবি থাকুক, তার আগে ফুল-সংক্রান্ত দ্বিধা দূর করা যাক। নিরুক্ত মতে, যজ্ঞের (কর্ম্মযজ্ঞের) ফল-কে ‘পুষ্প’ বলা হয় (‘কদমতলায় কে’ লেখাটি দেখুন)। ভারতীয় দর্শন অনুসারে যজ্ঞের/ কর্ম্মযজ্ঞের/ কর্ম্মের/ কাজের ফসল দুই রকম। - ‘অবাক ফসল’ ও ‘সবাক ফসল’ (‘Logical’ and ‘Physical’ Outcomes)। একটি উদাহরণের সাহায্যে বিষয়টি বোঝার চেষ্টা করা যেতে পারে। ধরা যাক, রামবাবু একটি জামা বানালেন। এখানে খোদ জামাটি বা ‘উৎপাদিত দ্রব্য’টি হল এই কর্ম্মযজ্ঞের বা কর্ম্মের ‘সবাক ফসল’। আর এই কর্ম্মের ফলে রামবাবু জামা বানানোর যে ‘অভিজ্ঞতা’ লাভ করলেন. –তা এই কর্ম্মযজ্ঞের বা কর্ম্মের ‘অবাক ফসল’। এবার রতনবাবু সেই জামাটি কিনলেন। এই ‘জামা কেনা’ কর্ম্মের ‘সবাক ফসল’ সেই জামাটিই। আর সেটি কিনে বা গায়ে দিয়ে রতনবাবু যে আনন্দ বা আরাম পেলেন, -তা হল ‘জামা কেনা’ কর্ম্মের ‘অবাক ফসল’। দুটি ক্ষেত্রেই ‘সবাক ফসল’ বা জামাটি কর্ম্মগুলির বাস্তব পরিচয় ‘ধারণ’ করেছে। তাই জামাটি হল ‘মল’ বা ‘মাল’ (‘মল্’ ধাতুর অর্থ খেয়াল করুন)।
এই যে নিবন্ধটি লিখিত হচ্ছে, -এখানে লেখার তৃপ্তিটুকু হল ‘অবাক ফসল’, আর নিবন্ধটি কোনওদিন যদি প্রকাশিত হয়, -তা হবে ‘সবাক ফসল’। একইভাবে, প্রাণীদেহের ‘পরিপাচন’ ক্রিয়ার ‘অবাক ফসল’ হল খাদকের তৃপ্তি, পুষ্টি, ইত্যাদি। অন্যদিকে সেই কর্ম্মের ‘সবাক ফসল’ নির্গত হয় খাদকের পায়ুদ্বারের মাধ্যমে। তবে সমস্ত ধরণের বর্জনীয় ‘মল’-ই যে ঘৃণ্য, তা নয়। ‘মনুসংহিতা’য় (৫.১৩৫) ‘বসা’ বা মেদ ও ‘শুক্র’-কেও মল বলা হয়েছে।
রূপকার্থে, (কর্ম্ম)যজ্ঞ সম্পাদনার পর পড়ে থাকা ‘ভষ্ম’ বা ‘বিভূতি’ সম অভিজ্ঞতা হল অবাক ফসল। প্রাচীন সাহিত্যগুলি অনুসারে জ্ঞানীপুরুষেরা (biological male অর্থে নয়)/ ‘জ্ঞানের শিখা (শি) বহনকারী (ব)’ পুরুষেরা সেই ‘ভষ্ম’ সর্বাঙ্গে ধারণ করতেন। এই ‘বিভূতি’ই ছিল তাদের ভূষণ। আর আজকের দিনেও যে কপালে যজ্ঞের টিপ নেওয়ার যে আচার বা রীতি চালু আছে, পনেরো আনা নিশ্চিত যে এর সূত্রও সেই ‘কাজের শেষে তার অভিজ্ঞতা/ শিক্ষা মাথায় নেওয়ার/ রাখার’ স্বাভাবিক ও প্রাকৃতিক প্রবৃত্তি।
কর্ম্ম বা ক্রিয়া যা-ই হোক না কেন -তার বস্তুগত ফসলগুলি গুণগত ভাবেই ‘স-বাক’। রূপ, রস, গন্ধ, বর্থ, ধ্বনি, যে কোনও উপায়ে তার জন্মের বা অস্তিত্বের সংবাদ প্রকাশ বা প্রচার করে। এই সবাক ফসল বা উৎপাদিত সত্তার আকারপ্রাপ্ত রূপ হল ‘মাল’। সন্তান, ফুল, চন্দন, বর্জ্য পদার্থ থেকে শুরু করে ‘Bentley’ কোম্পানির গাড়িটি অবধি, প্রতিটি ‘মাল’ই রূপ রস গন্ধ বর্থ ধ্বনি দ্বারাই নিজের অস্তিত্ব জানান দেয়। উৎপাদন পদ্ধতি (দলন, মর্দ্দন, ঝাড়াই, মাড়াই, ইত্যাদি) –কে বলা হয় ‘মলন’ (মলা)। ঘটনাচক্রে, ‘বঙ্গীয় শব্দকোষে’ মল-শব্দেরই একটি অর্থ পাওয়া যায় ‘ধান্যাদি মর্দ্দনপূর্বক পৃথক করা’ (ধান-মাড়াই)।
‘মল’-এর সক্রিয়তা (ই) হল ‘মলি’। মুকুন্দরাম চক্রবর্ত্তীর ‘কবিকঙ্কণ চণ্ডী’-তে আছে; ‘শুন ভাই গণেশের জনম। যেই হেতু গজমুখ, শুনিতে বাড়য়ে সুখ, শুনিলে কলুষ বিনাশন॥ জয়া বিজয়া মিলি, গৌরীর তুলিল মলি, কুঙ্কুম চন্দন দিয়া অঙ্গে। একত্ৰ করিয়া মলি, মনোহর পুত্তলি গৌরী নিৰ্ম্মাইল খেলারঙ্গে॥’ ... প্রচলিত ব্যাখ্যা অনুসারে ‘মলি’ শব্দের অর্থ যদি ‘গায়ের ময়লা’ হয়, তাহলে ভেবে দেখুন তো, মানুষ হোক কি দেবী, গায়ের ময়লা তুলে তা দিয়ে পুতুল বানানোর গল্পটি কেমন বিদঘুটে শোনায়! (কারও বিশ্বাসে আঘাত করার কোনও উদ্দেশ্য নেই।) তবে, এই ক্ষেত্রে ‘গৌরী’, ‘পার্ব্বতী’, ‘শিব’, ‘গণেশ’ বা ‘গণ-পতি’ - শব্দগুলিকে নিছক নামপদ না ধরে, ক্রিয়াভিত্তিক অর্থ বিশ্লেষণ করলে কাহিনীর নিহিত লৌকিক ইতিহাসটিকে ছোঁয়া সম্ভব হবে।
একটি প্রশ্ন উঠতেই পারে, ‘মল’ শব্দের মূলে যদি ‘ধারণ’ ক্রিয়া থাকে তাহলে ‘বর্জ্য’-এর সাথে শব্দটি সংসৃষ্ট হল কেন, আর ‘মল সম্পর্কিত’ বা ‘মাল’ শব্দটি ‘বিক্রয়যোগ্য বস্তু’-এর অনুষঙ্গী হল কেন?
এর উত্তরের খোঁজে বাণিজ্য তথা বিনিময় প্রথার শুরুর যুগে ফিরতে হবে। শিকারের, কৃষির বা কুটিরশিল্পের ‘সবাক ফসল’/ বস্তুগত ‘উৎপাদন’-এর যতটুকু পরিমাণ আদি মানুষের নিজের বা পরিবারের বা অব্যবহিত গোষ্ঠীর জন্য প্রয়োজন হোত, তার অতিরিক্ত অংশ স্বাভাবিক ভাবেই ছিল অগ্রহণীয় বা বর্জনীয়। কালক্রমে এই বর্জনীয়/ অতিরিক্ত/ উৎবৃত্ত উৎপাদনকেই বিনিময় প্রথায় বা বাণিজ্যে ব্যবহার করতে শুরু করে। অনুমান করা যায়, ধীরে ধীরে এই নতুন অভ্যেসের পরিচয় মানুষ তার ভাষাতেও বহন করতে শুরু করে।
ইংরেজির ‘commode’ ও ‘commodity’ শব্দদুটিকে খেয়াল করলেও ‘মল’ ও ‘মাল’-এর সম্বন্ধ কিছুটা টের পাওয়া যায়। মজার কথা হল, ঊনবিংশ শতাব্দী অবধিও ‘commode’ শব্দটি মূল্যবান সামগ্রী রাখার জন্য ‘দেরাজযুক্ত সিন্দুক’ অর্থে ব্যবহৃত হোত। সপ্তদশ/ অষ্টাদশ শতাব্দী অবধি ‘toilet’ শব্দটিও ‘মহার্ঘ্য পরিধেয়’ অর্থে ব্যবহৃত হোত। ‘মল’ শব্দের একটি অর্থ যেমন ‘পাপ’, তেমনই ‘Goods’ শব্দটিরও প্রাচীন অর্থ ‘evidence of guilt’।

‘মলমাস’:
হিন্দু বর্ষপঞ্জী তৈরী হয়েছে চন্দ্র ও সূর্য্যের অবস্থানের ওপর কেন্দ্র করে। এর মধ্যে পৃথিবীর সাপেক্ষে চন্দ্রের গতিপথ-কে ২৮-টি ভাগে (বা ‘নক্ষত্রে’) ভাগ করা হয়েছে। এই নক্ষত্রগুলি হল, (১) অশ্বিনী, (২) ভরণী, (৩) কৃত্তিকা, (৪) রোহিণী, (৫) মৃগশিরা, (৬) আর্দ্রা, (৭) পুনর্বসু, (৮) পুষ্যা বা তিষ্যা, (৯) অশ্লেষা, (১০) মঘা, (১১) পূর্বফাল্গুনী, (১২) উত্তরফাল্গুনী, (১৩) হস্তা, (১৪) চিত্রা, (১৫) স্বাতী, (১৬) বিশাখা, (১৭) অনুরাধা, (১৮) জ্যেষ্ঠা, (১৯) মূলা, (২০) পূর্বাষাঢ়া, (২১) উত্তরাষাঢ়া, (২২) অভিজয়িনী বা অনেকে মতে অভিজিৎ, (২৩) শ্রবণা, (২৪) ধনিষ্ঠা, (২৫) শতভিষা, (২৬) পূর্বভাদ্রপদ, (২৭) উত্তরভাদ্রপদ ও (২৮) রেবতী। প্রতিটি নক্ষত্রের ‘কৌণিক পরিমাপ’ হল ২৮˚৮৬” (৩৬০˚/২৮)। অন্যদিকে, পৃথিবীর সাপেক্ষে সূর্য্যের আপাত গতিপথ বা ‘অয়নবৃত্ত’-কে ১২-টি ভাগে (বা ‘রাশি’তে) ভাগ করা হয়েছে। সেগুলি হল, মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন। হিন্দু বর্ষপঞ্জীর প্রতিটি মাসের পূর্ণিমায় চন্দ্র যে নক্ষত্রে অবস্থান করে, সেই নক্ষত্রের নাম অনুসারে মাসগুলির নামকরণ হয়েছে। যেমন বিশাখা > বৈশাখ, কৃত্তিকা > কার্ত্তিক, চিত্রা > চৈত্র, ইত্যাদি। বর্তমানে যে পঞ্জিকা বা ‘পঞ্চাঙ্গ’ অনুসরণ করা হয়, তা আসলে ‘চান্দ্রবর্ষ’ ও ‘সৌরবর্ষ’-এর হিসেবের মিশ্রণ। ‘চান্দ্রমাস’ হয় গড়ে সাড়ে-ঊনত্রিশ দিনে এবং ‘সৌরমাস’ হয় সাড়ে-ত্রিশ দিনে। এভাবে, ‘চান্দ্রবর্ষ’ হয় ৩৫৫ দিনে এবং ‘সৌরবর্ষ’ হয় ৩৬৫ দিনে। অর্থাৎ, বছরের গণনায় ১০ দিনের (আরও নিখুঁত করে বললে ১০ দিন ২১ ঘন্টার) পার্থক্য থাকে। এই হিসেবে, ৩২ সৌরমাস = ৩৩ চান্দ্রমাস। তাই অনেকটা ‘অধিবর্ষ’ বা ‘leap year’-এর হিসেবের মতো, প্রতি ৩২ মাস অন্তর একটি করে অতিরিক্ত মাস হিসেবে ধরতে হয়। - এই হল ‘মলমাস’। এর মধ্যে অশৌচ বা অশুভ বলে কিছু নেই।
আরেকটি তথাকথিত অপশব্দ ‘মাই’-এর উৎস সংস্কৃত ‘মাতা’ ও প্রাকৃত ‘মাআ’। ‘মাতৃস্থানীয়া’ অর্থে হিন্দিতে আজও ‘মাই’ শব্দটির ব্যবহার হয়। বাংলাতেও যে একই অর্থে ‘মাই’ শব্দের ব্যবহার ছিল, তার পরিচয় পাওয়া যায় কাশীদাসী মহাভারতেও, - ‘না ত্যজ না ত্যজ মাই, তোমা বিনা গতি নাই’। মা- অর্থে ‘মাইঞা’ বা ‘মাইয়া’ শব্দটিও হিন্দিতে চালু আছে। তবে পূর্ববঙ্গীয় বাংলাভাষায় অল্পবয়সী নারী-কেও যে ‘মাইয়া’ বলা হয়, তার ক্রিয়াভিত্তিক ব্যুৎপত্তি হল, ‘মাই (মা) + যোগ্য (য্/ য়্) + আধার (আ)’ বা ‘যে শারীরিক বা মানসিক ভাবে মা হওয়ার যোগ্যতা ধারণ করে’। অন্যদিকে বাহ্যিক মাতৃত্বের একটি প্রধান প্রকাশ হল স্তন্যদান। তাই স্তনদান বা স্তন-কে ‘মাতৃত্বের (মা) সক্রিয়তা (ই)’ –এই ভাবার্থে ‘মাই’ বলা হয়। -এর মধ্যে অশ্লীলতা কোথায়? পাশাপাশি, ‘চুচি’ শব্দটিও পালি ভাষার ‘চূচক’ (স্তনবৃন্ত) থেকে যাত্রা শুরু করার পর বাংলায় ঢুকে তর অর্থ না হারালেও কেন যে সমাজের চোখে তার কৌলীন্য খুইয়েছে সে-ও এক রহস্য! ... ‘মাগী’ শব্দটিরও একই কাহিনী। সংস্কৃত ‘মাতৃগ্রাম’ থেকে পালি ‘মাতুগাম’ ও প্রাকৃত ‘মাউগগাম’ হয়ে বাংলায় ‘মাউগা’ শব্দটি এসেছে। সেই ‘মাউগা’ থেকে ‘মাউগ’, ‘মাউগ’ থেকে ‘মাগ’ ও ‘মাগ’ থেকে ‘মাগী’। আর ‘মাগ’ শব্দের দোসর হিসেবে সচরাচর যে শব্দটিকে দেখা যায়, সেই ‘ভাতার’ শব্দের প্রকৃত অর্থ ‘ভাত দেয় যে’ নয়, উৎস-ও ‘ভাত’ নয়। বরং ‘ভাত’ ও ‘ভাতার’ –দুটি শব্দেরই সৃষ্টি ছান্দস (বৈদিক সংস্কৃত) ‘ভর্ত্তৃ’ শব্দ থেকে। - যার উৎস, ‘ভৃ’ ধাতু (ভরণ করা)। ‘যে ভরণ করে’ সে হল ‘ভাতার’, আর ‘যা দিয়ে ভরণ করা হয়’ তা হল ‘ভাত’।...
এই আলোচনা শেষ হওয়ার নয়। তাই, নিবন্ধে ইতি টানার আগে শব্দের উৎপত্তির পদ্ধতি-কে একটি রূপকল্পের সাহায্য বোঝানোর চেষ্টা করা যাক;-
মূল বা মৌলিক ধ্বনিগুলি যেন শব্দ-বৃক্ষের এক-একটি শাখা। সেই মূল ধ্বনি থেকে জাত ক্রিয়ামূলগুলি সেই বৃক্ষের প্রশাখা। আর সেই ক্রিয়ামূলগুলি থেকে জাত শব্দগুলি যেন ঝুলতে থাকা গুচ্ছফলের মতো। ফলে পোকায় কাটুক কি মানুষে খাক কি বাঁদরে খাক কি প্রসাদের থালায় যাক, ফলের প্রকৃতি যা ছিল তা-ই থাকে। তার পবিত্রতা বা অপবিত্রতা আরোপিত। শব্দ-কেও তেমন প্রসঙ্গের ভেদে যে যার মতো ব্যবহার করে চলেছে। ব্যবহারে উত্তম অধম ভেদ থাকতে পারে, ফলে নেই।
‘মেধ’ বা ‘বলি’ নিয়ে কথা শুরু করে শেষে অপশব্দে পৌছে যাওয়া-কে অস্বস্তিকর লাগতে পারে। তবে মনে রাখা উচিৎ, শব্দ নিজে কোনওদিন শ্লীল বা অশ্লীল হয় না। শব্দ প্রয়োগের পিছনে বক্তার/ লেখকের ব্যক্তিগত রুচি বা উদ্দেশ্য বা মানসিকতা প্রতিফলিত হয়।
রেভারেণ্ড জেমস লং সাহেব ১৮৪৩ সালে এশিয়াটিক সোসাইটির জার্নালে প্রকাশিত তার ‘Comparative Philology’ শীর্ষক এক দীর্ঘ প্রবন্ধে ও ১৮৫১ সালে প্রকাশিত ‘Bengali Proverbs’ নামক বইতে বহুসংখ্যক বাংলা শব্দের গায়ে শ্লীল, অশ্লীল, অস্পৃশ্য, অজাত, কুজাত, ইত্যাদি তকমা এঁটে সর্বপ্রথম বাংলা শব্দভাণ্ডারের অন্দরমহলে জাতপাতের প্রচলন ঘটিয়েছিলেন। তার আগে বাংলায় ‘সাধুভাষা’ ও ‘চলিতভাষা’ নামের দুই ধরণের ভাষারীতির প্রচলন ছিল বটে, কিন্তু সেই পার্থক্য ছিল মূলত তৎসম তদ্ভব অর্ধতদ্ভব আঞ্চলিক ও বিদেশী শব্দের প্রয়োগ, দীর্ঘ-হ্রস ক্রিয়াপদ ও সর্বনাম, অপিনিহিতি ও অভিশ্রুতির ব্যবহার, ইত্যাদি কেন্দ্রিক। সেখানে কোনও শব্দকে ‘অশ্লীল’ বলে দাগানো দেওয়া হোত না।
জেমস লং সাহেবের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা রেখেও বলতে বাধ্য হতে হয়, তার বাংলা শব্দভাণ্ডারকে শ্লীল ও অশ্লীল শব্দের গোষ্ঠীতে বিভাজনের পিছনে পরোক্ষভাবে কাজ করেছে পাশ্চাত্যের জাত্যভিমান। -ভাষাতত্ত্ব, শব্দার্থতত্ত্ব বা শব্দের ব্যুৎপত্তি নয়। অনুমান করা যায়, সাহেবী আদব কায়দা, পাশ্চাত্য শিক্ষাব্যবস্থা-কে আপন করে নিয়েছিল বলেই শহুরে ‘বাবু’ সম্প্রদায়ের মুখের ভাষা ও তাদের শব্দভাণ্ডারকে চিহ্নিত করা হয়েছে শ্লীল হিসেবে। অবশ্য একা লংসাহেব নন, ‘বাবু’ রবীন্দ্রনাথ ঠাকুরও তার প্রবন্ধে বলেছেন, ‘লজ্জা’, ‘প্রীতি’, ‘ভর্তা’, ‘ঘৃণা’ শব্দগুলির তুলনায় ‘লাজ’, ‘পিরিত’, ‘ভাতার’, ‘ঘেন্না’ শব্দগুলি নাকি ‘এক প্রকার বিকৃত ভাব প্রকাশ করে’! (সূত্র: ‘বাংলাভাষা ও বাঙালি চরিত্র’)
লর্ড উইলিয়ম বেন্টিঙ্ক-এর ১৮২৯ সালে সতীদাহ প্রথা রদ আর ১৮৫৬ সালে লর্ড ক্যানিং-এর বিধবা বিবাহ আইন চালু করা ছাড়া ইংরেজ রাজত্বকালের শেষভাগ অবধি সাহেবরা এই দেশের ধর্মীয় কাঠামোয় খুব একটা নাক না গলিয়ে, ধর্ম্মকর্তাদের খুব একটা না চটিয়ে চুপচাপ ব্যবসা করে যাওয়ায় নীতিকেই আপন করেছিল। এদিকে ততদিনে (ঊনবিংশ শতাব্দীতে) ‘ইন্দো-ইউরোপীয় ভাষা’-এর তত্ত্ব চালু হয়ে গিয়েছে। ফলে সাহেবদের মাতৃভাষার ‘নিকটাত্মীয়া’ সংস্কৃত বা সংস্কৃত-ঘেঁষা বাংলা ভাষাকে ‘শ্লীল’ হিসেবে মনোনীততে করতেই হোত। অন্যদিকে, তথাকথিত ‘দেশি’, মানে যে শব্দগুলির উৎস কোল-মুণ্ডা-ভীম-দের মুখের ভাষা। -যে জনজাতি কিনা অস্ট্রিক, দ্রাবিড়, অনার্য্য, প্রোটো-অস্ট্রালয়েড। - যে প্রোটো-অস্ট্রালয়েডদের কিনা ১৮৩৩ সাল অবধিও ক্রিতদাস বানানো যেত। - তাদের শব্দভাণ্ডারের ‘অশ্লীল’ না হয়ে উপায় আছে! সেই সাথে যে তৎসম বা অর্ধ-তৎসম শব্দগুলির উৎস সাহেবরা ঠিকঠাক চিনতে পারেন নি, ঈশপের গল্পের সেই ‘বকের পালে সারস পাখি’র মতো তাদের-ও অশ্লীল ধরে নেওয়া হয়েছে।
ওপরের কথাগুলি শুনে তার্কিকেরা হয়তো বলবেন, ‘অহেতুক ভাষার মতো বিষয়ে জবরদস্তি রাজনৈতিক শ্রেণীচেতনার প্রসঙ্গ টানা হচ্ছে। শব্দের শ্লীলতা বা অশ্লীলতা নির্ভর করে তার অর্থের আর প্রয়োগের ওপর। শব্দটি কোন ভাষা থেকে সৃষ্টি হয়েছে –তার ওপর নয়।’ –কিন্তু এমনটাই সত্যি হলে, তাহলে যথাক্রমিক একই প্রসঙ্গে ব্যবহৃত স্তন, যোনি, শিশ্ন যে শ্লীল শব্দ আর মাই, গুদ, বাড়া যে অশ্লীল শব্দ, – কথকের ও উৎসের ভদ্রলোক ছোটলোক বিভেদ ছাড়া অন্য কোনও যুক্তিতে এই শ্রেণীবিভাগ সম্ভব কি!
কেনই বা ‘কালো টাকা’, ‘কালো মন’, ‘কালো হাত’, ‘কালা কানুন’... শব্দবন্ধগুলিতে নিকৃষ্ট, অশুভ, অসৎ ইত্যাদি অর্থ প্রকাশ করার জন্য ‘কালো’ শব্দকেই ব্যবহার করা হয়! ভাষায় তৎসম তদ্ভব শব্দের/ ক্রিয়াপদের মিশ্রণ ঘটলে কেন-ই বা তাকে ‘গুরু’-‘চণ্ডালি’ দোষ বলা হয়! তাহলে কি ভাষার ‘তদ্ভব-তা’ বা আঞ্চলিকতা চণ্ডাল-বৈশিষ্ট?
তার্কিকেরা বলবেন, ভাষাতাত্ত্বিক বিষয়গুলিকে ভাষা অবধি সীমাবদ্ধ রাখলেই হয়, তা নিয়ে এত ‘গেল গেল’ রব তোলার কী আছে?...
ধরুন হিন্দি ছায়াছবির কোনও একটি দৃশ্যে জনৈক বৃষস্কন্ধ নায়ক পেশী ফুলিয়ে চিৎকার করে উঠল, ‘কুত্তে, ম্যায় তেরা খুন পি জাউঙ্গা’! – এই দৃশ্যে দর্শকবৃন্দের মধ্যে অনেকেরই রক্ত গরম হয়ে উঠবে। এবার বাংলা ছায়াছবির কোনও দৃশ্যে জনৈক নায়ক, ধরা যাক যিনি বেল্টপিটুনি দেওয়ার ব্যাপারে জগদ্বিখ্যাত, তিনিও যদি ওই একই আবেগে চেঁচিয়ে ওঠেন, ‘কুত্তা, আমি তোর রক্ত খেয়ে নেব’, – হাসি বা বিরক্তি ছাড়া আর কিছুই জাগবে না!...
এর কারণ হল, বাংলা শব্দের এমন কিছু ধ্বনিগত বৈশিষ্ট আছে, যা ওই পদগুচ্ছ-কে এমন মারকুটে একটি ভাব ধারণ করতে বাধা দেয়। শুধু তাই নয়, জবরদস্তি ধারণ করানোর চেষ্টাকেও শ্রোতা বাতিল করে দেয়। অর্থাৎ, ভাষার বা শব্দের বৈশিষ্টগুলি বক্তা ও শ্রোতার মানসিকতাকেও অবচেতনে প্রভাবিত করে। (যদিও এই বিষয়ে উল্লেখযোগ্য গবেষণার কথা তেমন জানা নেই, তবু উদাহরণ হিসেবে) সুজলা শ্যমলা বঙ্গদেশ আর মরুপ্রান্তর রাজপুতনার সার্বিক উচ্চারণভঙ্গীকে বিবেচনা করা যেতে পারে। সেখানে অল্পপ্রাণ ধ্বনি (ক্ গ্ চ্ জ্ ট্ ড্ ত্ দ্ প্ ব্ ড়্), মহাপ্রাণ ধ্বনি (খ্ ঘ্ ছ্ ঝ্ ঠ্ ঢ্ থ্ ধ্ ফ্ ভ্ ঢ়্), অঘোষ ধ্বনি (ক্ খ্ চ্ ছ্ ট্ ঠ্ ত্ থ্ প্ ফ্), সঘোষ ধ্বনি (গ্ ঘ্ ঙ্ জ্ ঝ্ ঞ্ ড্ ঢ্ ণ্ দ্ ধ্ ন্ ব্ ভ্ ম্ ড়্ ঢ়্), ঘৃষ্ট ধ্বনি (চ্ ছ্ জ্ ঝ্), উষ্মধ্বনি (শ্ ষ্ স্ হ্), মুক্তদল (open syllable), বদ্ধদল (close syllable), ইত্যাদির উপস্থিতির তুলনামূলক বিশ্লেষণ করলে নিশ্চয় দেখা যাবে, বঙ্গদেশের ভাষায় ‘কোমল’ ভাব বেশি, তা অপেক্ষাকৃত বেশি ‘সুরেলা’।
এই যে গ্রামাঞ্চলের বাংলাভাষী শহুরে বাংলাভাষীর তুলনায় ‘টেনে টেনে কথা বলে’, - এই সুরেলা ভাবের কারণ গ্রামের নরম জল-মাটি। ভাষা যে মাটিতে বড়ো হয়, তার জলহাওয়ার গুণ সে নিজের বুকে বহন করে। আর ভাষা প্রভাবিত/ পরিচালিত করে মানুষের ভাবনাকে। (উদাহরণ হিসেবে,) অস্বীকার করার তো জায়গা নেই যে সার্বিক ভাবে গ্রামের মানুষেরা শহুরে নাগরিকদের তুলনায় বেশি দরদী, বেশি সহানুভূতিশীল!... আবার একদল উকিল, একদল ডাক্তার, একদল ইঞ্জিনীয়ার, একদল ব্যাংকার ও একদল সাহিত্যিক-দের যদি আলাদা আলাদা দলে বসিয়ে প্রতিটি পেশার সাথেই সম্পর্কহীন কোনও বিষয়ে খোলামেলা আড্ডা দিতে বলা হয়, সেখানেও তাদের ভাষায় যার যার পেশাগত পরিভাষা, আর চিন্তা-ভাবনায় পেশাগত কিছু কিছু তত্ত্বের প্রভাব দেখা যাবে। যা কনা ওই প্রতিটি দলের জন্যই স্বতন্ত্র।... ‘ভাষাতাত্ত্বিক বিষয়’ কোনওদিনই শুধুমাত্র ভাষাতে সীমাবদ্ধ থাকে না॥


285 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


Avatar: কৌশিক সাহা

Re: ‘অপশব্দ’

সুন্দর লেখা।
বোকাচোদা শব্দের মূল বোধহয় বোকা+চোদা নয়। উত্তর প্রদেশের কথ্য হিন্দীতে बकचोद শব্দের প্রচলন আছে। बकना অর্থ অবান্তর কথা বলা (যথা बकवास)এবং चोदना মানে অবশ্যই রতিক্রিয়ায় প্রবৃত্ত হওয়া। সুতরাং बकचोद শব্দ দ্বারা এমন পুরুষকে বোঝানো হচ্ছে যে কেবল অবান্তর কথা দ্বারাই রতিক্রিয়া সম্পন্ন করে। অর্থাৎ যে পুরুষ যৌনশক্তিহীন।
এই बकचोद শব্দটি মনে হয় উত্তর প্রদেশের শ্রমজীবী মানুষদের সাথে কলকাতায় আসে এবং বাঙ্গালীদের মুখে মুখে উচ্চারণবিকৃতির কারণে বোকচোদ্ ও বোকাচোদায় পরিণত হয়।
নমস্কারান্তে
Avatar: দ

Re: ‘অপশব্দ’

বাহ এটা পড়ি নি তো আগে।
বোকাচোদা'র ইংরাজি ইক্যুইভ্যালেন্ট dumbfuck, who can't make difference between holes.
Avatar: সৌরভ

Re: ‘অপশব্দ’

কৌশিকবাবু, যদি ধরেও নেওয়া হয় (হতেই পারে, শব্দের উৎস নিয়ে মতভেদ তো থাকেই) শব্দটি উত্তর প্রদেশের কথ্য হিন্দি থেকে এসেছে, সেক্ষেত্রেও কিন্তু 'চোদনা' শব্দটিকে 'শুধুই' শারীরিক রতিক্রিয়া সম্পর্কিত ধরলে একটু ভুল হবে বোধহয়। শব্দটি খাঁটি সংস্কৃত এবং রামায়ণ, মহাভারত সহ বহু সুপ্রাচীন রচনায় ব্যবহৃত। শব্দটির আধুনিক অর্থটি একপ্রকার ব্যবহারিক বিকৃতি (বা পরিবর্তন)। যার কারণ আবার শব্দটি নিজে নয়, বক্তার মনোভাব। .... এই বিষয়টাই প্রবন্ধটিতে ধরতে চেয়েছি।
Avatar: অর্থ

Re: ‘অপশব্দ’

ওয়ালি শব্দের অর্থ - অভিভাবক, শাসনকর্তা, বন্ধু, সাথী, guardian, patron, friend, companion তার বহুবচন আউলিয়া। আর সুফিবাদে যে অর্থে ওয়ালি (অলি) শব্দ ব্যবহার করা হচ্ছে সেটা নবম শতকের পরের অর্থ। সেটা আদি কোরানিক, বা আব্বাসীয়/উমাইয়া সাম্রাজ্যের প্রশাসনিক অর্থ (গভর্নর) এর সাথে মেলে না, নতুন ধর্ম সম্প্রদায়ের পরিভাষা। যার অর্থ অনেকটা গডম্যান বা লেটারডে অ্যাপসল।
Avatar: এলেবেলে

Re: ‘অপশব্দ’

বেশ ভালো লেখা, তড়তড়িয়ে পড়লাম। কিন্তু 'অপশব্দ' কেন? এ তো পবিত্র সরকারের লব্জ।

আরেকটা আফশোস এই যে এত সুন্দর লেখাটায় 'লর্ড উইলিয়ম বেন্টিঙ্ক-এর ১৮২৯ সালে সতীদাহ প্রথা রদ আর ১৮৫৬ সালে লর্ড ক্যানিং-এর বিধবা বিবাহ আইন চালু করা ছাড়া ইংরেজ রাজত্বকালের শেষভাগ অবধি সাহেবরা এই দেশের ধর্মীয় কাঠামোয় খুব একটা নাক না গলিয়ে, ধর্ম্মকর্তাদের খুব একটা না চটিয়ে চুপচাপ ব্যবসা করে যাওয়ায় নীতিকেই আপন করেছিল।' বাক্যটার উপস্থিতি দেখে। তথ্যগত ভুলের কথা ছেড়ে দিলাম কিন্তু এ ব্যাপারে আরেকটু বিস্তারে লিখলে বেশ হত।
Avatar: Sumit Roy

Re: ‘অপশব্দ’

লেখা পড়ে খুব ভাল লাগল, অনেক কিছু জানতে পারলাম। কিন্তু আমার কিছু বলার আছে।

১। এখানে বলা হল "প্রোটো ইন্দো-ইউরোপীয়’ ভাষার একটি শাখা থেকেই আরবি ভাষার উদ্ভব"। কিন্তু আরবি ভাষাটি একটি সেমিটিক ল্যাংগুয়েজ। প্রোটো ইন্দো-ইউরোপীয় ভাষা এর পূর্বপুরুষ নয়, এর পূর্বপুরুষ হল প্রোটো-এরাবিক যা আরবি ভাষার ভেরিয়েন্টগুলোর একটি হাইপোথেটিকাল রিকনস্ট্রাকটেড এনসেস্টর ল্যাঙ্গুয়েজ।

২। এখানে বলা হল " বাংলায় ‘বোকা’ শব্দটি এসেছে জাপানী শব্দ, ‘বাকা’ থেকে (অর্থ অপরিবর্তিত)"। কিন্তু বাংলায় বোকা শব্দটি এসেছে সংস্কৃত "বুক্ক" থেকে। অর্থ নির্বোধ, বা ছাগল। ১৪৫০ সালে বড়ু চণ্ডীদাস লেখেন, "রাঅ কাঢ়ে কেন বোকা ছাগ", মুকুন্দরাম চক্রবর্তী ১৬০০ সালে লেখেন, "লিখিল তেত্তিস ছা বোকা তার কুড়িটা"। এইসময় তো বাংলা ভাষায় জাপানি প্রভাব পড়েনি।

৩। "খানকী" শব্দের ব্যাখ্যা নিয়ে যা বলা হল তার রেফারেন্স দরকার আমার। কারণ আমি আরেকটি ব্যাখ্যা পড়েছিলাম আরেক জায়গায়। খানকাহ শরীফে যেসব নারী কাজ করত তাদেরকে নাকি খানকী বলা হত। এই কথার রেফারেন্স আমি নিজে দেখাতে পারব না। কিন্তু আপনি দেখাতে পারলে আমি এটার ব্যাখ্যা নিয়ে নিশ্চিত হতে পারতাম।


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন