Subhendu Chattopadhyay RSS feed

Subhendu Chattopadhyayএর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • জানবাজারের জাঁহাবাজ
    বিশেষ সূত্রে পাওয়া খবর অনুযায়ী জানবাজারের অঘটনের পর গতরাতে ভক্তদের সারারাতব্যাপী মিটিং চলছে। মিটিংএ নাকি ব্যাপক গোলযোগ। এর সূত্রপাত কয়েকদিন আগে। গত সপ্তাহের শেষেও আসন্ন যুদ্ধ নিয়ে ভক্তদের এক গোপন মিটিং হয়। আশ্চর্য হলেও সত্যি, যে, গুজরাত থেকে আসা এক নেতা ...
  • মাতৃভাষা দিবস
    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুধু মাত্র বাংলার জন্য না। যেহেতু এখন আন্তর্জাতিক সম্মান পেয়েছে তাই বিশ্বের সকল নাগরিকের যার যার নিজের মাতৃভাষা দিবস আজকে। আমরা রক্তের বিনিময়ে এই দিন পেয়েছে কারন আমাদের কপাল খারাপ ছিল। অদ্ভুত মাথা মোটা এ জাতির সাথে ইতিহাসের ...
  • #মারখা_মেমারিজ (পর্ব ৭)
    থাচুংসে – কাং ইয়াৎজে বেসক্যাম্প (০৭.০৯.২০১৮) --------------------...
  • রাষ্ট্রের ম্যাজিকথলি
    রাষ্ট্র একটি কল্পিত ব্যবস্থা। রাষ্ট্র বলে আসলে কিছু হয় না। আমরা ভেবে নিয়েছি এবং বিশ্বাস করছি তাই রাষ্ট্র আছে। আমার সামনে এই মুহূর্তে যে কম্পিউটারটা রয়েছে রাষ্ট্রের থেকে তা অনেক বেশি সত্যি। এই স্ক্রীনটাকে আমি ছুঁয়ে দেখতে পারি, রাষ্ট্রকে ছুঁয়ে দেখতে পারি ...
  • অ্যান্টনির বেহালা
    তখন আমি এফডি ব্লকে মুস্তাফির নেটে খেলতে যাই। আমার নিজের কোন ব্যাট ছিল না। ইংলিশ উইলো আর কোত্থেকে পাব! বাবা কাশ্মীরে কাজে গেছিল। একটা কাশ্মীর উইলোর ব্যাট এনে দিয়েছিল। সে ব্যাটে খেলা হয়নি। আসলে ব্যাটটা একেবারে কাঁচা, কারখানা থেকে কেনা। দেশের সব ভাল ব্যাট ...
  • সেন্সরের হাত থেকে বাঁচার সহজ উপায়
    অনেকেই বুঝতে পারছেননা, ভবিষ্যতের ভূত বাতিল হয়েছে স্রেফ শিল্পগত কারণে। বাংলায় এখন শিল্পী একজনই, ভুল করলে তিনি কান মলে দেবেনই। কেউ সেটা না বুঝলে তার একমাত্র কারণ, তিনি মাননীয়ার কবিতা খুঁটিয়ে পড়েনি। পুরোটাই শিক্ষার অভাব। মাননীয়া তাঁর 'নামতা' শীর্ষক কবিতায় ...
  • জঙ্গিবাদ প্রবণতা তৈরির ক্ষেত্রে অনেকাংশেই দায়ী সামাজিক বিচ্ছিন্নতাবোধ
    জঙ্গিবাদ বর্তমান বিশ্বের একটি অন্যতম সমস্যা ও সব থেকে উত্তপ্ত টপিকগুলোর মধ্যে একটি। জঙ্গিবাদকে ঠেকানোর জন্য সব সময়ই নতুন নতুন পদক্ষেপ নেয়ার কথা ভাবা হচ্ছে, নেয়াও হচ্ছে। কিন্তু কোন সমস্যার বিরুদ্ধে লড়াই করতে গেলে সেই সমস্যার কারণ জানাটা আবশ্যক। আর সেই ...
  • #মারখা_মেমারিজ (পর্ব ৬)
    মারখা – থাচুংসে (০৬.০৯.২০১৮)--------...
  • শেষ অস্ত্র
    ইঁদুরের উপদ্রব এতোই বেড়েছে যে, তাদের যন্ত্রণায় বেঁচে থাকাটা দায় হয়ে পড়েছে। আব্দুর রহমান সাহেব তার এই পঞ্চাশ বছরের জীবনে এমন ইঁদুরের বিস্তার দেখেন নি। সারা বাড়িতে ইঁদুর আর ইঁদুর। দিনে দুপুরে দেখা যায় ইঁদুরেরা দলবল নিয়ে ঘোরাঘোরি করছে। এতোসব ইঁদুরকে ...
  • জার্ণাল ২০১৯ - ২
    জার্ণাল ২০১৯ লেখা শুরু হয়েছিল বছরের গোড়ায়। যেমন হয়, বাকি পড়ে, কিছু লেখাও হয়। আগের লেখার নিচে পর পর জুড়ব ভেবেছিলাম, তা আর হচ্ছে না, তার বদলে আগের লেখার লিঙ্ক রইল। http://www.guruchand...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

কবিতা শ্রীরামপুর

Subhendu Chattopadhyay


অদ্রিশদা যখন মারা গেলেন , কাগজে বেরোয় জনৈক পৌড় , সেই কাগজে যেখানে অদ্রিশদা অনেকদিন কাজ করেছেন, কবে যে পৌড় হয়ে গেলে আমার তো জানা হয় নি । অদ্রিশদা বললে আমার এখন মনে পড়ে মউ দি কে সামনে বসিয়ে সাইকেল করে আসছেন শ্রীরামপুর স্টেশনে । নিয়ম করে দেখা হত , আমি তখন কিছুই লিখতে পারি না , শুধু অবাক হয়ে তাকিয়ে থাকি এই অপরূপ দম্পতির দিকে । আর একবার লক্ষ্মীঘাটে কবিতা পাঠের আয়োজন হল , রমাদির একক কবিতা পাঠ , পাঠ শেষে , মউদি গান গাইল , প্রদীপের আলোই তার মুখে অন্ধকার খেলে বেড়াচ্ছে , কি করে জানব , কত ঝড় বৃষ্টি তুমি লুকিয়ে রেখেছিলে , তোমার কবিতা সেতো কতদিন আগে বেরিয়েছিল , কই আগে ত এভাবে পড়িনি !
শেষবার বইমেলাই দেখা হল, তারপর আর কোনদিন দেখাত হবে না

---
আওয়াজ শুনে শুনে এতদূর এসেছে মৈত্রেয়ী আর তাকে ফেরান যায় না
মেঘ মল্লারে ভিজে গেছে গা
নর্তকীর মত করে ঘুরে যাচ্ছে দেহ , হাওয়ার দমকে ফুটে উঠছে শাড়ি
বিষ উঠছে শরীরের গোপন সড়কে
মুখ রেখে ফেটে পড়ছি আর সাপের কামড়ে নীল নিস্তেজ
হয়ে যাচ্ছে মৈত্রেয়ীর দেহ

মুহূর্ত /কবিতা শ্রীরামপুর


এলাহাবাদ ব্যাংকের অফিস ঘরে মাঝে মাঝেই সব কাজ বন্ধ করে শুরু হতো কবিতার আড্ডা। সে সেসব সত্তর কিংবা আশির দশকের ঘটনা। তখন সেখানে চাকরি করতেন গৌতম দা। জীবন যে কত সরল তা গৌতম দার হাসি না দেখলে জানতে পারতাম না। কদিন আগে তক্কো হচ্ছিলো গৌতম দার জন্ম কত সালে , ভদ্রলোক প্রানপন চেষ্টা করছিলেন বোঝাতে যে তিনি ছাপ্পান্ন সালে জন্মেছেন , তার বয়েস তেমন বেশি নয়। সত্যি আমার তো মাঝে মাঝে মনে হয় গৌতম দার মনের বয়েস এখন তেরো চোদ্দতেই আছে , যদি না তার লেখা পড়তাম। গৌতম দার লেখা প্রথম পড়ি কবিতা শ্রীরামপুরে , ও চমকে যায় ,"মহা মিলন থেকে শুঁড়িপথ চলে গেছে , জঙ্গলের পাতার গভীরে , কাল থেকে শুরু হবে পাতাদের মহা সম্মেলন". গৌতম দা তখন অসুস্থ কাউকে চিনতে পারেন না। ফলে আমাদের আলাপ হয় না। আরো দীর্ঘ দিন পরে তিনি আসেন এক ঘরোয়া কবিতা পাঠের আসরে। মানিব্যাগ থেকে শতছিন্ন এবং শতাধিক ভাঁজ করা চিরকুট খুলে পড়তে থাকেন তার নতুন লেখা। নিতান্ত অবহেলায় পড়ে থাকা তার অসামান্য লেখা গুলি নিয়ে একটা বই করার কথা চলছে। এর থেকে আনন্দের আর কি হতে পারে ...

নীলরতন হাসপাতালের কাছাকাছি একটি পাখির
থেকে অকস্মাৎ ঝরে পড়ে একটি পালক। ফলে
পাখিকুল - পাখিদের নিজস্ব সমাজ কিছুটা উদ্বিগ্ন হয়।
কিছু পাখি হাসপাতালে যায়। করিডোর দিয়ে তারা চলে
যায় ভেতরের দিকে , তারা যায় বহির্বিভাগে , এমনকি
খোঁজ করে অনুসন্ধানে। স্বভাবত তারা খোঁজে
পাখি ডাক্তার। পাখি দের নিজস্ব ডাক্তার। সবশেষে
তারা খোঁজে মানুষের হৃদয়ের দুর্বলতা। তারা যায়
ই - সি- জি বিভাগে। ভগ্ন হৃদয়ে তারা দেখে কিছু
যন্ত্রপাতি, তারের জঞ্জাল। তারা বোঝে এ শহরে -
শহরের প্রাকৃতিকে তাহাদের কোনোরূপ নিরাপত্তা
নেই। নেই কোনো অস্ফুট আশ্বাস - তাহাদের
রোগ নিরাময়। ফলে, তাহাদের ও শ্বাসকষ্ট
উপস্থিত হয়।

ভাবনা -১৩ /গৌতম মজুমদার /কবিতা শ্রীরামপুর


একজন কবি বা লেখকের জীবনে কিছু সময় আসে যখন তার লেখা থেমে যায়, পোশাক বদলের মতন জীবন বদলে যায়। সেই নতুন পোশাকে কবি বাজার করেন , অফিস করেন হারিয়ে যান। কিন্তু তার লেখা গুলি থেকে যায়। কুড়িয়ে নেই নতুন পাঠক । পল্লব দা এরকমই একজন কবি যার লেখা থেমে গেছে। তিনি মিশে গেছেন আর পাঁচটা মানুষের ভিতর , দশটা পাঁচটা অফিসে। শ্রীরামপুরে মল্লিকপাড়া বাজার থেকে যে রাস্তা টা সোজা চলে গেছে সে পথেই একটা ছোট্ট বাড়ি , আমি আর কল্পরষি একদিন তার বাড়ি যেতে অবাক বিস্ময়ে প্রশ্ন করেছিলেন , আমার লেখাও কেউ পড়ে ? বিস্ময় আমাদেরও কম নয়। সুনীল গাঙ্গুলি যার লেখা দেশ পত্রিকায় ছেপেছেন সেই পল্লব দা আমাদের সামনে দাঁড়িয়ে ! একটু ছুঁয়ে দেখি সেই আঙ্গুল যা দিয়ে বেরিয়েছে অসম্ভব সুন্দর কিছু কবিতা। তা সে তিনি আর লিখুন বা নাই লিখুন , কে বলতে পারে আবার কখন তিনি নতুন করে আমাদের বিস্মিত করবেন না

সেবার দারুন জ্বরে পুড়ে উঠলো তোমার গা , তুমি
হাসতে পারলে না কখনও
শুধু তোমার পুরোনো হারমোনিয়াম আর চটির পরে
দাঁড়িয়ে পড়লো এক অপরাহ্ণ শীত
প্রতিটি লতা ও গাছের কাছে বিষণ্ণ হয়ে এলো যান্ত্রিক মানুষ
স্বর্গের উত্তরবাতাসে দোতালার ঘরে শুয়ে শুয়ে
তুমি লক্ষ করলে --
তোমার মা কেমন টেবিলে রেখে যাচ্ছেন দুধ আর কমলালেবু
আর আলো জ্বলছে , প্রিয় কুকুরটিও ভালোবাসার জন্যে
ঘুমিয়ে পড়লো তোমার আপ্রনের ওপর

--ভালোবাসার কুকুর /পল্লব বন্দোপাধ্যায় /কবিতা শ্রীরামপুর


শ্রীরামপুর স্টেশনের পাশ দিয়ে যে রাস্তা গেছে সেখানে একটি গুমটি দোকানে যে টিভি সারানোর মিস্ত্রি বসেন তিনি একজন কবি ! যে সে কবি নন , সেই কবি যিনি মৃদুলদার সঙ্গে লিখতেন। জয় দা কে প্রথম আলাপে যাকে মৃদুল বলে পরিচয় করিয়ে ছিলেন স্বয়ং মৃদুলদা। তার নাম দেব দা। ছোট ছোট , এখনই পৌঁছে যাই বাংলা কবিতার সেই ট্রাজিক হিরোর কাছে , প্রেমে ব্যর্থ হয়ে যিনি চেয়েছিলেন মারা যেতে। কেউ কেউ বোধ হয় কেবল হেরে যেতে আসেন , তাই মারা যাওয়া তার হয় না। তিনি ছেড়ে চলে যান বাংলা , প্রবাসে। তবু তাকে ফিরে আস্তে হয়। হয়তো কবিতার টানে। ওই গুমটিতে টিভি সারানোর বদলে জমে ওঠে কবিতার আড্ডা। কি প্রাণ উচ্ছল মানুষ। তিব্র অভাব কেড়ে নিতে পারেনি তার মুখের হাসি। কিন্তু সংসার তাকে ঠেলে সরিয়ে দেয় , জীবিকার টানে নেন আচারের বয়ান। রাতে শুয়ে থাকেন মৃদুলদার অর্ধ নির্মিত সূর্যাস্তে নির্মিত গৃহে কিংবা দে বাড়ির বারান্দায় , এভাবেই একদিন হারিয়ে গেলেন দেব দা , কেবল তার কবিতা থেকে গেলো আমাদের বুকের ভিতর

অনিচ্ছায় রাত্রিবাস করি এক অচেনা শহরে ; ঝুলে
থাকে চোখ , চোখের কোটর থেকে
খেলনার বাটি থেকে কিছু বড়ো একখানা ডোঙার
ভেতর , শরীর ছড়িয়ে আছে
ভিতরে কাশছে বুড়ো পিতামহ ; পিতামহী
কবচের খোঁজে গেছে
তেপান্তর
আধখানা রূপকথা বলা হয়ে গেছে তার , আধখানা
আমার ভেতর।

--রূপকথা /দেব গঙ্গোপাধ্যয় /কবিতা শ্রীরামপুর

তুমি যেখানেই থাকো , তোমার কিছুটা রূপকথা রয়ে গেছে আমাদের বুকের ভিতর


মফঃস্বলের কবি বলে আলাদা কিছু হয় না , কবি ও কবিতা প্রয়াসী এই দুই ভাগে আমি বিশ্বাস করি। তবু যে মফঃস্বলে আমার বেড়ে ওঠা , যখন কেবল মাত্র তাদের কবিতা নিয়ে একটি বই হয় তখন আমার ও বুকের ছাতি ছত্রিশ ইঞ্চি । যখন পাতা উল্টে আবিষ্কার করি বিস্মৃত প্রায় এক কবিকে , সে আবিষ্কার ভাগ করার লোভ সামলাতে পারি না। মুকুল বসু কে আমি প্রথম দেখি সমর দার বাড়ি , পরে একবার রাস্তায় , একটা ভাঙা সাইকেল নিয়ে তিনি যাচ্ছেন। ..আমি তাকে কখনো কবিতা পড়তে শুনিনি , শুনেছি রাতে আড্ডা শেষে বাড়ি ফেরার পথে তিনি , সমর সোমনাথ হাত দেখিয়ে লরি থামান আর উঠে পড়েন আসানসোলের পথে। আমি মুকুল দার সেই চলে যাওয়ার ছবিটি দেখতে পাই।

শীর্ষবিন্দুর পঞ্চাশ বছরে তার অনুপস্থিতি বড় নির্জন

---------------------------------------

এখন রাত্রি বড়ো দ্রুত নির্জন হয়ে যায়
রাস্তার আলোয় চিকচিক করে ওঠে ট্রাম লাইন
অদূরে ফুটপাথের কিনার ঘেঁসে নিঃশব্দে দাঁড়িয়ে থাকে
দীর্ঘ গাছের সার
যে রকম নিঃশব্দে দাঁড়িয়ে থাকে ভুলে যাওয়া
রেলগাড়ি , চড়ুইভাতি অথবা চিঠি
ঘুমের স্পন্দিত কিনারে
শুধু একটানা হাওয়ার শব্দে ঝরে যায় বীজ
শব্দের সংকেত ঝরে যায়
ঘড়ির গোল স্তব্ধ ডায়াল থেকে ঝরে যায়
অপ্রয়োজনীয় সেকেন্ডের কাঁটা
সরে আসে চুম্বন থেকে ঠোঁট , চিঠির পংক্তি থেকে দূরত্ব

গোলাপ বাগানে রাত্রি বড়ো দ্রুত নির্জন হয়ে যায়

গোলাপ বাগানে রাত্রি/মুকুল বসু /কবিতা শ্ৰীরামপুর

-- মফঃস্বলের একটি গর্বিত প্রকাশ

569 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


Avatar: r2h

Re: কবিতা শ্রীরামপুর

~
Avatar: বিপ্লব রহমান

Re: কবিতা শ্রীরামপুর

লেখাটি মন দিয়ে পড়লাম, টুকরো কবিতাগুলো বার বার! কি অপূর্ব কবিতার সংসার!

কিন্তু অজস্র বানান ভুল ও দুর্বল বাক্য লেখাটির মেরিট নষ্ট করেছে, লেখককে সতর্ক হওয়ার অনুরোধ করি।

উড়ুক 👌
Avatar: pi

Re: কবিতা শ্রীরামপুর

এগুলো টাইপো মনে হয়। ভাল লাগল। কবিতার টুকরোগুলো তো বটেই।
Avatar: aranya

Re: কবিতা শ্রীরামপুর

বাঃ
Avatar: Arindam

Re: কবিতা শ্রীরামপুর

বানানগুলি ঠিক কর - পড়তে অসুবিধা হচ্ছে ঃ(


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন