রাণা আলম RSS feed

রাণা আলম এর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • হাল্কা নারীবাদ, সমানাধিকার, বিয়ে, বিতর্ক ইত্যাদি
    কদিন আগে একটা ব্যাপার মাথায় এল, শহুরে শিক্ষিত মধ্যবিত্ত মেয়েদের মধ্যে একটা নরমসরম নারীবাদী ভাবনা বেশ কমন। অনেকটা ঐ সুচিত্রা ভট্টাচার্যর লেখার প্লটের মত। একটা মেয়ে সংসারের জন্য আত্মত্যাগ করে চাকরী ছেড়ে দেয়, রান্না করে, বাসন মাজে হতভাগা পুরুষগুলো এসব বোঝে ...
  • ক্যানভাস(ছোট গল্প)
    #ক্যানভাস১ সন্ধ্যে ছটা বেজে গেলেই আর অফিসে থাকতে পারে না হিয়া।অফিসের ওর এনক্লেভটা যেন মনে হয় ছটা বাজলেই ওকে গিলে খেতে আসছে।যত তাড়াতাড়ি পারে কাজ গুছিয়ে বেরোতে পারলে যেন হাঁপ ছেড়ে বাঁচে।এই জন্য সাড়ে পাঁচটা থেকেই কাজ গোছাতে শুরু করে।ছটা বাজলেই ওর ডেক্সের ...
  • অবৈধ মাইনিং, রেড্ডি ভাইয়েরা ও এক লড়াইখ্যাপার গল্প
    এ লেখা পাঁচ বছর আগের। আরো বাহু লেখার মত আর ঠিকঠাক না করে, ঠিকমত শেষ না করে ফেলেই রেখেছিলাম। আসলে যাঁর কাজ নিয়ে লেখা, হায়ারমাথ, তিনি সেদিনই এসেছিলেন, আমাদের হপকিন্স এইড ইণ্ডিয়ার ডাকে। ইনফরমাল সেটিং এ বক্তৃতা, তারপর বেশ খানিক সময়ের আলাপ আলোচনার পর পুরো ...
  • স্বাধীন চলচ্চিত্র সংসদ বিষয়ক কিছু চিন্তা
    জোট থাকলে জটও থাকবে। জটগুলো খুলতে খুলতে যেতে হবে। জটের ভয়ে অনেকে জোটে আসতে চায় না। তবে আমি চিরকালই জোট বাঁধার পক্ষের লোক। আগেও সময়ে সময়ে বিভিন্নরকম জোটে ছিলাম । এতবড় জোটে অবশ্য প্রথমবার। তবে জোটটা বড় বলেই এখানে জটগুলোও জটিলতর হওয়ার সম্ভাবনা বেশি। কেউ ...
  • 'শীতকাল': বীতশোকের একটি কবিতার পাঠ প্রতিক্রিয়া
    বীতশোকের প্রথম দিকের কবিতা বাংলা কবিতা-কে এক অন্য স্বর শুনিয়েছিলো, তাঁর কণ্ঠস্বরে ছিলো নাগরিক সপ্রতিভতা, কিন্তু এইসব কবিতার মধ্যে আলগোছে লুকোনো থাকতো লোকজীবনের টুকরো ইঙ্গিত। ১৯৭৩ বা ৭৪ সালের পুরনো ‘গল্পকবিতা’-র (কৃষ্ণগোপাল মল্লিক সম্পাদিত) কোনো সংখ্যায় ...
  • তারাবী পালানোর দিন গুলি...
    বর্ণিল রোজা করতাম ছোটবেলায় এই কথা এখন বলাই যায়। শীতের দিনে রোজা ছিল। কাঁপতে কাঁপতে সেহেরি খাওয়ার কথা আজকে গরমে হাঁসফাঁস করতে করতে অলীক বলে মনে হল। ছোট দিন ছিল, রোজা এক চুটকিতে নাই হয়ে যেত। সেই রোজাও কত কষ্ট করে রাখছি। বেঁচে থাকলে আবার শীতে রোজা দেখতে পারব ...
  • দি গ্ল্যামার অফ বিজনেস ট্রাভেল,কোপেনহেগেনে বিড়ি
    এই ঘটনাটি আমার নিজের অভিজ্ঞতা নয়। শোনা ঘটনা আমার দুই সিনিয়রের জীবনের।দি গ্ল্যামার অফ বিজনেস ট্রাভেলকোপেনহেগেনে বিডি***********পুরোট...
  • অদ্ভুত
    -কি দাদা, কেমন আছেন?-আপনি কে? এখানে কেন? ঘরে ঢুকলেন কিভাবে?-দাঁড়ান দাঁড়ান , প্রশ্নের কালবৈশাখী ছুটিয়ে দিলেন তো, এত টেনশন নেবেন না-মানেটা কি আমার বাড়ি, দরজা বন্ধ, আপনি সোফায় বসে ঠ্যাঙ দোলাচ্ছেন, আর টেনশন নেব না? আচ্ছা আপনি কি চুরি করবেন বলে ঢুকেছেন? যদি ...
  • তারার আলোর আগুন
    তারার আলো নাকি স্নিগ্ধ হয়, কাল তাহলে কেন জ্বলে মরল বারো, মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে আরো সত্তর জন! তবু মৃত্যু মিছিল অব্যাহত। আজও রাস্তায় পড়ে এক স্বাস্থ্যবান শ্যামলা যুবক, শেষবারের মতো ডানহাতটা একটু নড়ল। কিছু বলতে চাইল কি ? চারপাশ ঘিরে দাঁড়িয়ে থাকা সশস্ত্র ...
  • 'হারানো সজারু'
    ১এক বৃষ্টির দিনে উল্কাপটাশ বাড়ির পাশের নালা দিয়ে একটি সজারুছানাকে ধেইধেই করে সাঁতার কেটে যেতে দেখেছিল। দেখামাত্রই তার মনে স্বজাতিপ্রীতি ও সৌভ্রাতৃত্ববোধ দারুণভাবে জেগে উঠল এবং সে ছানাটিকে খপ করে তুলে টপ করে নিজের ইস্কুল ব্যাগের মধ্যে পুরে ফেলল। এটিকে সে ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

কয়েদ ই আজম...

রাণা আলম

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের কোনো একটি ঘরে পাকিস্তান রা‎ষ্ট্রটির প্রাণপুরুষ ‘কয়েদ ই আজম’, মুহাম্মদ আলি জিন্না’র একটি ছবি টাঙানো আছে। যেটি নিয়ে তুমুল বিতর্ক চলছে। দেশভাগের জন্যে যাকে প্রধান দোষী ধরা হয় তার ছবি কেন আমাদের দেশের কোনো বিশ্ববিদ্যালয়ে থাকবে, তর্কটা তাই নিয়ে। এখন মুহাম্মদ আলি জিন্না মোহনবাগানের সমর্থক ছিলেন না, তিনি ডার্বিতে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে চেল্লান নি, এমনকি লাহোরের বিরিয়ানি অব্দি আমাকে-আপনাকে অফার করেন নি, সুতরাং, তাকে নিয়ে মাথা ঘামাবার কারণ দেখছিনা।

কিন্তু ধর্ম যেখানে এই উপমহাদেশে রাজনীতির অন্যতম প্রধান উপাদান হয়ে আছে সেই কোনকাল থেকে, সেখানে তো জিন্না আসবেনই আলোচনায়।ধর্মের মাধ্যমে দেশ আর মানুষ বিভাজনের খেলায় যারা তার উত্তরাধিকারী তাদের প্রয়োজনেই তার আবির্ভাব,সেটা বোঝার জন্য একেনবাবু হবার দরকার নেই আশা করি।

জিন্না মুসলিমদের জন্যে আলাদা রাষ্ট্রের দাবী করেছিলেন।এবং সেই দাবী ছিল ইসলাম ধর্ম-ভিত্তিক ব্যক্তি পরিচয়ের উপর স্থাপিত। যদিও, ১৯৪৭ এর পর যারা ভারত থেকে পাকিস্তানে গেছিলেন,তাদের অনেকেই সেদেশে এখনও ‘মুহাজির’ নামে পরিচিত।‘প্রতিশ্রুত ভূমি’তে নাগরিকত্ব, মৌলিক অধিকার ইত্যাদি অনেক বিষয় নিয়েই এদের লড়তে হয়েছে।২০১৭ তে ইউনাইটেড নেশনস-এর সদর দপ্তরে মুহাজিরদের সংগঠন পাকিস্তানের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছিল। পাকিস্তানে মুহাজির কম্যুনিটির অসংখ্য মানুষকে সামরিক বাহিনী দ্বারা হত্যা এবং বিনা বিচারে বন্দী করে রাখার প্রতিবাদেই এই বিক্ষোভ।প্রসঙ্গত নিদা সাত্তারের এই নিয়ে একটা পেপার আছে ‘দ্য রিজেক্টেড বিহারিজ’ নামে। অতএব ধর্মের নামে যে দেশের জন্ম সেখানে ধর্মের টানে গিয়ে মুহাজির রা কিরকম স্বর্গ পেয়েছিল তা বোঝাই যায়।মুহাজিরদের প্রসঙ্গ উল্লেখ করলাম এই জন্যে যে একটি অতিপ্রচলিত তর্ক আছে, জিন্না’র ইসলামপ্রীতি আদতে তার রাজনৈতিক উচ্চাশার অস্ত্র ছিল মাত্র।ইসলাম ধর্মকে তিনি রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করেছিলেন।এটার সমর্থনে বলা হয় ব্যক্তি জীবনে মুহাম্মদ আলি জিন্না ধর্মের ধার ধারতেন না। Nisid Hajari এর বই “Midnight’s Furies” নিয়ে লিখতে গিয়ে উইলিয়াম ডালরিম্পল বলেছেন যে জিন্না সেকুলার ছিলেন, হুইস্কি খেতেন,কদাচিৎ মসজিদে যেতেন, পোশাকে ছিলেন অত্যন্ত স্টাইলিস্ট, বিয়ে করেছিলেন একজন পার্সী মহিলাকে যিনি ভোটের দিন তাকে হ্যাম স্যান্ডুইচ এনে দিয়েছিলেন(“A staunch secularist, he drank whiskey, rarely went to a mosque, and was clean-shaven and stylish, favoring beautifully cut Savile Row suits and silk ties. Significantly, he chose to marry a non-Muslim woman, the glamorous daughter of a Parsi businessman. She was famous for her revealing saris and for once bringing her husband ham sandwiches on voting day.”)।

এদিক দিয়ে দেখলে বিজেপি’র প্রয়োজনে জিন্না’র করাচির ‘মাজার এ কয়েদ’ থেকে উঠে আসাটা অপ্রাসঙ্গিক নয়। জিন্নার মতই এই দলটিও নিজেদের রাজনৈতিক উচ্চাশার অস্ত্র হিসেবে ধর্ম এবং ধর্মীয় বিভাজনকে ব্যবহার করে এসেছে।যেকারণে মুখে হাজারো উন্নয়নের দাবী করে থাকলেও এদের ভোটের আগে নিয়ম করে রাম মন্দির ইস্যুর জাগরণ আর পেইড আইটি সেল দিয়ে সোসাল সাইটে ভুয়ো খবর আর ভিডিও দিয়ে ধর্মীয় বিদ্বেষ ছড়াতে হয়।

আরেকটি আগ্রহের জায়গা হল জিন্নার বংশ পরিচয়।পাকিস্তান ক্রিশ্চিয়ান কংগ্রেস এর প্রেসিডেন্ট নাজির ভাট্টি দাবী করেন যে পাকিস্তানী ঐতিহাসিকরা কয়েদ ই আজমের বংশ পরিচয় নিয়ে সত্য বলেন না।তাদের মতে জিন্নারা হিন্দু থেকে ইসলামে ধর্মান্তরিত হয়েছিলেন।

প্রেমজিভাই মেঘজি ঠাক্কর,মুহাম্মদ আলি জিন্নার ঠাকুর্দা গুজরাতে ভিরাভালে মাছের ব্যবসা করতেন।স্থানীয় নিরামিষাশী লোহানা সম্প্রদায় তার বিরোধিতা করে। প্রেমজিভাই নিজেও লোহানা সম্প্রদায়ের হিন্দু ছিলেন।প্রেমজিভাই ঠাক্কর মাছ ধরার ব্যবসাতে যথেষ্ট অর্থ উপার্জন করেছিলেন।তিনি ব্যবসা ছেড়ে দিলেও লোহানা সম্প্রদায় তাকে ফিরিয়ে নেয়নি।প্রেমজিভাই ঠাক্করের ছেলে, পুনজাভাই ঠাক্কর বিরক্ত হয়ে গোটা পরিবারসমেত ইসলামে ধর্মান্তরিত হোন।মুহাম্মদ আলি জিন্না এই পুনজাভাই ঠাক্করের সন্তান।এবং ধরা হয় যে ধর্মান্তরিত হবার সময় জিন্না কিশোর বয়সে পৌঁছে গেছিলেন।

অন্যমতও আছে।সেটাও বলে নেওয়া উচিত।আকবর এস আহমেদ, তার বই, ‘JINNAH, PAKISTAN AND ISLAMIC IDENTITY: The Search for Saladin’ তে বলছেন যে জিন্না আদতে ইরানী বংশোদ্ভূত।তার মতে জিন্নার বংশে শিয়া,সুন্নী এবং ইসমাইলি প্রভাব ছিল।যদিও Valji, Manbai এবং Nathoo, এই জাতীয় ‘হিন্দু নাম’ কেন জিন্নার বংশে ছিল তা নিয়ে তার ব্যখ্যা খুব স্পষ্ট নয়।আকবর এস আহমেদ একটি অন্য সোর্স উল্লেখ করে জানাচ্ছেন যে কারও মতে জিন্নারা ছিলেন সাহিওয়ালের রাজপুত যারা ইসমাইলি বংশে বিবাহসূত্রে ইসলামে কনভার্টেড হয়েছিলেন।

আরেকটু রেফারেন্সের খোঁজে পাকিস্তানের সরকারী আর্কাইভে জিন্নার বাবার নাম পাচ্ছি জিন্নাভাই পুনজা।মায়ের নাম মিঠিবাঈ।মিঠিবাঈ মুসলিম নাম বলে মনে হয়না।ঠাকুর্দার নাম পাইনি।আবার পাকিস্তানের প্রামাণ্য যে নিউজ পেপারগুলো আছে তারা কয়েদ ই আজমের বংশ পরিচয় সংক্রান্ত বিতর্ক থেকে শতহস্ত দূরে।স্ক্রল এ প্রকাশিত একটা রিপোর্ট থেকে জানতে পারছি পাকিস্তানে জুলফিকার আলি ভুট্টো কয়েদ ই আজমের জন্ম সংক্রান্ত বিতর্কের অবসানের জন্যে স্কুলের তথ্যাদি যোগাড়ের উদ্দেশ্যে একটা ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি করেন।তারা কিছু পান নি। প্রেসিডেন্ট আয়ূবের সময় হায়দ্রাবাদের কমিশনার মাসরুর আহসান সে তথ্য লোপাট করেন বলে অভিযোগ।কি উদ্দেশ্যে সেটা জানা যায়নি।

আরেকটা কথা, মুহাম্মদ আলি জিন্নার ভূত যাদের মাথায় চেপেছে তাদের গুরুঠাকুর, নরেন্দ্র মোদী ২০১৪ তে জগদীশভাই ঠাক্কর কে প্রাইম মিনিস্টার’স অফিসের পাবলিক রিলেশন অফিসার করেছিলেন।এই জগদীশভাই ঠাক্করও গুজরাতের লোহানা সম্প্রদায়ের মানুষ যেখান থেকে জিন্নার বংশের শুরু বলে মনে করা হয়।


এতটা অব্দি ইনফো নিয়ে কচকচানির পর একটু ফ্রিহ্যান্ড নিচ্ছি সার।কল্পনা কে একটা লাইন উড়ান দিই।যে লোকটা আজীবন ধর্মের ধার ধারেন নি, তার কি শুধু রাজনৈতিক উচ্চাশার জন্যেই ধর্ম-ভিত্তিক রাজনীতির খেলায় নামতে হয়েছিল নাকি পারিবারিক তিক্ত অভিজ্ঞতা তাকে প্রাক স্বাধীনতা পর্বের ‘কালাপাহাড়’ হতে সাহায্য করেছিল?

ইতিহাসের ছাত্র নই।নেহাতই পড়তে পড়তে মনে হয়েছিল বলেই প্রশ্নটা রাখা। অর্বাচীনের চিন্তা ভেবে উড়িয়ে দিলে খুশি হবো।

শুধু ভাবছি, দেশভাগের জন্যে দায়ী মুহাম্মদ আলি জিন্নার ছবি সরাবার দাবী যারা তুলছেন তারা ব্রিটিশদের কাছে নিজেকে বিকিয়ে দেওয়া ভারতের স্বাধীনতা সংগ্রামের কলংক সাভারকরের নাম সরাবার দাবী কবে তুলবেন? নাকি,জিন্নার বিষাক্ত রাজনীতির শর্ত মেনেই তারাও বিভাজনের আগুন লাগিয়ে যাবেন যদ্দিন না দেশটা পুড়ে শেষ হয়?




শেয়ার করুন


Avatar: দ

Re: কয়েদ ই আজম...

দেশটাকে পুড়িয়ে ঝুড়িয়ে একটা স্পংকীর্ণ ঘেটো বানানোই তো লক্ষ
Avatar: dd

Re: কয়েদ ই আজম...

বৃটীশের সমর্থনে শুধু একলা সাভারকরই বা কেনো? আম্বেদকর কেনো বাদ যান? ডাংগের কথা নাহয় ছেড়েই দিলাম - ওনার ছবি কোথাওই বোধ হয় নেই।

যাস্ট মনে পড়লো - পাকিস্তান সফরে গিয়ে আদবানিও জিন্নাকে সেকুলার বলে সুখ্যাত করেছিলেন। ফলে নিজের দলেই বেদম হ্যাঁটা খান।

রাণার এই লেখাটাও ভালো লাগলো।
Avatar: PT

Re: কয়েদ ই আজম...

জিন্না উবাচ (অগাস্ট ১১, ১৯৪৭)ঃ
"You may belong to any religion or caste or creed -- that has nothing to do with the business of the State."
কি চেয়েছি আর কি যে পেলাম........
Avatar: Du

Re: কয়েদ ই আজম...

founding member ছিলেন তো। আর কোন কারনের দরকারই বা কি?


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন