Prativa Sarker RSS feed

Prativa Sarkerএর খেরোর খাতা।

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • মানবিক
    এনআরএস-এর ঘটনা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এরকম ঘটনা বারেবারেই ঘটে চলেছে এবং ভবিষ্যতে ঘটতে চলেছে আরও। ঘটনাটি সমর্থনযোগ্য নয় অথবা ঘৃণ্য অথবা পাশবিক (আয়রনি); এই জাতীয় কোনো মন্তব্য করার জন্য এই লেখাটা লিখছি না। বরং অন্য কতগুলো কথা বলতে চাই। আমার মনে হয় এই ঘটনার ...
  • ডিগ্রি সংস্কৃতি
    মমতার সবৈতনিক শিক্ষানবিস শিক্ষক-শিক্ষিকা নিয়োগের ঘোষণায় চারপাশে প্রবল হইচই দেখছি। বিশেষ গাদা গাদা স্কুলে হাজার হাজার শিক্ষক পদ শূন্য, সেখানে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ সংক্রান্ত ব্যাপারে কিছুই না করে এই ঘোষণাকে সস্তায় কাজ করিয়ে নেওয়ার তাল মনে হইয়া খুবই ...
  • বাংলাদেশের শিক্ষিত নারী
    দেশে কিছু মানুষ রয়েছে যারা নারী কে সব সময় বিবেচনা করে নারীর বিয়ে দিয়ে। মানে তাদের কাছে বিয়ে হচ্ছে একটা বাটখারা যা দিয়ে নারী কে সহজে পরিমাপ করে তারা। নারীর গায়ের রং কালো, বিয়ে দিতে সমস্যা হবে। নারী ক্লাস নাইন টেনে পড়ে? বিয়ের বয়স হয়ে গেছে। উচ্চ মাধ্যমিকে ...
  • #মারখা_মেমারিজ (পর্ব ৫)
    স্কিউ – মারখা (০৫.০৯.২০১৮)--------...
  • গন্ডোলার গান
    সে অনেককাল আগের কথা। আমার তখন ছাত্রাবস্থা। রিসার্চ অ্যাসিস্ট্যান্টশিপের টাকার ভরসায় ইটালি বেড়াতে গেছি। যেতে চেয়েছিলাম অস্ট্রিয়া, সুইৎজারল্যান্ড, স্ট্রাসবুর্গ। কারণ তখন সবে ওয়েস্টার্ন ক্লাসিকাল শুনতে শুরু করেছি। মোৎজার্টে বুঁদ হয়ে আছি। কিন্তু রিসার্চ ...
  • শেকড় সংবাদ : চিম্বুকের পাহাড়ে কঠিন ম্রো জীবন
    বাংলাদেশের পার্বত্য জেলা বান্দরবানের চিম্বুক পাহাড়ে নিরাপত্তা বাহিনীর ভূমি অধিগ্রহণের ফলে উচ্ছেদ হওয়া প্রায় ৭৫০টি ম্রো আদিবাসী পাহাড়ি পরিবার হারিয়েছে অরণ্যঘেরা স্বাধীন জনপদ। ছবির মতো অনিন্দ্যসুন্দর পাহাড়ি গ্রাম, জুম চাষের (পাহাড়ের ঢালে বিশেষ চাষাবাদ) জমি, ...
  • নরেন হাঁসদার স্কুল।
    ছাটের বেড়ার ওপারে প্রশস্ত প্রাঙ্গণ। সেমুখো হতেই এক শ্যামাঙ্গী বুকের ওপর দু হাতের আঙুল ছোঁয়ায় --জোহার। মানে সাঁওতালিতে নমস্কার বা অভ্যর্থনা। তার পিছনে বারো থেকে চার বছরের ল্যান্ডাবাচ্চা। বসতে না বসতেই চাপাকলের শব্দ। কাচের গ্লাসে জল নিয়ে এক শিশু, --দিদি... ...
  • কীটদষ্ট
    কীটদষ্টএকটু একটু করে বিয়ারের মাথা ভাঙা বোতল টা আমি সুনয়নার যোনীর ভিতরে ঢুকিয়ে দিচ্ছিলাম আর ওর চোখ বিস্ফারিত হয়ে ফেটে পড়তে চাইছিলো। মুখে ওরই ছেঁড়া প্যাডেড ডিজাইনার ব্রা'টা ঢোকানো তাই চিৎকার করতে পারছে না। কাটা মুরগীর মত ছটফট করছে, কিন্তু হাত পা কষে বাঁধা। ...
  • Ahmed Shafi Strikes Again!
    কয়দিন আগে শেখ হাসিনা কে কাওমি জননী উপাধি দিলেন শফি হুজুর। দাওরায় হাদিস কে মাস্টার্সের সমমর্যাদা দেওয়ায় এই উপাধি দেন হুজুর। আজকে হুজুর উল্টা সুরে গান ধরেছেন। মেয়েদের ক্লাস ফোর ফাইভের ওপরে পড়তে দেওয়া যাবে না বলে আবদার করেছেন তিনি। তাহলে যে কাওমি মাদ্রাসা ...
  • আলতামিরা
    ঝরনার ধারে ঘর আবছা স্বয়ম্বর ফেলেই এখানে আসা। বিষাদের যতো পাখিচোর কুঠুরিতে রাখিছিঁড়ে ফেলে দিই ভাষা৷ অরণ্যে আছে সাপ গিলে খায় সংলাপ হাওয়াতে ছড়ায় ধুলো। কুটিরে রেখেছি বই এবার তো পড়বোই আলোর কবিতাগুলো।শুঁড়িপথ ধরে হাঁটিফার্নে ঢেকেছে মাটিকুহকী লতার জাল ফিরে আসে ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

মিসেস গুপ্তা ও আকবর বাদশা

Prativa Sarker

এক পার্সি মেয়ে বিয়ে করলো হিন্দু ছেলেকে। গুলরুখ গুপ্তা তার নাম।

লভ জিহাদ? হবেও বা। লভ তো চিরকালই জিহাদ।
সে যাই হোক,নারীর ওপর অবদমনে কোন ধর্মই তো কম যায় না, তাই পার্সিদেরও এক অদ্ভুত নিয়ম আছে। ঘরের মেয়ে পরকে বিয়ে করলে সে স্বসম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেবার অধিকার হারাবে। যেমন,হিন্দু মেয়েরা মুসলমানকে বিয়ে করলে আর পুজোআচ্চা নয়, বা মুসলিম মেয়ের হিন্দু স্বামী কি তাকে নমাজ পড়ার অধিকার দেয় !

তো গুলরুখও তেমনি একরোখা। সোজা কোর্টের দরজা নেড়ে দিল জোরসে --- আমি কেন টাওয়ার অব সাইলেন্সে প্রবেশ করতে পারব না, কেন আমার বাপমায়ের শেষকাজে অংশ নিতে পারব না !

তিনদিন আগে সুপ্রিম কোর্টের রায় --- পাত্র পাত্রীর ধর্ম ভিন্ন হলে বিয়ের পর স্বামীর ধর্মই স্ত্রীর ধর্ম হয়ে যাবে একথা এদেশের আইনে কোত্থাও লেখা নেই। যদিদং হৃদয়ং তব --ইত্যাদি তো স্বামী স্ত্রী দুজনের ক্ষেত্রেই খাটে, নাকি ?
১৯৫৪ র Special Marriage Act এ ধর্মমতের তোয়াক্কা না করে বিয়ে করা যায় ঠিকই, কিন্তু স্বাভাবিকভাবেই সেখানে বিবাহ পরবর্তী ধর্মাচরণের কথা কিছুই বলা নেই।

আইন মেনে চলার বান্দা এদেশে খুব কম, তাই বলা যাচ্ছে না এই রায়ের পর সালমা খাতুন শ্বশুরঘরে নমাজ পড়তে পারবে কিনা, বা পার্বতী মকবুলকে বিয়ের পর নিশ্চিন্তে লক্ষ্মীর পাঁচালি পড়তে পারবে কিনা।
পেল কি পেল না, তা নিয়ে ব্যক্তিগত ভাবে কিছু না এলে গেলেও এই বিশাল দেশের গ্রামে মফস্বলে অনেকে নারীরই অনেক যায় আসে। ছোট্ট থেকে যাদের হাত ধরে হাঁটতে শেখা সেই বাবামায়ের শেষ সময়ে ধর্মের দোহাই দিয়ে বিবাহিত মেয়েকে আটকে দেওয়া হবে এটা ভাবলেই আমারও পায়ের রক্ত মাথায় উঠে যায়।

অথচ এ দেশে অনেক আগেই এই দাম্পত্য স্বাধীনতার চর্চা করে গেছেন একজন। তিনি সম্রাট আকবর। রাজপুতানার আমেরের রাজকন্যা রাজা ১ম পৃথ্বী সিংহের নাতনি হিরা কুয়াঁরিকে বিয়ে করেছিলেন তিনি, টড সাহেবের ভুলে যিনি পরবর্তীতে যোধাবাঈ নামেই প্রসিদ্ধি পান।

সম্রাট জাহাঙ্গীরের জন্মদাত্রী এই হিন্দু রাজকুমারীর শ্বশুরকুলে নাম হয়েছিল মারিয়াম উজ জামানি ( mary of the age), কিন্তু না, নিজের ধর্মাচরণ থেকে তাকে বঞ্চিত করেননি আকবর। বরং ফতেহপুর সিক্রিতে কৃষ্ণ জন্মকথা দেওয়ালে খোদাই করে একটি বিশাল মন্দির বানিয়ে দিয়েছিলেন। কথিত আছে সম্রাট নিজেও সেখানে পূজা আচ্চায় অংশ নিতেন। মৃত্যুর পর মরিয়ামের নিজের ইচ্ছে মেনে তাকে স্বামীর কাছাকাছি সমাধিস্থ করা হয়।

মনের মানুষকে ভালবেসে প্রাপ্য স্বাধীনতা দিলে কি হয় তা ইতিহাস জানে। আকবরের পরধর্ম সহিষ্ণুতা, দীন ইলাহি ইত্যাদির পেছনে মরিয়ামের অবদান প্রচুর বলেই ঐতিহাসিকরা মনে করেন। রাজনৈতিক তাৎপর্য ছিলো, তবে এই বিবাহ আকবরকে হিন্দু মুসলমান নির্বিশেষে গোটা হিন্দুস্থানের হৃদয়েশ্বর হবার পথে অনেক এগিয়ে দিয়েছিল, এটা ঘটনা।

স্বধর্ম-অন্ধরা কি শুনছেন ? ধর্মের খাঁচায় একান্ত কাছের মানুষটিকে নাই বা ঢোকালেন। বিবাহবন্ধন, যদি তা ভালবেসে হয়, গায়ের জোর ফলাবার জায়গা নয় মোটেই।

রইলো হিরা কুয়ঁরি বা মরিয়মের ছবি। ছবিটি নেট থেকে নেওয়া।


http://www.indianetzone.com/photos_gallery/78/1_Portrait_of_Mariam_uz_
Zamani.jpg


417 বার পঠিত (সেপ্টেম্বর ২০১৮ থেকে)

শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 5 -- 24
Avatar: sm

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

কিন্তু একটা জিনিস বোঝা গেলোনা। আকবর বিয়ের পর তার হিন্দু বৌ কে ধর্মান্তরিত করার পক্ষে কেন বাঁধা দিলেন না?তিনিতো বাদশা!খালি তাই নয় দোর্দন্ড প্রতাপ!সুতরাং তাঁর এই উদারতা কি খুব একটা বিরাট কিছু?
দুই ,আকবরের বোধ হয় প্রচুর বিবি ছিলেন।তাঁর মধ্যে তিন জন মুখ্য।একজন ইউরোপিয়ান ছিলেন। নাম বোধ হয় মিরিয়াম বা ওই জাতীয় কিছু।তো ,তাঁর ও কিন্তু ধর্মান্তকরণ হয়েছিল?


Avatar: Prativa Sarker

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

আকবর বাদশা মানুষটাই অন্যরকম ছিলেন। ধর্ম নিয়ে গোঁড়ামিমুক্ত ছিলেন। ওঁর প্রচারিত দ্বীন ইলাহি ধর্ম যতো না ছিল, তার থেকে বেশি ছিল চিন্তার দর্শন । তাও মোল্লাহুজুরেরা তখনই তাঁর বিরুদ্ধে ইসলামকে অবমাননার দায় এনেছিলেন। উনি যে স্ত্রীর ধর্ম নিয়ে ভাবিত হবেন না তাতে আশ্চর্য লাগে না।
হ্যাঁ, ওঁর তিন মুখ্য বেগমের মধ্যে একজন ক্রীশ্চান। পর্তুগীজ এই অসাধারণ সুন্দরী জলদস্যু দ্বারা লুট হয়ে যান কৈশোরকালে। হাতফেরতা হয়ে মুঘল দরবারে পৌঁছে যান। বাদশা কিন্তু ওকে স্ত্রীর সম্মান দিয়েছিলেন। এই জুলিয়ার ধর্মান্তর হয়েছিল কিনা সে সম্বন্ধে তথ্য আমি পাইনি। তবে ফতেপুর সিক্রিতে তার মহল ক্রীশ্চানমতে সাজানো ছিল একথা ওখানকার গাইডরাও বলে এবং তার অবলুপ্ত টুকরাটাকরা দেখাবার চেষ্টা করে।

আকবরের এই বিশাল উদারতা একজনই সঠিকভাবে পালন করতেন। তিনি দারা শিকোহ। সে তো অন্য গল্প। অনেক কষ্টের কাহিনী।
Avatar: sm

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

উদারতা কীভাবে হলো? হীরা কুয়াঁড়ি ;মারিয়াম উজ জামানি হলো কীভাবে?নিজে নিজে হল না বাদশা চাইলো বলে হলো?

Avatar: aranya

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

বাঁধা দেওয়া সম্ভব ছেল না, তবে বাধা হয়ত দিতেও পারতেন
Avatar: Atoz

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

তখন তিনি গান গাইছিলেন, "ওরে সেই বাঁধন কি তোদের আছে? " ঃ-)

একটা কথা মাঝে মাঝে মনে হয়, জাহাঙ্গীর ও তাঁর পরবর্তী মুঘল বাদশারা অনেকেই কিছুটা মুঘল আর কিছুটা রাজপুতও, যদি বাবা আর মা দুজনের অবদান স্বীকার করা হয়। জাহাঙ্গীর যেমন অর্ধেক মুঘল অর্ধেক রাজপুত। পরে তাঁর পুত্র খুরম( শাহজাহান) তো আরো বেশি রাজপুত, ওঁর তো মা ঠাকুমা দুজনেই রাজপুতানী।
তবে কীভাবে মানুষ হয়েছেন ওঁরা সেটা দেখলে অবশ্য মুঘল সংস্কৃতিতে মানুষ হয়েছেন সেটাই স্বীকার করতে হবে। ঠিক মুঘল সংস্কৃতিও কি বলা যায়? সেকালের ডমিনেটিং ভাষাগুলো পড়েছেন, সেকালের ডমিনেটিং রাজ্যশাসনকৌশল যুদ্ধকৌশল শিখেছেন, সে তো করতেই হত সিংহাসনে বসতে গেলে।
Avatar: Prativa Sarker

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

আমার শ্বশুরকুলে বৌমাদের নতুন নাম দেবার প্রথা চালু আছে।তবে এ তো কোন হরিপদ কেরানি নয়, হিন্দুস্থানের শাহেনশাহ। সম্রাজ্ঞীকে কুঁয়ারি বা হরকা বলে ডাকবে। যত পদমর্যাদা, ততো জমকালো নাম।
Avatar: sm

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

জাহাঙ্গীর ওরফে সেলিম আদৌ রাজপুত রানী ওরফে মরিয়াম উজ জামানির সন্তান কিনা সন্দেহ আছে। অন্তত ইতিহাসবিদ দের কাছে।
আকবরের তিন শত বিবি ছিল। মতান্তরে পাঁচ হাজার।
আকবর বহু রাজপুত পরিবারের সঙ্গে বিবাহ সূত্রে আবদ্ধ হয়েছেন নিজের নিরঙ্কুশ আধিপত্য কায়েম রাখতে। কারণ পুরো রাজপুতনা জয় শ্রমসাধ্য ছিল।
আকবর একদিকে যেমন বীর ও কুশলী যোদ্ধা ছিলেন অন্য দিকে ঝানু বাস্তব বোধ সম্পন্ন রাজনীতিবিদ।
পরবর্তী কালে সেলিম ও শাহজাহান ছিল দুজন আক্ষরিক অর্থে ঢেঁড়স।
মুঘল সম্রাজ্য টিকে ছিল আকবরের শক্ত বুনিয়াদ ও ধর্মীয় উদার মনোভাবের জন্য। এই উদার ধর্মীয় মানসিকতা আকবরের ধুরন্ধর দূরদর্শিতার নিদর্শন।
পরবর্তী প্রজন্মে আকবরের সমতুল সমরনায়কত্ব ও কুশলী রাজনৈতিক প্রজ্ঞা ছিল আওরঙ্গজেব এর মধ্যে।
মূলত আওরঙ্গজেব এর জন্যই অর্থনৈতিক ও সামরিক দিক দিয়ে ফোঁপরা মুঘল সাম্রাজ্য আরো পঞ্চাশ বছর টিকে ছিল।বড়ো কঠিন সময় ছিল তখন। হিন্দু রাজারা তখন রাজস্থান,মহারাষ্ট্র ও দক্ষিণে আধিপত্য বিস্তার করতে শুরু করেছে। আকবর এর উদার ধর্মীয় ভাবধারা ছেড়ে বাধ্য হয়েই তাকে গোঁড়া ভাবমূর্তি প্রজেক্ট করতে হয়। এসব ই তত কালীন রাজনীতিতে অবশ্যম্ভাবী ছিল।
Avatar: Atoz

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

কিছু মানুষ মনে করেন রাজপুতরা কন্যা ভেট দিয়ে শাহেনশাহের ফেভার কিনেছেন। কিন্তু বিস্তারিত ইতিহাস পড়লে মনে হয় এতটা সরলরৈখিক নয় ব্যাপারটা। মুঘল রাজনীতিতে রাজপুত লবি যথ্ষ্ট সক্রিয় ছিল, এমনকি পরবর্তীকালে সিংহাসন রাজপুত রাণীর পুত্র পাবে, এইরকম শর্তও থাকতো। অর্থাৎ আপন ভাগিনেয়দের ব্যাপারে মাতুলকুল যথেষ্টই সচেতন থাকতেন ও জোরালো সাপোর্ট দিতেন বলে মনে হয়। কন্যাকে সম্প্রদান করে দিয়ে সব ভুলে গেলাম, মনে হয় না এইরকম ছিল ব্যাপারটা।
Avatar: Atoz

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

আবার আজকাল দেখি আওরঙ্গজেবকে অনেকে একপত্নীক সদাচারী হিসেবে প্রোজেক্ট করতে শুরু করেছেন। কিন্তু আওরঙ্গজেবেরও বহু পত্নী ছিল। এমনকি দারাশুকোকে খতম করে উনি দারাশুকোর অন্তঃপুরিকাদেরও দখল করতে চেষ্টা নিয়েছিলেন শোনা যায়।
Avatar: sm

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

তা কেন হবে?দু পক্ষেই গিভ এন্ড টেক পলিসি ।আমি কন্যে দিলাম আর মুঘল সম্রাটের ক্রোধ থেকে বাঁচলাম।
অন্যদিকে সম্রাট কে ফালতু একটা যুদ্ধের হাত থেকে বাঁচতে হলো।
তবে এই কন্যার সন্তান পরবর্তী রাজা বা সম্রাট হবে এতো বড় শর্ত অন্তত আকবরের সামনে রাখার ক্ষমতা কারো ছিল না।
তবে ইতিহাস বলে সেলিম আকবর এর বড় প্রিয় পাত্র ছিল।
এর পিছনে আকবরের ধর্ম গুরু সেলিম চিস্তির একটা ভূমিকা আছে এমন টাই জানতাম।
Avatar: Atoz

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

আরে ছেলেপিলেই তো হচ্ছিল না আকবরের, এই পীর, ঐ শরীফ ---অনেক দোর ঘুরে তবে প্রথম ছেলে জন্মাল। সেলিম। পরবর্তীকালে জাহাঙ্গীর হলেন যিনি।
Avatar: Atoz

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

এ গল্প একেবারে দশরথের প্যারালেল। "আরে রাজামশায়, পুত্র না হলে পুত্রশোক পাবেন কী করে? শাপে বর হয়েছে।" দশরথের চার ছেলে হল কত না যাগযজ্ঞ করে, ঋষ্যশৃঙ্গ মুনিকে এনে যজ্ঞ করিয়ে, তবে। তবে না রাম ভরত এরা সব জন্মাল, বড়ো টড়ো হয়ে ক্যাচাল বাঁধল।
Avatar: Atoz

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

সেকালে রাজপুত রাজাদেরও বহু পত্নী থাকতো। মোগলদের তো থাকতোই। পাঠানদেরও।
এমনকি রোগাভোগা বাঙালিদেরও থাকতো। যারা কুলীন, তাদের বহুবিবাহ অনেকক্ষেত্রে আবশ্যিক ছিল বল্লালসেনের বিধানে।

Avatar: Ishan

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

বহুবিবাহ ব্যাপারটা কীকরে বড়ো স্কেলে সম্ভব আমার মাথায় ঢোকেনা। মেয়েদের সংখ্যা কি অনেক বেশি ছিল সে সময়? নাকি প্রচুর পুরুষের বৌ জুটতনা?
Avatar: Atoz

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

মনে হয় প্রথম কারণটা। কারণ প্রচুর রেকর্ড পাওয়া যায় এক এক লোকের সাইমালটেনিয়াসলি একাধিক স্ত্রী রাখার। মহিলাদের সংখ্যা অনেক বেশি না হলে সেটা কীভাবে সম্ভব? প্রচুর পুরুষ অকৃতদার সেরকম রেকর্ড তো মেলে না। তবে হ্যাঁ, সাধুসন্ন্যাসী বেশি ছিল। হয়তো অনেক পুরুষ বৌ না পেয়ে সন্ন্যাসী হয়ে যেত। হরেদরে ব্যাপারটা ব্যালেন্সে থাকতো। ঃ-)
Avatar: একক

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

মধ্যবিত্ত শ্রেনীর উত্থানের আগে বিয়ে ব্যাপারটা এত মহামারীর আকার নেয় নি । এখনো যেমন ছোট একটা গোষ্টিতে পারসনাল কার থাকে , আরও ছোট গোষ্টিতে মাথাপিছু একাধিক গাড়ি ; তেমনই ছিল বিয়ের ব্যাপারটা । ওই কুলীন ফুলীন একদম ছোট গোষ্টি । বাকি একটা বড় অংশ পাবলিক ভেহিকল মানে নগরবধূ , আধা বিয়ে , পৌনে বিয়ে এসব দিয়ে চালিয়ে নিত । আধুনিক বিবাহব্যবস্থার প্যানডেমিক টা একেবারেই মধ্যবিত্ত শ্রেনীর উত্থানের সঙ্গে জড়িত ।
Avatar: Atoz

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

সম্পত্তির কী ব্যবস্থা হত? পিতৃপরিচয়ের কী অবস্থা হত? সবচেয়ে বড়ো কথা, পুরোহিত আর পান্ডাদের ব্যবসার? তবে গাড়ি কোম্পানির বিজনেস যখন রে রে করে চলছে, ওদেরো হয়তো বড়লোক রাজা জমিদার জোদ্দার বৈশ্য শেঠ গেরস্থ কৃষক ইত্যাদি কাস্টোমার দিয়েই ব্যবসাপাতি মোটামুটি কুলিয়ে যেত । ঃ-)

Avatar: amit

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

বাংলা তে কুলীন ব্রাহ্মণ দের বহু বিবাহের পান্ডেমিক টার কোনো প্রপার ইতিহাস আছে ? মানে মোটামুটি কোন সময় থেকে বাল্য বিবাহ, গৌরীদান, কুলীন দের বহু বিবাহ-এর ব্যবস্যা - এসব মহামারীর মতো ছড়িয়ে পড়লো ?
Avatar: Atoz

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

বাঙালি ইতিহাস লিখতো না, আজও লেখে না সেভাবে। প্রপার ইতিহাস পাওয়া কঠিন।
আসলে বাঙালির হিডেন বক্তব্য হল, "যত খুশি গুন্ডাগার্দি করো ভাই, কিন্তু রেকর্ড রেখো না। "
ঃ-)
Avatar: গৌতম

Re: মিসেস গুপ্তা ও আকবর বাদশা

“আমারে কে নিবি ভাই সঁপিতে চাই আপনারে”

আত্মসমর্পণের কালে আপন সত্ত্বা পরের সত্ত্বায় বিলীন করতে চায় স্বাভাবিক প্রেম-কাতর মানুষ। সেই পর যখন বহুধা হযে চরাচর ব্যাপ্ত হয়, তখন আনন্দধারা সবাইকে তৃপ্ত করে। সেই রসে বঞ্চিত অসুস্থ মানুষ নিজেরা মৃত্যুসম টিঁকে থাকে, রোগ ছড়ায়।

মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 5 -- 24


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন