Abhijit Majumder RSS feed
Abhijit Majumder খেরোর খাতা

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • শো কজের চিঠি
    প্রিয় কমরেড,যদিও তুমি আমার একদা অভিভাবক ছিলে, তবুও তোমায় কমরেড সম্মোধন করেই এই চিঠি লিখছি, কারন এটা সম্পূর্নভাবে রাজনৈতিক চিঠি। এই চিঠির মারফত আমি তোমায় শো কজ জানাচ্ছি। তুমি যে রাজনীতির কথা বলে এসেছো, যে রাজনীতি নিয়ে বেচেছো, যে রাজনীতির স্বার্থে নিজের ...
  • ক্যালাইডোস্কোপ ( ১)
    ক্যালাইডোস্কোপ ১। রোদ এসে পড়ে। ধীরে ধীরে চোখ মেলে মানিপ্যান্টের পাতা। ওপাশে অশ্বত্থ গাছ। আড়াল ভেঙে ডেকে যায় কুহু। ঘুমচোখ এসে দাঁড়ায় ব্যালকনির রেলিং এ। ধীরে ধীরে জেগে ওঠা শহর, শব্দ, স্বরবর্ণ- ব্যঞ্জন; যুক্তাক্ষর। আর শুরু হল দিন। শুরু হল কবিতার খেলা-খেলি। ...
  • শেষ ঘোড়্সওয়ার
    সঙ্গীতা বেশ টুকটাক, ছোটখাটো বেড়াতে যেতে ভালোবাসে। এই কলকাতার মধ্যেই এক-আধবেলার বেড়ানো। আমার আবার এদিকে এইরকমের বেড়ানোয় প্রচণ্ড অনীহা; আধখানাই তো ছুটির বিকেল--আলসেমো না করে,না ঘুমিয়ে, বেড়িয়ে নষ্ট করতে ইচ্ছে করে না। তো প্রায়ই এই টাগ অফ ওয়ারে আমি জিতে যাই, ...
  • পায়ের তলায় সর্ষে_ মেটিয়াবুরুজ
    দিল ক্যা করে যব কিসিসে কিসিকো প্যার হো গ্যয়া - হয়ত এই রকমই কিছু মনে হয়েছিল ওয়াজিদ আলি শাহের। মা জানাব-ই-আলিয়া ( বা মালিকা কিশওয়ার ) এর জাহাজ ভেসে গেল গঙ্গার বুকে। লক্ষ্য দূর লন্ডন, সেখানে রানী ভিক্টোরিয়ার কাছে সরাসরি এক রাজ্যচ্যুত সন্তানের মায়ের আবেদন ...
  • ফুটবল, মেসি ও আমিঃ একটি ব্যক্তিগত কথোপকথন (পর্ব ৩)
    ফুটবল শিখতে চাওয়া সেই প্রথম নয় কিন্তু। পাড়ার মোড়ে ছিল সঞ্জুমামার দোকান, ম্যাগাজিন আর খবরের কাগজের। ক্লাস থ্রি কি ফোর থেকেই সেখানে দাঁড়িয়ে দাঁড়িয়ে পড়তাম হি-ম্যান আর চাচা চৌধুরীর কমিকস আর পুজোর সময় শীর্ষেন্দু-মতি নন্দীর শারদীয় উপন্যাস। সেখানেই একদিন দেখলাম ...
  • ইলশে গুঁড়ি বৃষ্টি
    অনেক সকালে ঘুম থেকে আমাকে তুলে দিল আমার ভাইঝি শ্রী। কাকা দেখো “ইলশে গুঁড়ি বৃষ্টি”। একটু অবাক হই। জানিস তুই, কাকে বলে ইলশে গুঁড়ি বৃষ্টি? ক্লাস এইটে পড়া শ্রী তার নাকের ডগায় চশমা এনে বলে “যে বৃষ্টিতে ইলিশ মাছের গন্ধ বুঝলে? যাও বাজারে যাও। আজ ইলিশ মাছ আনবে ...
  • দুখী মানুষ, খড়ের মানুষ
    দুটো গল্প। একটা আজকেই ব্যাংকে পাওয়া, আর একটা বইয়ে। একদম উল্টো গল্প, দিন আর রাতের মতো উলটো। তবু শেষে মিলেমিশে কি করে যেন একটাই গল্প।ব্যাংকের কেজো আবহাওয়া চুরমার করে দিয়ে চিৎকার করছিল নীচের ছবির লোকটা। কখনো দাঁত দিয়ে নিজের হাত কামড়ে ধরছিল, নাহলে মেঝেয় ঢাঁই ...
  • পুরীযাত্রা
    কাল রথের মেলা। তাই নিয়ে আনন্দ করার বয়স পেরিয়ে গেছে এটা মনে করাবার দরকার নেই। তবু লিখছি কারণ আজকের সংবাদপত্রের একটি খবর।আমি তাজ্জব কাগজে উকিলবাবুদের কান্ডকারখানা পড়ে। আলিপুর জাজেস কোর্ট ও পুলিশ কোর্টে প্রায় কোন উকিলবাবু নেই, দু চারজন জুনিয়র ছাড়া। কি ...
  • আমার বন্ধু কালায়ন চাকমা
    প্রথম যৌবন বেলায় রাঙামাটির নান্যাচরের মাওরুম গ্রামে গিয়েছি সমীরণ চাকমার বিয়েতে। সমীরণ দা পরে শান্তিচুক্তি বিরোধী ইউপিডিএফ’র সঙ্গে যুক্ত হন। সেই গ্রুপ ছেড়েছেন, সে-ও অনেকদিন আগের কথা। এরআগেও বহুবার চাকমাদের বিয়ের নিমন্ত্রণে গিয়েছি। কিন্তু ১৯৯৩ সালের শেষের ...
  • শুভ জন্মদিন শহীদ আজাদ
    আজকে এক বাঙ্গালি বীরের জন্মদিন। আজকে শহীদ আজাদের জন্মদিন। মাগফার আহমেদ চৌধুরী আজাদ। মুক্তিযুদ্ধে ঢাকার কিংবদন্তীর ক্র্যাক প্লাটুনের সদস্য, রুমির সহযোদ্ধা এবং অবশ্যই অবশ্যই মোসাম্মাৎ সাফিয়া বেগমের সন্তান। শহীদ আজাদ হচ্ছেন এমন একজন মানুষ যার কথা বলতে গেলে ...


বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

অন্য পদ্মাবতী

Abhijit Majumder

রাজা দেবপালের সহিত দ্বন্দ্বযুদ্ধে রানা রতন সিংয়ের পরাজয় ও মর্মান্তিক মৃত্যুর সংবাদ রাজপুরীতে পঁহুছানোমাত্র সমগ্র চিতোরনগরীতে যেন অন্ধকার নামিয়া আসিল। হায়, এক্ষণে কে চিতোরের গরিমা রক্ষা করিবে? কেই বা চিতোরমহিষী পদ্মাবতীকে শত্রুর কলুষ স্পর্শ হইতে বাঁচাইবে?

গত দশদিবস যাবত আলাউদ্দিন চিতোরকে অবরুদ্ধ করিয়া রাখিয়াছেন। জনশ্রুতি এই যে চিতোর নহে, চিতোর রানীকে হস্তগত করাই তাহার মনোগত অভিপ্রায়। অবরোধের কারণে দূর্গনগরীতে ঘোর খাদ্যসংকট, শিশু বৃদ্ধেরা ক্রন্দনরত, নগরবাসীর মুখ শুষ্ক, সৈনিকগণ রনক্লান্ত। এমতাবস্থায় রানার মৃত্যুসংবাদ পদ্মাবতীকে যেন বজ্রের ন্যায় আঘাত করিল। তবে কি শত্রুর হাত হইতে পরিত্রাণের আর কোনও পথই নাই?

কিয়ৎক্ষণ স্তব্ধ বিহ্বল হইয়া থাকিবার পর রানী পদ্মাবতী আত্মসংবরণ করিলেন। কে কহে, পরিত্রাণের পথ নাই? যতকাল রাজপুতানীর ক্ষাত্রতেজ আর এই জগতে অগ্নি বিদ্যমান ততকাল কোনও মনুষ্যের সাধ্য কি তাহার পবিত্র অঙ্গ স্পর্শমাত্র করে? রানী তাঁহার আলুলায়িত কুন্তল ও হৃদয়, দুইই বজ্রবন্ধনে বাঁধিয়া লইলেন। সন্মুখে ঘোর পরীক্ষা।

পদ্মাবতী রাজপ্রাসাদের সমস্ত নারীকে আপন কক্ষে আমন্ত্রণ করিলেন। তারপর রুদ্ধদ্বার কক্ষে কিছু গভীর শলাপরামর্শ হইল। রানীর আদেশে রাজপুরনারীগণ রাজপ্রাসাদের প্রাঙ্গনে শুষ্ক কাষ্ঠসমূহ একত্রিত করিয়া তাতে অগ্নিসংযোগ করিলেন। প্রবল হুতাশন কালাগ্নির ন্যায় আপন লোলজিহ্বা বিস্তার করিয়া মূহূর্তমধ্যে প্রবল হইয়া উঠিল। পদ্মাবতীসহ অন্য রাজনারীগণ সেই অগ্নি হইতে আপন আপন শরে অগ্নিসংযোগ করিয়া লম্ফসহকারে অশ্বারূঢ় হইলেন। চক্ষুপলক ফেলিবার পূর্বেই সেই অশ্ববাহিনী জ্যামুক্ত তীরের ন্যায় রণাঙ্গনের দিকে ধাবিত হইল।

তাহার পর যে ভয়ানক যুদ্ধ হইল তাহা না কেহ ইতিপূর্বে দেখিয়াছে না ভবিষ্যতে দেখিবে। পদ্মাবতী ও তাঁহার অনুগামীদের রণহুংকারে দশদিক আলোড়িত হইয়া উঠিল। রাজপুতানীগণ প্রজ্বলিত অগ্নির ন্যায় রণক্ষেত্র মাতাইয়া বেড়ালেন। আলাউদ্দিনের সৈন্যদলে যেন হাহাকার পড়িয়া গেল। সাতদিনব্যাপী সেই মহারণের শেষে আলাউদ্দিন পরাজয় স্বীকার করিয়া দিল্লী ফিরিয়া গেলেন।

যুদ্ধক্লান্ত পদ্মাবতীর রণক্লান্ত মুখ তখন অস্তগামী সূর্যের আলোয় উদ্ভাসিত। দেখিলে মনে হয় তাহা যেন অগ্নির উত্তাপে রক্তবর্ণ ধারন করিয়াছে। পদ্মাবতী স্মিত হাসিলেন। তারপর করজোড়ে আপন পিতামাতাকে স্মরণ করিয়া প্রনাম নিবেদন করিলেন। উঁহারা তাহাকে কন্যা ভাবিয়া গৃহাঙ্গনে সীমিত রাখিলে এবং সকল প্রকার অস্ত্রশিক্ষায় শিক্ষিত না করিলে আজ হয়তো তাহাকে অগ্নিতেই প্রাণ বিসর্জন করিতে হইত।

(সমাপ্ত)





শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 10 -- 29
Avatar: সিকি

Re: অন্য পদ্মাবতী

বিনয় আর বাদল আত্মহত্যা করেন। দীনেশের ফাঁসি হয়।
Avatar: dc

Re: অন্য পদ্মাবতী

চয়ন, অরিজিনাল গল্পটাও গল্প (বা কবিতা), এটাও গল্প। আমার তো অরিজিনালটার থেকে এটা বেশী ভাল্লাগলো।
Avatar: b

Re: অন্য পদ্মাবতী

যদ্দুর জানি তিনজনেই সুইসাইড করার চেষ্টা করেছিলেন। বিনয়/বাদল এদের মধ্যে একজন কেউ অসুখ সেরে আসছে বুঝতে পেরে সেলাইয়ের মধ্যে আঙুল চালিয়ে ঘা আবার দূষিত করে তোলেন (আর্বান লেজেন্ড?) আর মারা যান। দীনেশকে সদাশয় ইংরেজ বাহাদুর যত্ন করে সারিয়ে টারিয়ে তুলে ফাঁসি দেয়।

অবশ্য বাগবাবুর কি হয়েছিলো সে বিষয়ে সমকালীন ইতিহাস নীরব। #দিদিজানেন।
Avatar: ddt

Re: অন্য পদ্মাবতী

হুম, বাদল সেদিনই মারা যায়। বিনয় হাসপাতালে মারা যায়, দিনপাঁচেক পর। ক্ষত বিষিয়ে তোলার গল্পটা ছাপার অক্ষরে পড়েছিলুম বিনয় বাদল দীনেশ নামে একখানা বইয়ে।
Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

বিনয় বাদল দীনেশ তিনজনই আত্মহত্যার চেষ্টা করে।(করতে সবাই সক্ষম হয় না সেটা ভিন্ন বিষয়) তাতে তাদের কাপুরুষ যেমন বলা যায় না, তেমনি তাদের কর্মকাণ্ডকে আমরা মনে রাখি। তাদের আত্মহত্যাকে গ্লোরিফাই করি না। ইংরেজ ধরলে ফাঁসী দেবে তাই তারা নিজেই মরা বেশী সম্মানের মনে করেছে।

তখনকার রাজপুত সাইকোলজি এমনটাই ছিল। কারণ রাজপুতদের নিজেদের মধ্যে লাড়াই হলে 'যহউড়" পালন করা হত না। কিছু প্রটোকল তারা মান্ত।কিন্তু ইসলাম ভারতে আগ্রাসনের পর 'যহউড়' প্রথম প্রাক্সিস হয়।
কারণ রাজপুত নাড়ীরা গণিমত হবার থেকে মৃত্যু বেশী সম্মানের মনে করত।
এবার আসি নাড়ীরা কেন পাল্টা যুদ্ধে যেত না? প্রথমত সেই সময়ের দুদ্ধ মূলত গায়ের শক্তিতে হত যা নাড়ীরা পুরুষদের তুলনাতে পিছিয়ে থাকে প্রকৃতির নিয়মে। যুদ্ধ হলে সেটা অসমযুদ্ধ হত স্বাভাবিক কারনেই। রক্ষণশীল রাজপুত নাড়ীরা যুদ্ধ করেছে তার প্রমাণও নেই।
Avatar: দ

Re: অন্য পদ্মাবতী

নাড়ী?? বাবাগো!
নারী লিখুন না।

রাজপুত নিয়ে আমার তেমন পড়াশোনা নেই। দেশভাগ নিয়ে পড়তে গিয়ে দেখছিলাম পান্জাবে অনার কিলি
Avatar: দ

Re: অন্য পদ্মাবতী

দুত্তোর! আগেই পোস্ট হয়ে গেল। হ্যাঁ দেশভাগ নিয়ে পড়তে গিয়ে দেখছিলাম পাঞ্জাবে অনার কিলিঙের কারণ হিসেবে এই যে মেয়েরা তো অত লড়তে পারবে না, বাচ্চারাও না। কষ্ট সহ্য করে প্রচুর রাস্তা পাড়ি দিয়ে পালাতেও পারবে না। কাজেই তাদের মরতে হবে। তারাও সেটাই মেনে নিয়েছে।
Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

edit করা যায় না পোষ্ট হলে তাই বানান নিয়ে খোটা দেবেন না।
যা হোক, অনার কিলিং আর জউহর আকাশ পাতাল পার্থক্য, দুটোকে এক করে ডাইলিউট করবেন না। দুটোর প্রেক্ষিত আলাদা।
জউহর গর্বের নয়, বরং চরম দুঃখের। যখন কোন পথ না থাকে গণিমত হওয়া ছাড়া। ঐ প্রসাদে মোট পাঁচবার জউহর হয়, প্রত্যেকবারই ইসলামী আগ্রাসনের ফসল। কারণ আগেই বলেছে ইসলাম আগ্রাসনের আগে জউহর পালন হত না।

অনার কিলিং অনেক নতুন প্রথা, এবং এতে জউহরের মত মৃতার অনুমতি লাগে না, প্রিয়জনরা মেরে দেয়।
জউহরের ব্যাপার ভিন্ন। ইচ্ছাকৃত আত্মহত্যা। আবারও বলছি , জহউর গর্বের নয়,বরং চরম দুঃখের, কিন্তু অনিবার্য।
ভেবে দেখুন সেসময়ে বিধবা বিবাহ বা মেয়েদের পুনর্বিবাহ ছিল না, সেখানে অন্য পুরুষের সাথে(তার পর বিন্ন ধর্মের) তারা কি করে বিছানা শেয়ার করবে? সামজিক ভ্যালুটা এখনকার কনসেপ্টে ভাবলে হবে না।
Avatar: দ

Re: অন্য পদ্মাবতী

পাঞ্জাবে দেশভাগের সময়কার মেয়েদের মৃত্যুগুলো যদি পড়েন, ধরুন দময়ন্তী সেহগালের ফিল্ড স্টাডিজ রিপোর্ট। সেখানেও ওটা মেয়েরা 'স্বেচ্ছায়'ই বেছেছে। মেয়েদের অনুমতি নিয়েই করা হয়েছিল।
Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

//সেখানেও ওটা মেয়েরা 'স্বেচ্ছায়'ই বেছেছে।//
তাহলে সেটাকে অনার কিলিং বলবেন? অনার কিলিঙের মধ্যে সেটা কিভাবে পরে?

শুধু পাঞ্জাব নয়, ৭১ এ বাংলাদেশেও প্রচুর এমন আত্মহত্যা হয়েছে হানাদারদের অত্যাচার থেকে বাচতে।
এতে বাহবা দেবার কিছু নেই, কিন্তু অন্য বিকল্প পথ ছিল কি?
Avatar: দ

Re: অন্য পদ্মাবতী

অফিস থেকে কথাবার্তা চালানো খুব চাপ। আর প্রবল বু-গুপনা হয়ে যায়, তাও নিজেরই একটা লেখার লিং দিলাম লজ্জার মাথা খেয়ে, দেশভাগের সময়কার।
http://www.guruchandali.com/default/2017/09/20/1505919379209.html

যাই হোক অনার কিলিং শব্দে আপনার আপত্তি আছে দেখছি, আমি আমার দৃস্টিতে এটাকে 'অনার কিলিং বলছি কারণ সমাজের গেঁথে দেওয় এক অলীক অনারের ধারণা নিজের এই চয়েস গড়ে তোলার পেছনে। সেইজন্য।
Avatar: T

Re: অন্য পদ্মাবতী

আচ্ছা, সংযুক্তা কি করেছিলেন পৃথ্বীরাজ হেরে যাওয়ার পর?
Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

অনার কিলিং মানে কি? আগে সেটা ঠিক করতে হবেতো। সেই reference এ এটা পরে কি?
ও হ্যাঁ, অনুশীলন সমিতির ছেলেরাও কিন্তু মিশনে যাবার আগে পুজো করে যেত, কারণ তারা আর ফিরবে না যেনে, মানে বাচলেও ইংরেজদের কাছে ধরা দেবে না নিজের সম্মান বাঁচাতে। এতাকে অনার কিলিং আমি বলতে পারব না।
আমিও একটু ব্যাস্ত পড়েই উত্তর দিয়েন।
Avatar: Atoz

Re: অন্য পদ্মাবতী

আক্রমণকারী কামুক আপদ শয়তানটাকে পালাতে দেবেন্না। পরাজিত করে রণক্ষেত্রের মাঝখানে একটা খুঁটিতে বাঁধা হোক ব্যাটাকে। তারপরে যথোপযুক্ত "শিক্ষা" দেবার পর জ্বালিয়ে দেওয়া হোক।
ধরণী ভারমুক্ত হোক।
Avatar: Du

Re: অন্য পদ্মাবতী

বনশালী বা কি দেখালো? পদ্মিনী আগুনে না পুড়ে দিল্লীর ট্রেন ধরছে?
Avatar: Du

Re: অন্য পদ্মাবতী

কাটাপ্পাকো কিউ মারার মত একটা সাসপেন্স সব নিউজেই ।।।মানে যদি জহরব্রত দেখিয়েই থাকে তাহলে রাজ্পুত রানীর অপমানটা হল কোদ্দিয়ে। নাকি পুড়েও যথেষ্ট হল না? ছাইয়ে হাত দিয়ে কাঁদলো মুসলমান রাজা?
Avatar: Atoz

Re: অন্য পদ্মাবতী

আহা হয়তো দেখিয়েছে আলাউদ্দিনকে ইন্দ্রদেব মনে করলেন রাণী। তাই বেচারা রাণী পেরেমে পড়ে গলেন আর নিজেই ইন্দ্রদেব এর কাছে গেলেন।
আজ থেকে বহু বছর আগে এক জনপ্রিয় দৈনিকের রাবিবারের পাতায় এইরকম এক আলাউদ্দিন ইন্দ্র অ্যাঙ্গেল দেখিয়েছিল এক লেখক। তখন বিশেষ পাত্তা পায় নি। হয়তো সে এখন বলিউডে। ঃ-)

Avatar: aranya

Re: অন্য পদ্মাবতী

চয়নের পোস্টের প্রেক্ষিতে, বিনয়, বাদল ও দীনেশ আত্মহত্যার চেষ্টা করেছিলেন, প্রথম দুজন সফল হন।

বিনয় নিজের মাথায় গুলি করেছিলেন, তাও মৃত্যু আসে নি, হাসপাতালে আঙুল দিয়ে নাকি গুলির ক্ষত ঘেঁটে দেন, যাতে সেপটিক হয়ে মারা যান।

খুবই সাহসী, শ্রদ্ধেয় (আমার কাছে) মানুষ সব।

'ইংরেজদের কাছে ধরা দেবে না নিজের সম্মান বাঁচাতে' - এটা হতে পারে, আবার বন্দী অবস্থায় অত্যাচার সহ্য করতে চান নি বা অত্যাচারে সইতে না পেরে যদি সহযোগী বন্ধুদের নাম প্রকাশ করে ফেলেন, সেটা চান নি, এমনও হতে পারে।

বিশ্বাস করতে ইচ্ছে করে, প্রথমটাই কারণ ছিল, ইংরেজের কাছে ধরা দেওয়া মানে একরকম পরাধীনতা, হার স্বীকার ইঃ - সম্মান হানি, তার চেয়ে মৃত্যু কাম্য
Avatar: কল্লোলB

Re: অন্য পদ্মাবতী

পদ্মাবতী-কে নিয়ে এতো আলুচানা পড়ে ডহর-বাবুর কথাই মনে পড়ে।একবার এটা পড়ে দেখি আমরা
http://scroll.in/article/698006/rani-padmini-and-four-other-hindutva-h
istory-myths-exploded

Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

আর বানশলী পাগল নয় যে ইতিহাস নিজের মত লিখবে।কারণ যেখান থেকে গল্প নিয়েছে সেখানে এমন কিছু নেই এওমনকি দীপিকাও একই কথা বলেছে।
এটা সম্ভবত গট আপ। নেগেটিভ প্রচার। এখন প্রশ্ন কর্নী সেনারা কত টাকা খেয়েছে?

মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 10 -- 29


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন