Abhijit Majumder RSS feed
Abhijit Majumder খেরোর খাতা

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • মুনির অপটিমা থেকে অভ্র: জয় বাংলা!
    শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক মুনীর চৌধুরী ১৯৬৫ সালে উদ্ভাবন করেন ‘মুনীর অপটিমা’ টাইপরাইটার। ছাপাখানার বাইরে সেই প্রথম প্রযুক্তির সূত্রে বাংলা পেল নতুন গতি। স্বাধীনতার পর ইলেকট্রনিক টাইপরাইটারেও যুক্ত হয় বাংলা। পরে আটের দশকে ‘বিজয়’ সফটওয়্যার ব্যবহার করে সম্ভব ...
  • সুইডেনে সুজি
    আঁতুরঘরের শিউলি সংখ্যায় প্রকাশিত এই গল্পটি রইল আজ ঃদি গ্ল্যামার অফ বিজনেস ট্রাভেল সুইডেনে সুজি#############পিও...
  • প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজঃ সর্বজয়া ভট্টাচার্য্যের অভিজ্ঞতাবিষয়ক একটি ছোট লেখা
    টেকনো ইন্ডিয়া ইউনিভারসিটির এক অধ্যাপক, সর্বজয়া ভট্টাচার্য্য একটি পোস্ট করেছিলেন। তাঁর কলেজে শিক্ষকদের প্রশ্রয়ে অবাধে গণ-টোকাটুকি, শিক্ষকদের কোনও ভয়েস না থাকা, এবং সবথেকে বড় যেটা সমস্যা, শিক্ষক ও ছাত্রদের কোনও ইউনিয়ন না থাকার সমস্যা নিয়ে। এই পর্যন্ত নতুন ...
  • চিরতরে নির্বাসিত হবার তো কথাই ছিল, প্রিয় মণিময়, শ্রী রবিশঙ্কর বল
    "মহাপৃথিবীর ইতিহাস নাকি আসলে কতগুলি মেটাফরের ইতিহাস"। এসব আজকাল অচল হয়ে হয়ে গেছে, তবু মনে পড়ে, সে কতযুগ আগে বাক্যটি পড়ি প্রথমবার। কলেজে থাকতে। পত্রিকার নাম, বোধহয় রক্তকরবী। লেখার নাম ছিল মণিময় ও মেটাফর। মনে আছে, আমি পড়ে সিনহাকে পড়াই। আমরা দুজনেই তারপর ...
  • বাংলা ব্লগের অপশব্দসমূহ ~
    *সংবিধিবদ্ধ সতর্কীকরণ: বাংলা ব্লগে অনেক সময়ই আমরা যে সব সাংকেতিক ভাষা ব্যবহার করি, তা কখনো কখনো কিম্ভুদ হয়ে দাঁড়ায়। নতুন ব্লগার বা সাধারণের কাছে এসব অপশব্দ পরিচিত নয়। এই চিন্তা থেকে এই নোটে বাংলা ব্লগের কিছু অপশব্দ তর্জমাসহ উপস্থাপন করা হচ্ছে। বলা ভালো, ...
  • অ্যাপ্রেজাল
    বছরের সেই সময়টা এসে গেল – যখন বসের সাথে বসে ফর্মালি ভাঁটাতে হবে সারা বছর কি ছড়িয়েছি এবং কি মণিমুক্ত কুড়িয়েছি। এ আলোচনা আমার চিরপরিচিত, আমি মোটামুটি চিরকাল বঞ্চিতদেরই দলে। তবে মার্ক্সীস ভাবধারার অধীনে দীর্ঘকাল সম্পৃক্ত থাকার জন্য বঞ্চনার ইতিহাসের সাথে আমি ...
  • মিসেস গুপ্তা ও আকবর বাদশা
    এক পার্সি মেয়ে বিয়ে করলো হিন্দু ছেলেকে। গুলরুখ গুপ্তা তার নাম।লভ জিহাদ? হবেও বা। লভ তো চিরকালই জিহাদ।সে যাই হোক,নারীর ওপর অবদমনে কোন ধর্মই তো কম যায় না, তাই পার্সিদেরও এক অদ্ভুত নিয়ম আছে। ঘরের মেয়ে পরকে বিয়ে করলে সে স্বসম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠানে অংশ ...
  • সমবেত কুরুক্ষেত্রে
    "হে কৃষ্ণ, সখা,আমি কীভাবে আমারই স্বজনদের ওপরে অস্ত্র প্রয়োগ করবো? আমি কিছুতেই পারবো না।" গাণ্ডীব ফেলে দু'হাতে মুখ ঢেকে রথেই বসে পড়েছেন অর্জুন আর তখনই সেই অমোঘ উক্তিসমূহ...রণক্ষেত্...
  • আলফা গো জিরোঃ মানুষ কি সত্যিই অবশেষে দ্বিতীয়?
    আরও একবার বিজ্ঞান ও প্রযুক্তি আমাদের এই চিরন্তন প্রশ্নটার সামনে এনে দাঁড় করিয়েছে -- আমরা কিভাবে শিখি, কিভাবে চিন্তা করি। আলফা গো জিরো সেই দিক থেকে টেকনোক্র্যাট দের বহুদিনের স্বপ্ন পূরণ।দাবার শুধু নিয়মগুলো বলে দেওয়ার পর মাত্র ৪ ঘণ্টায় শুধু নিজেই নিজের সাথে ...
  • ছড়া
    তুষ্টু গতকাল রাতে বলছিলো - দিদিভাই,তোমার লেখা আমি পড়ি কিন্তু বুঝিনা। কোন লেখা? ঐ যে - আলাপ সালাপ -। ও, তাই বলো। ছড়া তো লিখি, তা ছড়ার কথা যে যার মতো বুঝে নেয়। কে কবে লিখেছে লোকে ভুলে যায়, ছড়াটি বয়ে চলে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে। মা মেয়েকে শেখান, ...

গুরুচণ্ডা৯র খবরাখবর নিয়মিত ই-মেলে চান? লগিন করুন গুগল অথবা ফেসবুক আইডি দিয়ে।

অন্য পদ্মাবতী

Abhijit Majumder

রাজা দেবপালের সহিত দ্বন্দ্বযুদ্ধে রানা রতন সিংয়ের পরাজয় ও মর্মান্তিক মৃত্যুর সংবাদ রাজপুরীতে পঁহুছানোমাত্র সমগ্র চিতোরনগরীতে যেন অন্ধকার নামিয়া আসিল। হায়, এক্ষণে কে চিতোরের গরিমা রক্ষা করিবে? কেই বা চিতোরমহিষী পদ্মাবতীকে শত্রুর কলুষ স্পর্শ হইতে বাঁচাইবে?

গত দশদিবস যাবত আলাউদ্দিন চিতোরকে অবরুদ্ধ করিয়া রাখিয়াছেন। জনশ্রুতি এই যে চিতোর নহে, চিতোর রানীকে হস্তগত করাই তাহার মনোগত অভিপ্রায়। অবরোধের কারণে দূর্গনগরীতে ঘোর খাদ্যসংকট, শিশু বৃদ্ধেরা ক্রন্দনরত, নগরবাসীর মুখ শুষ্ক, সৈনিকগণ রনক্লান্ত। এমতাবস্থায় রানার মৃত্যুসংবাদ পদ্মাবতীকে যেন বজ্রের ন্যায় আঘাত করিল। তবে কি শত্রুর হাত হইতে পরিত্রাণের আর কোনও পথই নাই?

কিয়ৎক্ষণ স্তব্ধ বিহ্বল হইয়া থাকিবার পর রানী পদ্মাবতী আত্মসংবরণ করিলেন। কে কহে, পরিত্রাণের পথ নাই? যতকাল রাজপুতানীর ক্ষাত্রতেজ আর এই জগতে অগ্নি বিদ্যমান ততকাল কোনও মনুষ্যের সাধ্য কি তাহার পবিত্র অঙ্গ স্পর্শমাত্র করে? রানী তাঁহার আলুলায়িত কুন্তল ও হৃদয়, দুইই বজ্রবন্ধনে বাঁধিয়া লইলেন। সন্মুখে ঘোর পরীক্ষা।

পদ্মাবতী রাজপ্রাসাদের সমস্ত নারীকে আপন কক্ষে আমন্ত্রণ করিলেন। তারপর রুদ্ধদ্বার কক্ষে কিছু গভীর শলাপরামর্শ হইল। রানীর আদেশে রাজপুরনারীগণ রাজপ্রাসাদের প্রাঙ্গনে শুষ্ক কাষ্ঠসমূহ একত্রিত করিয়া তাতে অগ্নিসংযোগ করিলেন। প্রবল হুতাশন কালাগ্নির ন্যায় আপন লোলজিহ্বা বিস্তার করিয়া মূহূর্তমধ্যে প্রবল হইয়া উঠিল। পদ্মাবতীসহ অন্য রাজনারীগণ সেই অগ্নি হইতে আপন আপন শরে অগ্নিসংযোগ করিয়া লম্ফসহকারে অশ্বারূঢ় হইলেন। চক্ষুপলক ফেলিবার পূর্বেই সেই অশ্ববাহিনী জ্যামুক্ত তীরের ন্যায় রণাঙ্গনের দিকে ধাবিত হইল।

তাহার পর যে ভয়ানক যুদ্ধ হইল তাহা না কেহ ইতিপূর্বে দেখিয়াছে না ভবিষ্যতে দেখিবে। পদ্মাবতী ও তাঁহার অনুগামীদের রণহুংকারে দশদিক আলোড়িত হইয়া উঠিল। রাজপুতানীগণ প্রজ্বলিত অগ্নির ন্যায় রণক্ষেত্র মাতাইয়া বেড়ালেন। আলাউদ্দিনের সৈন্যদলে যেন হাহাকার পড়িয়া গেল। সাতদিনব্যাপী সেই মহারণের শেষে আলাউদ্দিন পরাজয় স্বীকার করিয়া দিল্লী ফিরিয়া গেলেন।

যুদ্ধক্লান্ত পদ্মাবতীর রণক্লান্ত মুখ তখন অস্তগামী সূর্যের আলোয় উদ্ভাসিত। দেখিলে মনে হয় তাহা যেন অগ্নির উত্তাপে রক্তবর্ণ ধারন করিয়াছে। পদ্মাবতী স্মিত হাসিলেন। তারপর করজোড়ে আপন পিতামাতাকে স্মরণ করিয়া প্রনাম নিবেদন করিলেন। উঁহারা তাহাকে কন্যা ভাবিয়া গৃহাঙ্গনে সীমিত রাখিলে এবং সকল প্রকার অস্ত্রশিক্ষায় শিক্ষিত না করিলে আজ হয়তো তাহাকে অগ্নিতেই প্রাণ বিসর্জন করিতে হইত।

(সমাপ্ত)





শেয়ার করুন


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 10 -- 29
Avatar: সিকি

Re: অন্য পদ্মাবতী

বিনয় আর বাদল আত্মহত্যা করেন। দীনেশের ফাঁসি হয়।
Avatar: dc

Re: অন্য পদ্মাবতী

চয়ন, অরিজিনাল গল্পটাও গল্প (বা কবিতা), এটাও গল্প। আমার তো অরিজিনালটার থেকে এটা বেশী ভাল্লাগলো।
Avatar: b

Re: অন্য পদ্মাবতী

যদ্দুর জানি তিনজনেই সুইসাইড করার চেষ্টা করেছিলেন। বিনয়/বাদল এদের মধ্যে একজন কেউ অসুখ সেরে আসছে বুঝতে পেরে সেলাইয়ের মধ্যে আঙুল চালিয়ে ঘা আবার দূষিত করে তোলেন (আর্বান লেজেন্ড?) আর মারা যান। দীনেশকে সদাশয় ইংরেজ বাহাদুর যত্ন করে সারিয়ে টারিয়ে তুলে ফাঁসি দেয়।

অবশ্য বাগবাবুর কি হয়েছিলো সে বিষয়ে সমকালীন ইতিহাস নীরব। #দিদিজানেন।
Avatar: ddt

Re: অন্য পদ্মাবতী

হুম, বাদল সেদিনই মারা যায়। বিনয় হাসপাতালে মারা যায়, দিনপাঁচেক পর। ক্ষত বিষিয়ে তোলার গল্পটা ছাপার অক্ষরে পড়েছিলুম বিনয় বাদল দীনেশ নামে একখানা বইয়ে।
Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

বিনয় বাদল দীনেশ তিনজনই আত্মহত্যার চেষ্টা করে।(করতে সবাই সক্ষম হয় না সেটা ভিন্ন বিষয়) তাতে তাদের কাপুরুষ যেমন বলা যায় না, তেমনি তাদের কর্মকাণ্ডকে আমরা মনে রাখি। তাদের আত্মহত্যাকে গ্লোরিফাই করি না। ইংরেজ ধরলে ফাঁসী দেবে তাই তারা নিজেই মরা বেশী সম্মানের মনে করেছে।

তখনকার রাজপুত সাইকোলজি এমনটাই ছিল। কারণ রাজপুতদের নিজেদের মধ্যে লাড়াই হলে 'যহউড়" পালন করা হত না। কিছু প্রটোকল তারা মান্ত।কিন্তু ইসলাম ভারতে আগ্রাসনের পর 'যহউড়' প্রথম প্রাক্সিস হয়।
কারণ রাজপুত নাড়ীরা গণিমত হবার থেকে মৃত্যু বেশী সম্মানের মনে করত।
এবার আসি নাড়ীরা কেন পাল্টা যুদ্ধে যেত না? প্রথমত সেই সময়ের দুদ্ধ মূলত গায়ের শক্তিতে হত যা নাড়ীরা পুরুষদের তুলনাতে পিছিয়ে থাকে প্রকৃতির নিয়মে। যুদ্ধ হলে সেটা অসমযুদ্ধ হত স্বাভাবিক কারনেই। রক্ষণশীল রাজপুত নাড়ীরা যুদ্ধ করেছে তার প্রমাণও নেই।
Avatar: দ

Re: অন্য পদ্মাবতী

নাড়ী?? বাবাগো!
নারী লিখুন না।

রাজপুত নিয়ে আমার তেমন পড়াশোনা নেই। দেশভাগ নিয়ে পড়তে গিয়ে দেখছিলাম পান্জাবে অনার কিলি
Avatar: দ

Re: অন্য পদ্মাবতী

দুত্তোর! আগেই পোস্ট হয়ে গেল। হ্যাঁ দেশভাগ নিয়ে পড়তে গিয়ে দেখছিলাম পাঞ্জাবে অনার কিলিঙের কারণ হিসেবে এই যে মেয়েরা তো অত লড়তে পারবে না, বাচ্চারাও না। কষ্ট সহ্য করে প্রচুর রাস্তা পাড়ি দিয়ে পালাতেও পারবে না। কাজেই তাদের মরতে হবে। তারাও সেটাই মেনে নিয়েছে।
Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

edit করা যায় না পোষ্ট হলে তাই বানান নিয়ে খোটা দেবেন না।
যা হোক, অনার কিলিং আর জউহর আকাশ পাতাল পার্থক্য, দুটোকে এক করে ডাইলিউট করবেন না। দুটোর প্রেক্ষিত আলাদা।
জউহর গর্বের নয়, বরং চরম দুঃখের। যখন কোন পথ না থাকে গণিমত হওয়া ছাড়া। ঐ প্রসাদে মোট পাঁচবার জউহর হয়, প্রত্যেকবারই ইসলামী আগ্রাসনের ফসল। কারণ আগেই বলেছে ইসলাম আগ্রাসনের আগে জউহর পালন হত না।

অনার কিলিং অনেক নতুন প্রথা, এবং এতে জউহরের মত মৃতার অনুমতি লাগে না, প্রিয়জনরা মেরে দেয়।
জউহরের ব্যাপার ভিন্ন। ইচ্ছাকৃত আত্মহত্যা। আবারও বলছি , জহউর গর্বের নয়,বরং চরম দুঃখের, কিন্তু অনিবার্য।
ভেবে দেখুন সেসময়ে বিধবা বিবাহ বা মেয়েদের পুনর্বিবাহ ছিল না, সেখানে অন্য পুরুষের সাথে(তার পর বিন্ন ধর্মের) তারা কি করে বিছানা শেয়ার করবে? সামজিক ভ্যালুটা এখনকার কনসেপ্টে ভাবলে হবে না।
Avatar: দ

Re: অন্য পদ্মাবতী

পাঞ্জাবে দেশভাগের সময়কার মেয়েদের মৃত্যুগুলো যদি পড়েন, ধরুন দময়ন্তী সেহগালের ফিল্ড স্টাডিজ রিপোর্ট। সেখানেও ওটা মেয়েরা 'স্বেচ্ছায়'ই বেছেছে। মেয়েদের অনুমতি নিয়েই করা হয়েছিল।
Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

//সেখানেও ওটা মেয়েরা 'স্বেচ্ছায়'ই বেছেছে।//
তাহলে সেটাকে অনার কিলিং বলবেন? অনার কিলিঙের মধ্যে সেটা কিভাবে পরে?

শুধু পাঞ্জাব নয়, ৭১ এ বাংলাদেশেও প্রচুর এমন আত্মহত্যা হয়েছে হানাদারদের অত্যাচার থেকে বাচতে।
এতে বাহবা দেবার কিছু নেই, কিন্তু অন্য বিকল্প পথ ছিল কি?
Avatar: দ

Re: অন্য পদ্মাবতী

অফিস থেকে কথাবার্তা চালানো খুব চাপ। আর প্রবল বু-গুপনা হয়ে যায়, তাও নিজেরই একটা লেখার লিং দিলাম লজ্জার মাথা খেয়ে, দেশভাগের সময়কার।
http://www.guruchandali.com/default/2017/09/20/1505919379209.html

যাই হোক অনার কিলিং শব্দে আপনার আপত্তি আছে দেখছি, আমি আমার দৃস্টিতে এটাকে 'অনার কিলিং বলছি কারণ সমাজের গেঁথে দেওয় এক অলীক অনারের ধারণা নিজের এই চয়েস গড়ে তোলার পেছনে। সেইজন্য।
Avatar: T

Re: অন্য পদ্মাবতী

আচ্ছা, সংযুক্তা কি করেছিলেন পৃথ্বীরাজ হেরে যাওয়ার পর?
Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

অনার কিলিং মানে কি? আগে সেটা ঠিক করতে হবেতো। সেই reference এ এটা পরে কি?
ও হ্যাঁ, অনুশীলন সমিতির ছেলেরাও কিন্তু মিশনে যাবার আগে পুজো করে যেত, কারণ তারা আর ফিরবে না যেনে, মানে বাচলেও ইংরেজদের কাছে ধরা দেবে না নিজের সম্মান বাঁচাতে। এতাকে অনার কিলিং আমি বলতে পারব না।
আমিও একটু ব্যাস্ত পড়েই উত্তর দিয়েন।
Avatar: Atoz

Re: অন্য পদ্মাবতী

আক্রমণকারী কামুক আপদ শয়তানটাকে পালাতে দেবেন্না। পরাজিত করে রণক্ষেত্রের মাঝখানে একটা খুঁটিতে বাঁধা হোক ব্যাটাকে। তারপরে যথোপযুক্ত "শিক্ষা" দেবার পর জ্বালিয়ে দেওয়া হোক।
ধরণী ভারমুক্ত হোক।
Avatar: Du

Re: অন্য পদ্মাবতী

বনশালী বা কি দেখালো? পদ্মিনী আগুনে না পুড়ে দিল্লীর ট্রেন ধরছে?
Avatar: Du

Re: অন্য পদ্মাবতী

কাটাপ্পাকো কিউ মারার মত একটা সাসপেন্স সব নিউজেই ।।।মানে যদি জহরব্রত দেখিয়েই থাকে তাহলে রাজ্পুত রানীর অপমানটা হল কোদ্দিয়ে। নাকি পুড়েও যথেষ্ট হল না? ছাইয়ে হাত দিয়ে কাঁদলো মুসলমান রাজা?
Avatar: Atoz

Re: অন্য পদ্মাবতী

আহা হয়তো দেখিয়েছে আলাউদ্দিনকে ইন্দ্রদেব মনে করলেন রাণী। তাই বেচারা রাণী পেরেমে পড়ে গলেন আর নিজেই ইন্দ্রদেব এর কাছে গেলেন।
আজ থেকে বহু বছর আগে এক জনপ্রিয় দৈনিকের রাবিবারের পাতায় এইরকম এক আলাউদ্দিন ইন্দ্র অ্যাঙ্গেল দেখিয়েছিল এক লেখক। তখন বিশেষ পাত্তা পায় নি। হয়তো সে এখন বলিউডে। ঃ-)

Avatar: aranya

Re: অন্য পদ্মাবতী

চয়নের পোস্টের প্রেক্ষিতে, বিনয়, বাদল ও দীনেশ আত্মহত্যার চেষ্টা করেছিলেন, প্রথম দুজন সফল হন।

বিনয় নিজের মাথায় গুলি করেছিলেন, তাও মৃত্যু আসে নি, হাসপাতালে আঙুল দিয়ে নাকি গুলির ক্ষত ঘেঁটে দেন, যাতে সেপটিক হয়ে মারা যান।

খুবই সাহসী, শ্রদ্ধেয় (আমার কাছে) মানুষ সব।

'ইংরেজদের কাছে ধরা দেবে না নিজের সম্মান বাঁচাতে' - এটা হতে পারে, আবার বন্দী অবস্থায় অত্যাচার সহ্য করতে চান নি বা অত্যাচারে সইতে না পেরে যদি সহযোগী বন্ধুদের নাম প্রকাশ করে ফেলেন, সেটা চান নি, এমনও হতে পারে।

বিশ্বাস করতে ইচ্ছে করে, প্রথমটাই কারণ ছিল, ইংরেজের কাছে ধরা দেওয়া মানে একরকম পরাধীনতা, হার স্বীকার ইঃ - সম্মান হানি, তার চেয়ে মৃত্যু কাম্য
Avatar: কল্লোলB

Re: অন্য পদ্মাবতী

পদ্মাবতী-কে নিয়ে এতো আলুচানা পড়ে ডহর-বাবুর কথাই মনে পড়ে।একবার এটা পড়ে দেখি আমরা
http://scroll.in/article/698006/rani-padmini-and-four-other-hindutva-h
istory-myths-exploded

Avatar: চয়ন

Re: অন্য পদ্মাবতী

আর বানশলী পাগল নয় যে ইতিহাস নিজের মত লিখবে।কারণ যেখান থেকে গল্প নিয়েছে সেখানে এমন কিছু নেই এওমনকি দীপিকাও একই কথা বলেছে।
এটা সম্ভবত গট আপ। নেগেটিভ প্রচার। এখন প্রশ্ন কর্নী সেনারা কত টাকা খেয়েছে?

মন্তব্যের পাতাগুলিঃ [1] [2]   এই পাতায় আছে 10 -- 29


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন