রৌহিন RSS feed

রৌহিন এর খেরোর খাতা। হাবিজাবি লেখালিখি৷ জাতে ওঠা যায় কি না দেখি৷

আরও পড়ুন...
সাম্প্রতিক লেখালিখি RSS feed
  • পরীবালার দিনকাল
    ১--এ: যত তাড়াতাড়িই কর না কেন, সেই সন্ধ্যে হয়ে এলো ----- খুব বিরক্ত হয়ে ছবির মা আকাশের দিকে একবার তাকাল, যদি মেঘ করে বেলা ছোট লেগে থাকে৷ কিন্তু না: আকাশ তকতকে নীল, সন্ধ্যেই হয়ে আসছে৷ এখনও লালবাড়ির বাসনমাজা আর মুনি দের বাড়ি বাসন মাজা, বারান্দামোছা ...
  • বল ও শক্তি: ধারণার রূপান্তর বিভ্রান্তি থেকে বিজ্ঞানে#1
    আধুনিক বিজ্ঞানে বস্তুর গতির রহস্য বুঝতে গেলেই বলের প্রসঙ্গ এসে পড়ে। আর দু এক ধাপ এগোলে আবার শক্তির কথাও উঠে যায়। সেই আলোচনা আজকালকার ছাত্ররা স্কুল পর্যায়েই এত সহজে শিখে ফেলে যে তাদের কখনও একবারও মনেই হয় না, এর মধ্যে কোনো রকম জটিলতা আছে বা এক কালে ছিল। ...
  • আমার বাবা আজিজ মেহের
    আমার বাবা আজিজ মেহের (৮৬) সেদিন সকালে ঘুমের ভেতর হৃদরোগে মারা গেলেন।সকাল সাড়ে আটটার দিকে (১০ আগস্ট) যখন টেলিফোনে খবরটি পাই, তখন আমি পাতলা আটার রুটি দিয়ে আলু-বরবটি ভাজির নাস্তা খাচ্ছিলাম। মানে রুটি-ভাজি খাওয়া শেষ, রং চায়ে আয়েশ করে চুমুক দিয়ে বাবার কথাই ...
  • উপনিষদ মহারাজ
    একটা সিরিজ বানাবার ইচ্ছে হয়েছিলো মাঝে। কেউ পড়েন ভালোমন্দ দুটো সদুপদেশ দিলে ভালো লাগবে । আর হ্যা খুব খুব বেশী বাজে লেখা হয়ে যাচ্ছে মনে হলে জানাবেন কেমন :)******************...
  • চুনো-পুঁটি বনাম রাঘব-বোয়াল
    চুনো-পুঁটি’দের দিন গুলো দুরকম। একদিন, যেদিন আপনি বাজারে গিয়ে দেখেন, পটল ৪০ টাকা/কেজি, শসা ৬০ টাকা, আর টোম্যাটো ৮০ টাকা, যেদিন আপনি পাঁচ-দশ টাকার জন্যও দর কষাকষি করেন; সেদিনটা, ‘খারাপ দিন’। আরেক দিন, যেদিন আপনি দেখেন, পটল ৫০ টাকা/কেজি, শসা ৭০ টাকা, আর ...
  • আগরতলা নাকি বানভাসি
    আগরতলা বানভাসি। দামী ক্যামেরায় তোলা দক্ষ হাতের ফটোগ্রাফ বন্যায় ভাসিয়ে দিচ্ছে ফেসবুকের ওয়াল। দেখছি অসহায়ের মতো সকাল, দুপুর বিকেল, রাত হোল এখন। চিন্তা হচ্ছে যাঁরা নীচু এলাকায় থাকেন তাঁদের জন্য। আমাদের ছোটবেলায় ঝমঝমিয়ে বৃষ্টি হোত হাওড়া নদীর বুক ভরে উঠতো ...
  • ভূতের_গল্প
    পর্ব এক"মদন, বাবা আমার ঘরে আয়। আর গাছে গাছে খেলে না বাবা। এক্ষুনি ভোর হয়ে যাবে। সুয্যি ঠাকুর উঠল বলে।"মায়ের গলার আওয়াজ পেয়ে মদনভূত একটু থমকাল। তারপর নারকেলগাছটার মাথা থেকে সুড়ুৎ করে নেমে এল নীচে। মায়ের দিকে তাকিয়ে মুলোর মত বিরাট বিরাট দাঁত বার করে ...
  • এমাজনের পেঁপে
    একটি তেপায়া কেদারা, একটি জরাগ্রস্ত চৌপাই ও বেপথু তোষক সম্বল করিয়া দুইজনের সংসারখানি যেদিন সাড়ে ১২১ নম্বর অক্রুর দত্ত লেনে আসিয়া দাঁড়াইল, কৌতূহলী প্রতিবেশী বলিতে জুটিয়াছিল কেবল পাড়ার বিড়াল কুতকুতি ও ন্যাজকাটা কুকুর ভোদাই। মধ্য কলিকাতার তস্য গলিতে অতটা ...
  • ব্যক্তিগত হিরোশিমা ডে অথবা ফ্রেন্ডশিপ ডে
    ঘুম থেকে উঠেই দেখি পিতাশ্রী ও মাতাশ্রী হিরোশিমা ডে পালন করছে। পার্ল হারবারে কে বোমা ফেলেছিলো জানিনা কিন্তু মাতারাণী আলমারি খুলে শাড়ি টাড়ি পরে তৈরী। পিতাশ্রী হতাশ ও ভীত গলায় আমায় অনুযোগ করলেন, দেখ না আমি কিচ্ছু বলিনি খালি বলেছি এ বর্ষায় কেউ দই খায় তাতেই ...
  • মেয়েদের চোরাগোপ্তা স্ল্যাং-2
    আমাদের এক্কাদোক্কা বেলায় সে অর্থে কোনো স্ল্যাং নেই। জাতীয় পতাকা উড়লে যেমন কোন সমস্যা নেই, দারিদ্র নেই। ডগডগে সিঁদুরের ক্যামোফ্লেজে যেমন সম্পর্কের শীতলতা নেই। বিজ্ঞাপনের ঢেউয়ে যেমন ভেসে নেই নিয়োগের লাশ।পাঁচমিশেলি কলোনির খোলা কন্ঠ থাকে। ভাষা থাকে। আর বাবু ...

প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

রৌহিন

গত তিনদিন ধরে ফেসবুকের আকাশে বাতাসে ঘুরে বেড়াচ্ছে সেই অমোঘ বানী – অমর্ত্য সেন বলেছেন তালাকের ফলে মাত্র ১.৩% মুসলিম মহিলা বিচ্ছিন্না এবং ক্ষতিগ্রস্ত, অতএব তিন তালাক কোন সমস্যাই নয়। অমর্ত্য বামপন্থী (পড়ুন বামৈস্লামিক) বুদ্ধিজীবি বলেই এমন অসংবেদী কথা বলতে পারেন। এতেই প্রমাণ হল বামেরা কেবল মুসলিম তোষণকেই ধর্মনিরপেক্ষতা বোঝেন। তারা সিউডো সেকুলার। ইত্যাদি, প্রভৃতি।
প্রথমে একটু বিষয়টা বোঝা প্রয়োজন। কতটা সত্যি, কতটা জল, ইত্যাদি। ঘটনা হল প্রাতীচী ট্রাস্টের অফিসিয়াল ওয়েবসাইটে এই স্টাডি লিঙ্কটি নেই। সেটা সম্ভবত: প্রাতীচীরই গাফিলতি – ওএবসাইটটি আপডেটেড নয়। অতএব আমাদের ভরসা এ বিষয়ে টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত একটি রিপোর্ট। http://m.timesofindia.com/city/kolkata/Death-not-talaq-does-them-part-
in-Bengal/articleshow/55934400.cms

এই রিপোর্ট ফার্স্ট হ্যান্ড নয় কিন্তু কয়েকটা ব্যপার এখান থেকে বোঝাই যায়। প্রথমত: প্রাতীচী ট্রাস্ট শুধু তার অবজার্ভেশনটুকু প্রকাশ করেছেন – নিরীক্ষার ফলাফল। এটা সমস্যা কি না এ নিয়ে বক্তব্য রাখেননি। রেখে থাকলে সেটা এমনিতেও পদ্ধতিগত ভুল ধরা হত কারণ এই ধরণের সমীক্ষা থেকে কোন সিদ্ধান্তে আসা সম্ভব নয় – তা করাও হয় না। দ্বিতীয়ত:, অমর্ত্য এ বিষয়ে আদৌ কিছু বলেনি, তার সংস্থা একটা সমীক্ষা প্রকাশ করেছে মাত্র। এটাকে অমর্ত্যর বক্তব্য বলে প্রচার করলে এরপর থেকে দিলীপ ঘোষের কথাও মোদীর বক্তব্য হিসাবে প্রচার পেতে পারে। তৃতীয়ত:, ১.৩% র হিসাব কোন ডেটা সেটে সেটা পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে।
এই সমীক্ষার বাইরেও একটা বিরাট বড় সমাজ আছে। তাতে মুসলমান বলে একটা সম্প্রদায় আছে। গরীব বলেও একটা সম্প্রদায় আছে। তাদের নিয়ে শহুরে বাবুদের, শাইনিং পরহিতাকাঙখী মধ্যবিত্তদের, হিন্দুত্ববাদী সংখ্যাগুরু সমাজের বিপুল পরিমাণ মাথাব্যথাও আছে। তিন তালাকের ফলে গরীব মুসলমান নারী কত কষ্টে আছে সে কথা ভেবে কয়েক পুকুর জল এদের চোখ দিয়ে গড়িয়েও গেছে। তা সেই সমাজকে আমরা কে কে দেখেছি কাছ থেকে? আমার নিজের দেখা খুব কম – আমি সমাজসেবক কোনদিন ছিলাম না – বিপ্লবী হবার শৌখিন মজদুরির শখও বহুদিন হল ঘুঁচেছে। তবে আমাদের পৈতৃক বাড়ি, যা এককালে গন্ডগ্রামই ছিল এখন কালের চাকায় চড়ে মফস্বলের দোরগোড়ায় উপনীত, সেখানে আমাদের বাড়ির পরেই শুরু হয় মুসলমান পাড়া। চেনা খুব সহজ। পাকা রাস্তা এবং ইলেক্ট্রিকের পোল, এখনো, আমাদের বাড়িতে এসেই শেষ হয়ে যায়। আগে মুসলমান পল্লী। গরীব মুসলমান পরিবার সব। আর কাজের সূত্রে কিছু গ্রামে গঞ্জে ঘুরে ফিরে দেখা কিছু পরিবার। তাদের দুয়েকজনের ঘরে পাত পেড়ে খেতেও হয়েছে কখনো সখনো বাধ্য হয়ে। আমার ভদরলোকি উঁচু নাক সিঁটকে রেখে। তা এটুকুই চেনা জানা। তালাকপ্রাপ্তা কারোর সাথে আলাপ হয়নি। নির্যাতিতা অসহায় নারী অনেক দেখেছি। এগুলো তথ্য হিসাবে অকিঞ্চিৎকর।
গুণীজনেরা বলবেন এত সারকাজম লেখার মান নষ্ট করে – এতটার প্রয়োজন ছিল না। আমার মতে ছিল। ছিল কারণ শাইনিং মধ্যবিত্ত এবং হিন্দুত্ববাদীদের এই হঠাৎ করে তালাক দরদী হয়ে ওঠায় আমি নির্যাতিতার পাশে দাঁড়ানোর সদিচ্ছা আদৌ দেখতে পাচ্ছি না। এটা নেহাৎই একটা রাজনৈতিক বক্তব্য, কারণ তাদের নিজেদের মহিলাদের জন্য এভাবে তাদের প্রাণ কাঁদে না। তাদের ঘরে এখনো “পরম্পরা”র নামে, “ভারতীয় সংস্কৃতি”র নামে নারী নির্যাতনের চাষ। এবং এই অছিলায় তিন তালাকের বিরোধিতা করার নামে একই সাথে একটু ইসলামকে গালিও দেওয়া গেল আবার অভিন্ন দেওয়ানী আইনের হয়ে একটু দালালীও করে নেওয়া গেল। চালনি বলে ছুঁচকে ---
বামপন্থীদের এই প্রসঙ্গে কী অবস্থান, এটা এই মুহুর্তে বেশ জটিল প্রশ্ন। কারণ বামপন্থী কারা, বামপন্থাই বা সঠিক কোনটা, এ নিয়ে দ্বন্দ্ব ও ধন্ধ অব্যাহত। আমি আমার মত করে বামপন্থার সংজ্ঞা স্থির করেছি এবং সেই সংজ্ঞা অনুযায়ী আমি নিজেকে বাম বলে মনে করি। অতএব এ বিষয়ে আমার ব্যক্তিগত অবস্থানটুকু বলব যা আমার ধারণানুযায়ী বামপন্থার বক্তব্য। এই বক্তব্যের দায় অন্য কোন বামপন্থী নাই নিতে পারেন।
১। তিন তালাক প্রথা সমর্থন করিনা। কারণ তা বর্তমান রূপে লিঙ্গ নিরপেক্ষ নয়, নারীবিরোধী। এই প্রথার পরিবর্তন চাই। যে মুসলিম মহিলারা এবং তাঁদের যেসব সহযোগীরা এজন্য মুসলিম পার্সোনাল ল বোর্ড এবং ভারতীয় আইন ব্যবস্থার বিরুদ্ধে লড়ছেন তাঁদের সমর্থন করি।
২। অভিন্ন দেওয়ানি আইন সমর্থন করিনা। কারন ভারতীয় আইন বর্তমান রূপে প্রচুর অসঙ্গতিপূর্ণ এবং নিজেই লিঙ্গ নিরপেক্ষ নয়। এই আইনের আমূল সংস্কার না হওয়া অবধি অভিন্ন দেওয়ানী আইন আসলে হিন্দু আইনই। তা সমদর্শী নয়।
৩। মুসলিম পার্সোনাল ল বোর্ড, হিন্দু আনডিভাইডেড ফ্যামিলি এক্ট, ম্যারেড উওম্যান এক্ট – এগুলির বিলুপ্তি চাই। পরিবর্তে এগুলির নতুন বিকল্প চাই যারা আধুনিক আইন ব্যবস্থা ও জীবনধারার সঙ্গে সঙ্গতিপূর্ণ হবে।
৪। আদিবাসীদের নিজস্ব বিচার ব্যবস্থা বা সালিশী সভার বিলুপ্তি চাইনা। কিন্তু সেই সভায় কোন বহিরাগতের কোনরকম প্রভাব থাকা চলবে না। কৌমের বাইরের কারো বিচার সালিশী সভায় চলবে না।
৫। সমাজের সমস্ত স্তরে সব রকম লিঙ্গভিত্তিক নির্যাতনের অন্ত চাই। শুধু নারীর ওপর নির্যাতন নয়, সমকামী, রূপান্তরকামী, রূপান্তরিত, উভকামী, হিজড়া, ইত্যাদিদের প্রতি সহমর্মী এবং সমতাপূর্ণ আইন চাই।
এগুলো আমার চাওয়া – আমার মতে বামপন্থী হিসাবে। অবস্থান। সংখ্যাগুরুর আগ্রাসনের বিরুদ্ধে। শাইনিং ইন্ডিয়ার বিরুদ্ধে। রাষ্ট্রক্ষমতার দম্ভের বিরুদ্ধে। আমার দেশের মানুষের পক্ষে।


মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10]   এই পাতায় আছে 41 -- 60
Avatar: Atoz

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

তব্যে? সম্মান বলে কথা! ঃ-)

আদিবাসীদের ভিন্ন আইনের ধারায় রেখে দেবার কথা নিয়ে ওকালতি যারা করেন, তারা আসলে একদল মানুষকে চিড়িয়াখানায় রেখে দিতে চান।

বড়লোক বাবুরা মাঝে মাঝে যাতে এসে দেখেশুনে খানিক ইয়ে করে যেতে পারেন । অসহ্য।
Avatar: b

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

তা কেন? গোয়ার সিভিল কোড সমস্ত দেশের থেকে আলাদা। তাই বলে গোয়া কি চিড়িয়াখানা হয়ে গেছে?
Avatar: Abhyu

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

হ্যাঁ গোয়া তো ক্যাশলেস হয়ে গেছে।
Avatar: ja ta

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

"আদিবাসীদের ভিন্ন আইনের ধারায় রেখে দেবার কথা নিয়ে ওকালতি যারা করেন, তারা আসলে একদল মানুষকে চিড়িয়াখানায় রেখে দিতে চান।

বড়লোক বাবুরা মাঝে মাঝে যাতে এসে দেখেশুনে খানিক ইয়ে করে যেতে পারেন"

এই চরম সত্যিটা লেখার জন্য অভিনন্দন।
Avatar: Idris Ali

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

সেই সিলেক্টিভ এক্টিভিজম আর মুদি চাড্ডি ইত্যাদি তুলে খেস্তা খিস্তি করা। যে কোনো উপায়ে সেক্যুলার বিপ্লবী পরিচয় প্রতিষ্ঠা করতে হবে তো। তাই আপন মনের মাধুরী মিশিয়ে কিছু হাফ বেকড তত্ত্ব উগরে দেওয়া। সেই ট্র্যাডিশন সমানে চলছে।
Avatar: রৌহিন

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

@BMMA -
"১। "এই আইনের আমূল সংস্কার না হওয়া অবধি অভিন্ন দেওয়ানী আইন আসলে হিন্দু আইনই।" - আইনের সংস্কার তো অবশ্যই জরুরি, লিঙ্গ নিরপেক্ষ করাও জরুরি । শুধু তো মুসলিম মহিলাদের তিন তালাক প্রথা বন্ধ নয়, মুসলিম মেয়েরা উত্তরাধিকারসূত্রে ছেলেদের মতোই সমানভাগে সম্পত্তি পাবে কিনা ,মুসলিম সমাজে বহুবিবাহ আইনসিদ্ধ থাকবে কিনা সেটা কিন্তু আইন কে লিঙ্গ নিরপেক্ষ করার পক্ষে খুব দরকারি,দাবি গুলো কিন্তু চাড্ডি নয় মুসলিম মহিলা সংগঠন গুলোই বলছে। BMMA ,মুসলিম পার্সোনেল উইমেন্স ল বোর্ড এটাও বলছে যে এই দাবিগুলো কোরান বিরোধী নয় ,এবং অনেক মুসলিম দেশেই এই পুরুষতান্ত্রিক প্রথা গুলোকে আইন করে বন্ধ করা হয়েছে । মুসলিম মেয়েদের সম্পত্তির উত্তরাধিকার,পুরুষের বহুবিবাহ এব্যাপারে লেখকের বক্তব্য কি ?" - বক্তব্য অত্যন্ত সংক্ষিপ্ত। আইনকে ধর্মনির্বিশেষে লিঙ্গ নিরপেক্ষ হতে হবে। বর্তমান সিভিল কোড তার থেকে বহু যোজন দূরে। চাড্ডিরা কি বলছে তা এখানে ইম্পর্ট্যান্টই নয়। তারা বলছে অন্য স্বার্থে, এটাই বক্তব্য।
"২। অভিন্ন দেওয়ানি আইন হিন্দু দেওয়ানি আইন নয় কারণ এর আওতায় অন্য মাইনরিটি সম্প্রদায় যেমন খ্রিশ্চান,শিখ, বুদ্ধিস্ট, জৈন,পারসী সম্প্রদায় ও আছে। অন্য সংখ্যালঘু সম্প্রদায়ের কোনো ওপর যখন রাষ্ট্রের অভিন্ন দেওয়ানি বিধি বলবৎ ,শুধু মুসলিম দের পার্সোনাল ল বজায় রাখা কি অন্য সংখ্যালঘু ভাইবোন দের প্রতি অবিচার নয় ?" - একটু ভুল হচ্ছে। প্রায় প্রত্যেক সম্প্রদায়ের, এমন কি হিন্দুদেরও, সিভিল কোডের বাইরে প্রচুর নিজস্ব আইন আছে - বিশেষতঃ বৈবাহিক ক্ষেত্রে এবং সম্পত্তির উত্তরাধিকারের ক্ষেত্রে।
"৩। আদিবাসী সালিসি ব্যবস্থায় লেখকের উদ্বাহু সমর্থন দেখে জানতে ইচ্ছে করে ডাইনি হত্যা ও প্রণয়ঘটিত কারণে অন্য সম্প্রদায়ে ( কোনো ক্ষেত্রে সংখ্যালঘু সম্প্রদায়ে ) আদিবাসী কন্যার বিবাহ পরবর্তী সালিশি ও ক্যাঙ্গারু কোর্ট শাস্তিপ্রদান নিয়ে লেখকের মত কি ?" - এর উত্তরটা একটু বড়। প্রথমতঃ "আদিবাসী সালিশী ব্যবস্থায় লেখকের উদবাহু সমর্থন" নেই। যেটা বলা হয়েছে তা হল সেই ব্যবস্থার বদলে যে অন্য ব্যবস্থায় তাদের ইচ্ছার বিরুদ্ধে ইনক্লুড করানো হচ্ছে, সেই ব্যবস্থাটাও একটু চকচকে মোড়কে প্রায় একই ধরণের ভ্রান্তিতে ভরা - অতএব সেই বিকল্প জোর করে গেলানোর কোন অর্থ দেখিনা। আমরা উন্নততর সমাজব্যবস্থা সৃষ্টি করেছি এবং ওদের এতে ইনক্লুড করানো হবে - এটা একটা মিথ্যা গর্ব। লেখকের অসুবিধা এই জায়গাটাতে।
@ atoz
"আদিবাসীদের ভিন্ন আইনের ধারায় রেখে দেবার কথা নিয়ে ওকালতি যারা করেন, তারা আসলে একদল মানুষকে চিড়িয়াখানায় রেখে দিতে চান।" - ঠিকই - বেশ বৈপ্লবিক ভাবনা। "রেখে দিতে চান" অর্থাৎ এখন তারা চিড়িয়াখানাতেই আছেন - এই তো বক্তব্য? আমার বক্তব্য হল ওটা "চিড়িয়াখানা" ভাবাটা ভদ্দরলোকেদের ঔদ্ধত্য ছাড়া কিছু নয়। আমরা বিপ্লবের ভ্যানগার্ড হয়ে গিয়ে ওদের "চিড়িয়াখানা" থেকে বার করে মহান "সভ্য সমাজের" অন্তর্গত করব - বিশ্ব ধন্য ধন্য করবে - এই মুর্খের স্বর্গে আর কদিন?
আরো একবার বলি, আদিবাসীদের সমাজে হাজারটা সমস্যা রয়েছে - পিতৃতান্ত্রিকতাও বহু ক্ষেত্রে রয়েছে - কিন্তু সে সমস্যা তারা নিজেরাই সমাধান করার ক্ষমতা রাখে। আমরা যদি নিজেদেরকে "উন্নততর" সমাজের অংশই ভাবি সেক্ষেত্রে আমাদের একটাই করণীয় - তাদেরকে তাদের মত থাকতে দেওয়া। তাদের বিপ্লবে আমরা নেতৃত্ব দেব না। পাশে দাঁড়িয়ে কোন আদিবাসী নেতার নেতৃত্বে লড়তেই পারি।
Avatar: ranjan roy

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

রৌহিন ও সিএম এর শেষ পোস্টগুলোকে বড় ক।
আসলে আমার আপত্তি দুটো বিপরীত মেরুর একস্ট্রিম স্ট্যান্ড নিয়ে। ভ্যালু জাজমেন্ট নিয়ে।

এক, আদিবাসী সমাজ কী সরল! কী উন্নত! আমাদের মত ভন্ড ও জটিল নয়।
--এটা দূর থেকে দেখা কল্পনাবিলাস।

দুই, ওদের যে করে হোক মূলধারায় ফিরিয়ে আনতে হবে, ওদের ভালর জন্যেই।
--এটা সেই হোয়াইটম্যানস বার্ডেনের রকমফের।

আমরা ওরা আসলে ভিন্ন। পারস্পরিক মেলামেশা লেনদেনের মধ্যে দিয়ে দু'পক্ষেরই একে অন্যের থেকে কিছু নেওয়ার আছে। বাকিটা তার ফলে ভেতর থেকে হবে। ফোঁড়া পাকার আগেই না কাটলে নয়?
Avatar: Atoz

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

আরে কী জ্বালা!
"সে সমস্যা তারা নিজেরাই সমাধান করবে", যদি হয়, তাহলে এইসব অভিন্ন বিধি র আইন নিয়ে কীসের এত ক্যাচক্যাচ?
সবাই নিজের নিজের সমস্যা নিজেরা নিজেরাই সমাধান করে নিক না?
একদিকে আঁতেলপনা করে করে একরকম বলবো আবার অন্যদিকে অন্যরকম, এইসব ভন্ডামি আর কদ্দিন?????

Avatar: ছোটোলোক

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

আটোজের সঙ্গে একমত হলাম। সমস্ত গোষ্ঠিরই তবে নিজ নিজ সিভিল কোড প্রতিষ্ঠিত করা দরকার, আদিবাসি হোক কি হিন্দু কি মুসলিম। আদিবাসিদের বারংবার "ওরা" মনে করবার কারনটাই বা কি? সকলেই তো ভারতের নাগরিক। হিন্দু মুসলিম আদিবাসি খৃষ্টান সমস্ত প্রদেশের জনগনই তো ভারত রাষ্ট্রের সিবিল ও ক্রিমিনাল আইনের অন্তর্ভূক্ত হওয়া দরকার। তাতে কন্সপিরেসির গন্ধ কোত্থেকে বেরোচ্ছে? আদিবাসিরা যদি ডাইনি সাব্যস্ত করে কারোকে পুড়িয়ে মারে সেটা কি বেআইনি নয়? আদিবাসি সমাজে কোনো অন্যায় অবিচার হয় না? এরকম ধরে নেবার মানেটাই বা কী? খাপ পঞ্চায়েত যখন বিচার করে কারোকে শাস্তি দেয় সেটা যেমন খারাপ, ঠিক তেমনি আদিবাসি সমাজের নিজস্ব বিচার ব্যবস্থাও সমান ক্রিটিসিজম দাবি করে। আদিবাসিদের আলাদা করে রাখা হবেই বা কেন? সেরকম করে রাখলেই বরং চিড়িয়াখানা মনে হবে। এটাকে একবারো ভণ্ডামি বলে মনে হচ্ছে না কি? মুসলমানদের ক্ষেত্রেও ঐ একই দৃষ্টিভঙ্গী দেখা যায়। ২০১৬ সালেও বহুবিবাহ রয়েছে, তবু সে আইনের সংশোধন করতে গেলেই ধর্মগ্রন্থের সাইটেশন লাগবে। কেন?
Avatar: b

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

ক্রিমিন্যাল আইন তো একই। সিভিল আইন নিয়েই তো সমস্যা।

Avatar: dd

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

আচ্ছা, আপনেরা যে তখন থেকে আদিবাসী,আদিবাসী করে হেদিয়ে যাচ্ছেন, তো আদিবাসীরা কি একটা অখন্ড হোমোজিনাস জনগোষ্ঠী ? গুগুল তো বলছে ৬৪৫টি শিডিউল্ড ট্রাইব আছে ।

প্রায় দশ কোটি এই ট্রাইবাল মানুষ আছে ভারতে। সাঁওতাল, ওঁরাও, মুন্ডা, কোল,ভীল, নাগা, মিজো,কুকি, গোঁদ, বোরো ........। এমন কি সেই উপজাতির মধ্যেও নানান ক্ল্যান আছে - যেমন মিজোদের মধ্যেই সাত আটটা উপজাতি- তাদের ভাষাও এক নয়।

তো,এদের প্রত্যেকের জন্যেই আলাদা আলাদা আইন থাকবে - এটাই দাবী। তাই তো? ওয়ান আইন ফিটস অল আদিবাসী করলে তো সেই একই সমস্যা।

খুবই চিন্তায় আছি।
Avatar: ছোটোলোক

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

ওয়ান আইন ফর অল ভারতীয় হতে পারে না কি? সেটাই প্রশ্ন ছিল।
Avatar: রোবু

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

না, একটু অন্যভাবে ভাবা যাক। ওয়ান আইন ফর অল 'ভারতীয়' কেন? ভারতকে আমরা ইউনিট হিসেবে ধরছি কেন?
Avatar: pi

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

আদিবাসীদের জন্য তাঁদের নিজেদের মত কিছু থাকুক, এটা চাওয়া মানে তাঁদের চিড়িয়াখানার জীব হিসেবে দেখা !!
Avatar: মিলি সুলতানা

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব


বাংলাদেশের একজন মুসলিম নারী হিসেবে ভারতীয় মুসলিম নারীদের জন্য দু:খ লাগছে। ফিল্ড মার্শাল আয়ুব খান ১৯৬১ সালেই পাকিস্থানে বহু বিবাহ মুসলিম পুরুষের জন্য কঠিন করে দিয়েছিলেন। প্রথম স্ত্রীর অনুমতি ব্যতীত দ্বিতীয় বিয়ে করা যায় না। আর ওখানেই আটকে যায় সব। কারণ প্রথম স্ত্রী দ্বিতীয় বিয়ের অনুমতি দেয় না। কেন দেবে? ভারতের যে অগ্রসর মুসলিম স্টাররা হিন্দু স্ত্রী বিয়ে-টিয়ে করেন, ওনরা প্রগতিশীলতার জন্য নিজের বোন বা মেয়ের জন্যও কি বহুবিবাহ বন্ধ করতে চান না? ভাগ্যিস বাংলাদেশ বা পাকিস্থানের মুসলিম পুরুষ তুলনামূলক প্রগতিশীল। তা’ ভারতের হিন্দু প্রগতিশীলরা তাহলে মুসলিম নারীর জন্য স্বামীর বহুবিবাহকে ‘প্রগতিশীলতা’ মনে করেন?
Avatar: রোবু

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

উপরের লেখা এবং ততপরবর্তী আলোচনা থেকে এই সিদ্ধান্তে উপনীত হতে বিশেষ ক্ষমতা লাগে মিলি সুলতানা!
Avatar: মাধব

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

"সে সমস্যা তারা নিজেরাই সমাধান করার ক্ষমতা রাখে"!!!! যুক্তি তো অদ্ভুত থেকে অদ্ভুততর হয়ে চলেছে! নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করে নিলে তো আইন ব্যবস্থা তুলে দিলেই হয়, সবাই নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করবে। রাজস্থানে রূপ কানোয়ারকে যখন সহমরনে যেতে বাধ্য করা হয় তখন আমরা কেন হস্তক্ষেপ করতে চাই, ওদের সমস্যা ওরাই সমাধান করুক নাহয়। যেসব পরিবার পণ দিতে বাধ্য করেন আর যাঁরা পণ দিতে বাধ্য হন তাঁরাও নাহয় নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করুক! আমরা কেন বিপ্লবের ভ্যানগার্ড হয়ে আমাদের ভালোমন্দ বোধ ওদের ওপর চাপাতে যাই? খাপ সভা থেকে যখন ফরমান জারি হয় মেয়েরা মোবাইল ব্যাবহার করলে চরিত্র নষ্ট হবে তখন কেন আমরা শাইনিং মধ্যবিত্তরা হৈচৈ শুরু করি? কেন ওদের সমস্যা ওদেরই সমাধান করতে ছেড়ে দি না?
Avatar: pakistani

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

@মিলি সুলতানা
ROFL ।।খোরাকের অভাব নেই।
Avatar: ছোটোলোক

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

ভারত তো একটাই রাষ্ট্র। তার সব নাগরিকের সমান অধিকার থাকবে না কেন? সমান বিচার ব্যবস্থা সবার জন্য দাবি করাটা কি অন্যায়?
Avatar: ছোটোলোক

Re: প্রসঙ্গ তিন তালাক: প্রতীচী ট্রাস্ট: অমর্ত্য সেন: এবং চাড্ডিত্ব

বাংলাদেশে কি তিন তালাক প্রথা আছে? একটু কনফার্ম করবেন?

মন্তব্যের পাতাগুলিঃ [1] [2] [3] [4] [5] [6] [7] [8] [9] [10]   এই পাতায় আছে 41 -- 60


আপনার মতামত দেবার জন্য নিচের যেকোনো একটি লিংকে ক্লিক করুন