বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6]     এই পাতায় আছে1--30


           বিষয় : দুধেলা গাই হ্যাজ
          বিভাগ : অন্যান্য
          শুরু করেছেন :NRS
          IP Address : 56.182.7823.14 (*)          Date:12 Jun 2019 -- 09:37 AM




Name:  NRS          

IP Address : 56.182.7823.14 (*)          Date:12 Jun 2019 -- 09:37 AM

আসিফা তো বিচার পেল।খানিকটা হলেও পেল।যদিও আমি অপরাধীদের মৃত্যুদন্ড হলেই খুশি হতাম।

কিন্তু গুড়িয়া এখনও বিচার পায়নি।গুড়িয়ার বাবা বিনোদ দাস,কোলকাতা কর্পোরেশানের সাফাই কর্মী আজও তার দশ বাই আটের ঘরে বসে বসে অপেক্ষা করে মেয়ের একটা খবর সে পাবে।না মেয়ের বেচে থাকার আশা সে আর করেনা।খালি আশা করে মেয়েটার মৃত্যুটা কিভাবে হয়েছিল সেটুকু যদি জানা যায়।আমরা তাকে বলতে পারিনা তার মেয়ের কি হয়েছে খুন হয়েছে নাকি পাচার হয়ে গেছে এমন কোন জায়গায় যেখান থেকে আর ফিরে আসা সম্ভব নয়।

এখন বিনোদ দাস খালি একটাই কথা বলে, "এই শহরে গরীব মানুষরা বিচার পায়না বাবু"।

আমরা কিছু বলতে পারিনা।চুপ করে শুনি।কিইবা বলব।কিছুই তো বলার নেই।

ইতিমধ্যে হাইকোর্টের রায়ে দুই দুইবার সিটের সদস্যদের পরিবর্তন করা হয়েছে।গুড়িয়াকে খুজে পেতে পুলিশের অনীহা সব কিছুকে ছাপিয়ে গেছে।তার আগে জনসাধারনের ক্ষোভ ধামাচাপা দেওয়ার জন্য তারা টুইট করে হুমকি দিয়েছিল।তারপরে তারা একটি মৃতদেহ এনে হাজির করেছিল।ডিএনএ টেস্টিং করেও ডিএনএ ম্যাচ করেনি।তারপরে পুলিশ আর কোন দিশা দেখাতে পারেনি।অবশ্য দিশা দেখানোর খুব একটা আগ্রহও দেখায়নি তারা।

অনেকে ছিল যারা নাকি সেই সময় গুড়িয়াকে মিন্টু মিঞার সাথে সুখে শান্তিতে ঘরকন্না করতে দেখে এসেছিল,কিন্তু গুড়িয়ার কোন খোজ পাওয়া যায়নি।এমনকি গত ফেব্রুয়ারিতে গুড়িয়া আঠারো বছরের হয়ে যাওয়ার পরেও কোন খোঁজ পাওয়া যায়নি।অবশ্য গুড়িয়াদের খোঁজ পাওয়া যায়ওনা।তারা এক হাত থেকে আরেক হাত বদল হতে হতে চলে যায় না ফেরার দেশে।মিন্টু মিঞা অবশ্য আছে বহাল তবিয়তেই।তাকে পুলিশ আর বিরক্ত করেনি।

আর বিনোদ দাসরা অপেক্ষায় থাকে কবে আবার মেয়ে রাতে ঘুমের সময় তার মাথায় হাত বুলিয়ে দিয়ে আদর করে ডেকে বলবে, "বাবা, একটা টাকা দেবে,লজেন্স কিনব"।গুড়িয়া তো লজেন্স কিনতে গিয়েই হারিয়ে গেছিল।নাকি গুড়িয়া হারিয়ে গেল আমাদের "সম্প্রীতি" খোঁজার তাড়নায়?

উত্তর নেই।আমাদের কাছে কোন উত্তরই নেই বিনোদ দাসকে দেওয়ার জন্য।আমাদের কাছে আছে খালি নীরবতা।আর কিইবা দেবে এই শহর বিনোদ দাসকে।এক গরীব সাফাই কর্মী তো এই শহরের কেউ হয়না।তার তো কেউ নেই এই শহরে আর যে তাকে হাত ধরে ভরসা দেবে।তার মেয়ে তো কোথাও নেই আর।

এই শহর খালি তাকে দিয়েছে একাকীত্ব।তাই নিয়েই সে বেচে আছে।আর অপেক্ষা করে চলেছে কোন একদিন তার মেয়ের মৃত্যুটা সে জানতে পারবে, সেদিন সেও চলে যাবে হয়ত না ফেরার দেশে।এই শহরের "সম্প্রীতি" কেড়ে নিয়েছে বিনোদ দাসের বাঁচার ইচ্ছা।বিনোদ দাস এখন এক জীবন্মৃতের নাম।

https://www.facebook.com/diptasya.jash/posts/1935419136497894

https://www.facebook.com/diptasya.jash/posts/1928586127181195

https://www.facebook.com/diptasya.jash/posts/1930633280309813


Name:  NRS          

IP Address : 56.182.7823.14 (*)          Date:12 Jun 2019 -- 09:38 AM

আমরা জানি, মৃত্যুর কোন জাত নেই। কিন্তু ইসলাম ধর্মে অ-মুসলিম মৃতদেহ নিয়েও গোঁড়ামিতে ভুগছে। একজন মুসলমান মারা গেলে, আরেকজন মুসলমানের বলতে হয়, “ইন্ন লিল্লাহে ওয়াইনা ইলাহে রাজেউন", অর্থাৎ "এই মুসলমান ভাইয়ের পবিত্র মৃতদেহটি যেন চির শাস্তিতে চিরনিদ্রায় কবরে শায়িত থাকে"। কিন্তু হিন্দু বা অন্যান্য ধর্মাবলম্বী মৃতদেহ রাস্তা দিয়ে বহন করার সময় মুসলমানদের পবিত্র কোরাণের এই আয়াতটি বলতে শোনা যায় বা বলতে হয়, - “ ফিনারে জাহান্নামে খালেদুন”। অর্থাৎ "ওহে কাফির, বিধর্মী,... তুমি যেন জাহান্নামের আগুনে জ্বলে পুড়ে শেষ হও"।

কোথাও কোন সভাসমাবেশে শুধুমাত্র মুসলমান ব্যক্তিগণ উপস্থিত আছেন, এরূপ বুঝলে তখন তাদের বলতে হয় “আচ্ছালামু আলাইকুম ওয়া রকমতুল্লহে বরকাতু” অথবা সংক্ষেপে "আচ্ছালামু আলাইকুম” বললেও চলে। অর্থাৎ আল্লার তরফের শান্তি (একমাত্র) আমাদের উপর বৰ্ষিত হোক, এবং আপনার উপরও বর্ষিত হোক। কিন্তু উক্ত সমাবেশে মুসলিম ছাড়া হিন্দু বা অন্যান্য ধর্মাবলম্বীগণও উপস্থিত আছে এইরূপ বুঝলে, তখন তাদের বলা কর্তব্য,- “ আচ্ছালামু আলাইকুম ইয়া মানিত্ত বাল হুদা” অর্থাৎ আল্লার তরফের শাস্তি একমাত্র মুসলমান ভাইদের উপর বর্ষিত হোক, বিধমীদের জন্য তা প্রজোয্য নয়।

তাহলে সহজেই অনুমেয়, পবিত্র ইসলাম ধর্ম থেকে বিশ্ববাসী কি ধরনের শান্তির বাণী পেতে পারেন। অথচ হিন্দুধর্মে গীতার বাণী হল ওঁ শান্তি ওঁ শান্তি ওঁ শান্তি। - অর্থাৎ এখানে বিশ্ববাসীর সুখ, শান্তি ও কল্যাণ কামনা করা হয়েছে। কাউকে বাদ দিয়ে কল্যাণ কামনা করা হয় নি। এটাই চির শাশ্বত সনাতন ধর্মের মাহাত্ম্য।


Name:  NRS          

IP Address : 56.182.7823.14 (*)          Date:12 Jun 2019 -- 09:39 AM

ডাক্তারবাবুরা বৃথা এত পরিশ্রম করছেন। আজ আপনারা আন্দোলন করবেন, কাল আপনাদের আন্দোলন হাইজ্যাক হবে মাননীয়ার পেটোয়া কিছু নির্মল মাজি বা নকশাল নেতার দ্বারা। পরশু উনি নীলরতন সরকারে ঢুকবেন, একপাশে বীরেন্দ্র আরেকপাশে বিনীতকে দাঁড় করিয়ে হাতে মাইক নিয়ে ইন্টার্নদের জন্য প্যাকেজ ঘোষনা করবেন, দোষীদের শাস্তি ঘোষনা করবেন, লোকদেখানো এক আধটা দুধ দেওয়া গরুকে কয়েক মাসের জন্য হাজতে পুরে জনরোষের হাত থেকে বাঁচাবেন,... ব্যাস তেনার পেটোয়া আন্দোলনের নেতৃত্বের হাততালিতে আপনাদের 'কিন্তু' চাপা পড়ে যাবে। এক সপ্তাহের মাথায় আবার আপনারা ডিউটি জয়েন করবেন, পরের মাসে আবার শান্তিপ্রিয় দুধেল গাইদের দ্বারা আক্রান্ত হবেন, এবার একটা ট্রাকে লোক ভর্তি করে এসে ইঁট মেরে গেছে এরপর হয়ত দশটা ট্রাকভর্তি লোক নিয়ে এসে গোটা মেডিক্যাল কলেজটাই জ্বালিয়ে দিয়ে যাবে... আপনাদের মধ্যে যাঁরা বেঁচে থাকবেন, আবার দুদিন ধর্নায় বসবেন, আবার সেম প্রসেস রিপিট হবে। (আর ততদিনে অভিযুক্তরা বেকসুর খালাস হয়ে যাবে)

এতকিছুর মধ্যে শেষমেশ চুতিয়া কারা বনবে?? আপনাদের সমর্থন করা নন মেডিকো মানুষজন। তাঁদের শুনতে হবে কলেজে কলেজে ডাক্তারের মাথায় ইঁট মেরে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া দুধেল গাইদের ধর্ম হয় না। তাঁরা পাকিস্তানের ডেড সমর্থক হলেও না।


Name:  NRS          

IP Address : 56.182.7823.14 (*)          Date:12 Jun 2019 -- 09:40 AM

আসলে ওরা বুঝে গেছে যে রাস্তায় বাইক নিয়ে বেরোলে নিজেদের প্রোটেকশনের জন্যও হেলমেটের দরকার পড়ে না । একফালি টুপিই যথেষ্ট ।

ওরা এটাও বুঝে গেছে যে খুলি তো ওদের ভাঙবেই না , উল্টে অন্যের খুলি ভেঙে দিলেও তাদের শাস্তি হবে না ।

আফটার অল , দুধেল গাইদের খুলি ভাঙে না ( অরণ্যের প্রাচীন প্রবাদ ) ।


Name:  NRS          

IP Address : 56.182.7823.14 (*)          Date:12 Jun 2019 -- 09:41 AM

সন্দেশখালিতে নিখোঁজ ব্যক্তিদের বস্তাবন্দী দেহ উদ্ধার ।
এন আর এসের জুনিয়র ডাক্তারের বাঁচার আশা প্রায় ক্ষীণ ....

খুব অসহায় লাগছে । এই নরপিশাচিনীর থেকে মুক্তি কবে পাব আমরা ?


Name:  NRS          

IP Address : 56.182.7823.14 (*)          Date:12 Jun 2019 -- 09:41 AM

এই যে চোখে গুলি করে , মাথায় গুলি করে হত্যা , এটার কিন্তু একটা ট্র্যাডিশন আছে ।

ফিরে যেতে হবে পনেরোশো বছর আগের ইতিহাসে , মরুভূমিতে একদল যাযাবর বেদুইনের গোষ্ঠীদ্বন্দ্বের লড়াইয়ে আধিপত্য কায়েম করার মোডাস অপারেন্ডিতে । মরুভূমিতে সম্পদ কম , অর্থাত বেঁচে থাকার লড়াইতে সেই সীমিত সম্পদের ওপর নজর সবারই । ফলে যে যুদ্ধটা হত , তাতে যুদ্ধ জয় শুধুমাত্র সৈন্য সামন্তদের বন্দী করে ক্ষান্ত থাকলে চলত না । বিজিতদের এমন শাস্তি দেওয়ার চল থাকত যাতে কিনা পরবর্তী প্রজন্ম মাথা তুলে দাঁড়াতে না পারে । বিদ্রোহের বীজ বুড়বুড়ি কাটার সময়ই সেই ভয়ঙ্কর শাস্তির চিন্তা মাথায় আসতে বাধ্য ।

সাম্রাজ্যবাদ বিস্তারে এই সাইকলজিকাল গেম থাকতেই পারে । কিন্তু এই সাম্রাজ্যবাদ বিস্তারকে যখন ধর্মের মোড়কে পেশ করা হয় , সেটাই বিপজ্জনক । আপামর জনসাধারণ যাকে শান্তির ধর্ম বলেন , সেটা যে আসলে একটা পলিটিকাল বিলিফ , সেটা যে কবে আমরা বুঝব ?

সন্দেশখালিতে যেটা হচ্ছে , সেটা ইতিহাসের পুনরাবৃত্তি মাত্র । নোয়াখালির কথা স্মরণ করা যাক । আউট অফ অল প্লেসেস , হোয়াই নোয়াখালি ? ওখানকার ভৌগলিক অবস্থান খেয়াল করুন , তিনদিক নদী দিয়ে ঘেরা । অত্যাচারিত মানুষের পালাবার পথ নেই , ফলে পড়ে পড়ে মার খাওয়াটাই ছিল ভবিতব্য । পূর্ব বাংলায় সেই সময় কিন্তু হিন্দুদের পাল্টা মার দেওয়ার মত সংখ্যাধিক্য ছিল , কিন্তু নোয়াখালির ঘটনা আসলে তাদের শিরদাঁড়ায় ঠান্ডা স্রোত বইয়ে দিয়েছিল ।

সেম ওল্ড ট্যাক্টিক্স । সেম ওল্ড স্ট্র্যাটেজি । জায়গার নামই শুধু পাল্টে যায় ।

ইন্সাফ তিনি দিচ্ছেন , ইঞ্চিতে ইঞ্চিতেই দিচ্ছেন । তবে ভুলে যাচ্ছেন যে মানুষ সব কিছুরই জবাব দেয় । তখন কিন্তু হিসেবটা এক্কেবারে মিলিমিটারেই হবে ।


Name:  Du          

IP Address : 7845.184.90045.227 (*)          Date:12 Jun 2019 -- 09:46 AM

আপনি বা কোন ধর্মের? খুব প্রেমময় শান্তিময় কোন ধর্মের বলে তো বোধ হচ্ছে না।


Name:  Du          

IP Address : 7845.184.90045.227 (*)          Date:12 Jun 2019 -- 09:48 AM

হেলমেটের গল্পটা তো ভালো~ই দুধ দিয়েছে।
মাসীমাদের মুখেও এই গল্প।


Name:  দ          

IP Address : 453412.159.896712.72 (*)          Date:12 Jun 2019 -- 10:09 AM

পুণে শহরে কোন শিবসৈনিকের মাথায় হেলমেট থাকে না। তারা এক একটা বাইকে তিনজন করে চড়ে সাধারণত মাঝের জনের হাতে গেরুয়া ঝান্ডা থাকে। এমনিতেও পাটিল, কুলকার্ণিরা হেলমেট ফেলমেট পরে না।

আর রক্তের গন্ধের লোভে শকুন উড়ছে গাদা গাদা। দুই একটা এখানেও এসে বসছে দেখছি।


Name:  NRS          

IP Address : 56.182.7823.13 (*)          Date:12 Jun 2019 -- 11:17 AM

দু'শো জন মিলে হাসপাতালে ঢুকে ডাক্তার পেটানো সহজ কাজ না। লোকবল, সংঘবদ্ধতা, লীডারশিপ, সবই চাই। আপনার বা আমার মতো আম-বাঙালির তো এর সিকির সিকিভাগ ও নেই। এতো ভালো সংগঠন ক্ষমতা কাদের?

মাসের পর মাস এনারেস এবং আরো অনেক হাসপাতাল চত্ত্বরে অরাজকতা চলছে। পুলিশ-প্রশাসনের প্রত্যক্ষ মদতে। এর পর কি আমাদের ঘরের ছেলেমেয়েদের বাঁচাতে বাড়ির মা বোন দাদা বাবা কাকারা বঁটি কুড়ুল নিয়ে পাহারা দিতে যাবো? তাহলে প্রশাসন নামের এই প্রহসনটা রাখাই বা কেন?

এখনো অবধি এনারেসের মব-লিঞ্চিং এর ঘটনায় কোনো অ্যারেস্টের খবর নেই।

প্রশাসন বোধ হয় দু'শোটি দুধেলা গরুর জন্য যোগ্য খাটাল খুঁজে পাচ্ছেন না। আহা রে।


Name:  de          

IP Address : 90056.185.673423.57 (*)          Date:12 Jun 2019 -- 11:33 AM

সব ব্যাপারে কম্যুনাল অ্যাঙ্গল না আনলেই নয়?

ডাক্তারদের যেন হিন্দুরা বা অন্য ধর্মের লোকেরা কখনো পেটায়নি - ফ্রিজে মাংসের গন্ধ শুঁকে কারা যেন কি সব করে?

আইন হাতে তুলে নেওয়া, মব লিঞ্চিং একটা জঘন্য মানসিক অসুখ - সমস্ত ধর্মের লোকেদের মধ্যেই এই ধরণের অসুস্থ আছে -

প্রশাসনের ইমিডিয়েট হস্তক্ষেপ করা উচিত - এভাবে চিকিৎসাক্ষেত্রের মতো জরুরী সার্ভিস সেক্টর বন্ধ থাকতে পারে না -

দুটো আইন হওয়া উচিত - কর্মরত ডাক্তারের গায়ে হাত দেওয়া যাবে না আর চিকিৎসাক্ষেত্রে ধর্মঘট করা যাবে না - প্রতীকী ধর্মঘট হোক - কিন্তু সরকারী হাসপাতাল এভাবে বন্ধ রাখা চুড়ান্ত অন্যায়। অবশ্যই সেই সঙ্গে কর্মরত ডাক্তারকে সুরক্ষা দেওয়ার বন্দোবস্ত করতে হবে।




Name:  Amit          

IP Address : 340123.0.34.2 (*)          Date:12 Jun 2019 -- 12:03 PM

হ্যা, দুটো আইন ই হওয়া উচিত, ১০০-% একমত।

কিন্তু ডাক্তারকে সুরক্ষা দেওয়ার বন্দোবস্ত কোনোভাবেই করা যাচ্ছে না, এক তরফা তারা মার্ খাচ্ছেন বার বার, তখন তাদের প্রতিবাদ করার হক টাও কেড়ে নেওয়া যায় ক্যামনে ? এখনো অব্দি কটা এরকম ডাক্তার পেটানো হয়েছে গত ৮ বছরে আর কটা তে ডাক্তাররা এভাবে ধর্মঘটে গেছেন ? দুটো ফিগার পাশা পাশি রাখলে যে কেও লজ্জা পাবেন।

হ্যা, কম্যুনাল এঙ্গেল আনার কোনো দরকার নেই এখানে। জাস্ট যেটা দরকার লুম্পেন এলিমেন্ট দের সিধে করা। সেটা কি হচ্ছে ? কেন হচ্ছে না ? উত্তর টাও জানা বোধহয়।


Name:  NRS          

IP Address : 8978.31.450123.14 (*)          Date:12 Jun 2019 -- 03:45 PM

অনেকেই দেখছি লিখছেন, যে দু'শো জন দু' ট্রাক ভর্তি হয়ে এনারেসে চড়াও হয়ে পরিবহ এবং যশকে মেরেছিল, তাদের "টেররিস্ট" বলা চলবে না। প্রশ্ন জাগে, এই ট্রাক ভর্তি লোকজন যারা এক-দেড় ঘন্টার মধ্যে জমায়েত হয়ে গিয়েছিল ডাক্তার পেটাবে বলে, তারা ধর্মে মুসলমান বলেই কি এতো বাবা-বাছা, রাখঢাক? যদি গেরুয়া পাঞ্জাবি পরে গেরুয়া ফেট্টি বেঁধে জয় শ্রীরাম হুঙ্কার দিয়ে আসতো, তাহলে আপনারাই কি হিন্দু সন্ত্রাস বলতেন না?

আচ্ছা বেশ। টেররিস্ট বলব না। অর্গানাইজড, সিন্ডিকেটেড ক্রাইম, মাফিওসি, ক্রিমিনাল নেক্সাস ইত্যাদি বলব। সংগঠিত, সংঘবদ্ধ, রীতিমতো দল হিসেবে আক্রমণ চালাতে সক্ষম। এই ঘটনাগুলো আদপেই "স্বতঃস্ফূর্ত জনরোষ" নয়। স্বতঃস্ফূর্ত জনরোষে রোগীর বাড়ির দশ পনেরো জন আত্মীয় পাড়া-প্রতিবেশী এসে হল্লা করে, জিনিসপত্র ভাঙে, চড়থাপ্পড়ও মারে। ডাক্তার খুন, ডাক্তারের মুখে বিষ্ঠালেপন, মেরে মাথা ভেঙে দেওয়া, দশ পনেরো মিনিটের মধ্যে পঞ্চাশ -দু'শো জন লোক নিয়ে এসে মারপিট, এগুলোর জন্য অর্গানাইজেশন লাগে, এটুকু তো বোঝেন?

একপাশে টেররিস্ট, অন্য পাশে গ্যাংস্টার। বল মা তারা, আর্খামের রাস্তাটা কোন দিকে।


Name:  NRS          

IP Address : 8978.31.450123.14 (*)          Date:12 Jun 2019 -- 03:46 PM


https://i.postimg.cc/HkPGzTqC/FB-IMG-1560334297265.jpg


Name:  NRS          

IP Address : 8978.31.450123.14 (*)          Date:12 Jun 2019 -- 03:51 PM

কাল আমার ভাইকে, আমার কলেজতুতো ভাইকে দুইশো জানোয়ার মিলে পিটিয়ে মেরে কোমায় পাঠিয়ে দিয়েছে। তার অপরাধ সে রাত জেগে হাসপাতালের চিকিৎসা ব্যবস্থার চাকা ঘোরাচ্ছিল। না, আমি রোগীর বয়স নিয়ে কোনও কথা বলবো না, কারণ সব জীবন গুরুত্বপূর্ণ। ওই দুই ট্রাক ভর্তি নরাধমদের ধর্ম নিয়েও কথা বলবো না, কারণ তাদের ধর্মাধিকারীরা এ কাজে উৎসাহ দিয়েছেন এমন তথ্য পাই নি। কিন্তু এই সত্য জোরগলায় বলে যাব যে এনারেস হাসপাতালে যে চারটি অঞ্চলের লোক সবচেয়ে বেশি ঝামেলা করে তা হল এন্টালি রাজাবাজার পার্কসার্কাস আর বেলেঘাটা। এর মধ্যে প্রথম তিনটি অঞ্চলের পশুদের মাথায় ফেজ, থুতনিতে নূর, ভাষা বাঙলা নয়। আমি জানি না, আমাদের ভাই আদৌ সেরে উঠবে কীনা। আমি এও জানি না, এই গণ্ডমূর্খ সরকার অপরাধীদের শাস্তি দেবে না দুধেল গরুদের খড়বিচালি সরবরাহ করবে। আমি সত্যিই কিচ্ছু জানি না, কিচ্ছু বুঝতে পারছি না।

শুধু একটা জিনিস বুঝতে পারছি পরিষ্কার- এরপর যখনই স্টেথো নিয়ে রোগী বা রোগীর বাড়ির লোকের মুখোমুখি হব, ভাই এর মুখটা ভেসে উঠবে, ভেসে উঠবে ওর থ্রিডি রিকনস্ট্রাক্টেড চৌচির হয়ে যাওয়া খুলির ছবি। না, আপনাদের সঙ্গে আর কোনও সমব্যথী ব্যবহার না, আর কোনও উপরি সুবিধা বা বাড়তি কথাও নয়। পেশাদারি কর্তব্যের খাতিরে যেটুকু প্রয়োজন সেটা আমাকে করতেই হবে, কারণ তার জন্য আমি দায়বদ্ধ। তা বাদে আপনাকে সুনজরে দেখার কোনও কারণ পাচ্ছি না আপাতত। আপনি হয়তো মারেন নি, কিন্তু যারা মারছে বা মারতে মদত দিচ্ছে তাদের বিরুদ্ধে গর্জেও ওঠেন নি। হয়তো বাথরুমে গিয়ে লুকিয়ে হেসেওছেন। আপনি আমার সহযোদ্ধা নন।

আর সব জুনিয়র ডাক্তারদের অনুরোধ করছি তোরা একজোটে একসাথে আন্দোলনে নাম। নিজে বাঁচাটা আগে দরকার ভাই, এই জনতার কী হল পরে ভাববি, আগে নিজের বাঁচাটা সুনিশ্চিত কর।


Name:  Du          

IP Address : 7845.184.90045.227 (*)          Date:12 Jun 2019 -- 07:00 PM

যোগীর রাজ্যে জেলে গিয়েছেন ডাক্তার, আর তার ভাইকে খুন করা হয়েছে। সেটা পছন্দ? গুন্ডাদের আইনের মাথা বানিয়ে দিতে চান?


Name:  dc          

IP Address : 232312.174.345612.142 (*)          Date:12 Jun 2019 -- 07:02 PM

বাপরে গোমাতারা ব্রুস লিও জানে? কি কান্ড!


Name:  NRS          

IP Address : 8978.31.450123.12 (*)          Date:12 Jun 2019 -- 09:38 PM

যে অশিক্ষিত হিংস্র শুয়োরের বাচ্চাগুলো NRS এ দুজন বাঙালী ডাক্তারকে কোমায় পাঠিয়েছে, দেখবো তাদের ভোটের লোভ এই সরকারের কাছে কতটা মারাত্মক। দেখবো, এদের সমর্থনে নেড়ানেড়ির দল কী ন্যারেটিভ নামায়। দেখবো বুদ্ধিজীবীদের দল কী বক্তব্য পেশ করেন। আপনি শুধু এইটা মনে রাখবেন, আজ না হোক কাল, আপনার আমার বাচ্চারাও ওখানে ডাক্তারি পড়তে যাবে। ওই দুটো ছেলে আপনার ছেলেও হতে পারতো। সরকারের কাছে দাবি জানাচ্ছি, সমস্ত হাসপাতালে পার্মানেন্ট ১৪৪ ধারা জারি করা হোক। ডাক্তারের ওপর হাত তোলা জামিন অযোগ্য অপরাধ ঘোষণা করা হোক।
আর হ্যাঁ, যেসব দুধেল গরুর দল আমাদের দুধের বাছাদের এই হাল করেছে, সমস্ত সরকারী হাসপাতালে তাদের চিকিৎসা দেওয়া বন্ধ করা হোক। শুয়োরের বাচ্চাদের ওটাই প্রাপ্য।

#বয়কটদুধেলগোরুরবাচ্চা
Avik Sarkar


Name:  BX          

IP Address : 781212.194.2390012.238 (*)          Date:12 Jun 2019 -- 09:49 PM

আরেকটু লিখতে দেওয়া হোক, হেট স্পীচ রিপোর্ট করে সাইবার এ ধরিয়ে দেওয়া যাবে? আই পি তো সাইবার কে ডেলিভারেবল?


Name:  S          

IP Address : 458912.167.34.76 (*)          Date:12 Jun 2019 -- 11:16 PM

এর আগেও তো এইধরনের ঘটনা ঘটেছে। সেগুলো কোন ধর্মের লোক ঘটিয়েছিলো?

আর এই অভিক সরকারটি কে? আমি একজনকে খুব ভালো করে চিনতাম। তার ইতিহাস ভুগোল কিন্তু খুব একটা ভালো নয়।


Name:  aranya          

IP Address : 8990012.23.56.11 (*)          Date:13 Jun 2019 -- 04:38 AM

'দুটো আইন হওয়া উচিত - কর্মরত ডাক্তারের গায়ে হাত দেওয়া যাবে না আর চিকিৎসাক্ষেত্রে ধর্মঘট করা যাবে না'
- দ্বিতীয়-টার কথা জানি না, প্রথম আইন অলরেডি আছে, কিন্তু সেই আইন প্রয়োগ হয় না, কেউ শাস্তি পায় না, বা পেলেও নামকা ওয়াস্তে।

পঃ বঙ্গে ডাক্তার পেটানো বেশ কয়েক বছর ধরেই একটা এপিডেমিকে পরিণত হয়েছে।


Name:  dc          

IP Address : 232312.174.565612.209 (*)          Date:13 Jun 2019 -- 09:51 AM

এবাবা এ কি হলো! সমীক্ষায় বলছে ৮৫% হিন্দুরা এখনো মনে করে ইন্ডিয়া সব ধর্মের জন্যঃ

https://www.news18.com/news/india/nearly-75-hindus-believe-india-belon
gs-to-all-religions-equally-reveals-study-2184321.html?ref=hp_top_pos_
4


গোমাতারা কি যথেষ্ট পরিমানে খাটছে না?


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:13 Jun 2019 -- 10:07 AM

সমীক্ষায় ওটা বলবে না তো কী বলবে? ;-)


Name:  PT          

IP Address : 561212.187.4545.83 (*)          Date:13 Jun 2019 -- 10:07 AM

ও ভাই NRS, দাড়ি-টিকি না দেখে লুম্পেনদের কঠোর শাস্তি দেওয়ার দাবী তুলুন। এতদিন লুম্পেনরা ঘরে আগুন লাগাচ্ছিল, সেটা দেবালয়েও ছড়িয়েছে। আর সেই লুম্পেনরা কোন এক ধর্ম/সম্প্রদায়ের নয়। ঘরে আগুন লাগার সময়েই প্রতিবাদ জানানো উচিৎ ছিল। সেটা কেউ করেনি বলে, আজ এই অবস্থা হয়েছে।


Name:  pujari          

IP Address : 780112.77.23900.33 (*)          Date:13 Jun 2019 -- 10:59 AM

বাহ! পিটি তাহলে এই NRS কে উত্সাহ দিচ্ছে। এবার বিজেপি জয়েন করে ফেলেলেই হয়। রাখঢাক তো আর কিছু নেই। রাজনৈতিক প্র্জ্ঞা বলে কথা।


Name:  Amit          

IP Address : 340123.0.34.2 (*)          Date:13 Jun 2019 -- 11:03 AM

ও আচ্ছা। লুম্পেন দের ধরবার দাবি করলেই আজকাল বিজেপি বলা হচ্ছে বুঝি-?

কত কি জানেন আপনেরা। সাবাস।


Name:  lcm          

IP Address : 780112.77.23900.33 (*)          Date:13 Jun 2019 -- 11:08 AM

হেট্ স্পিচ এর প্রচারক কে সমর্থন করা যেতেই পারে — যে আসে আসুক মমতা যাক - গভীর রাজনৈতিক জ্ঞান ।


Name:  Atoz          

IP Address : 125612.141.5689.8 (*)          Date:13 Jun 2019 -- 11:11 AM

এইভাবেই এরা লোক বাড়ায় মনে হয়। ইঁদুর রেখেছে নানা জায়্গায়, তারা একে ওকে ক্যাঁক করে চেপে ধরে বলে, আরে তুই এই বলেছিস? তুই তো বিজেপি!
কায়্দা ।


Name:  lcm          

IP Address : 900900.0.0189.158 (*)          Date:13 Jun 2019 -- 11:14 AM

এই খেয়েছে ! এটা আবার কে ! উহা নকল !


Name:  de          

IP Address : 90056.185.673423.57 (*)          Date:13 Jun 2019 -- 11:22 AM

সই কই? ছোবি কৈ?

সিরিয়াসলি, এখানে অলরেডি যা লেখা হয়েছে এনারেসের বয়ানে , হেট স্পীচ বলে রিপোর্ট করা উচিত -

এই সুতোর পাতাগুলি [1] [2] [3] [4] [5] [6]     এই পাতায় আছে1--30